• বুধবার ২২ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১৩ জ্বিলকদ ১৪৪৫

আজকের খুলনা

পেলোসির সঙ্গে করমর্দন এড়ালেন ট্রাম্প

আজকের খুলনা

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২০  

বহু বিতর্কের অবসান শেষে স্টেট অব ইউনিয়নে ভাষণ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) তিনি এ ভাষণ দেন। ভাষণ শেষে তিনি মার্কিন প্রতিনিধি পরিষদের (নিম্নকক্ষ) স্পিকার ন্যান্সি পেলোসির সঙ্গে করমর্দন (হ্যান্ডশেক) করেননি।

এক ঘণ্টা আঠার মিনিটের ভাষণে ট্রাম্প আমেরিকার উন্নতি, বাগদাদি ও সোলাইমানি হত্যাকাণ্ড, চীনের সঙ্গে চুক্তি, সীমান্তে নতুন করে দেওয়াল তৈরি, মাদক, বিশ্বব্যাপী নিয়োজিত মার্কিন সেনাদের সম্পর্কে কথা বলেন।

দীর্ঘ এ ভাষণে ট্রাম্প বলেন, তিন বছর আগে আমরা গ্রেট আমেরিকানরা কামব্যাকের সূচনা করেছিলাম। আমি আপনাদের যে কথা দিয়েছে তা রেখেছি। আমেরিকানরা আবারও স্বপ্ন দেখতে শুরু করেছে। তাদের স্বপ্ন অতীতের তুলনায় আরও বড় ও শক্তিশালী হয়েছে।

সোলাইমানি হত্যাকাণ্ড নিয়ে ট্রাম্প বলেন, সোলাইমানি ছিলেন ইরানি শাসন ব্যবস্থার সবচেয়ে নির্মম কসাই। যে কিনা এমন দানব যে ইরাকে হাজার হাজার মার্কিনীদের হত্যা ও আহত করেছিল। গত মাসে আমার নির্দেশে মার্কিন বাহিনী হামলা চালিয়ে তাকে হত্যা করে।

 

জঙ্গিদের কাছে আমাদের বার্তা হল, তোমরা যুক্তরাষ্ট্রের ন্যায়বিচার থেকে বাঁচতে পারবে না। তোমরা যদি আমাদের নাগরিকদের ওপর আক্রমণ চালাও তাহলে নিজেদের জীবন হারাবে।

ট্রাম্পের রাজনৈতিক প্রতিপক্ষ ডেমোক্র্যাটদের উদ্দেশে করে ট্রাম্প বলেন, ডেমোক্র্যাটদের কিছু লোক মার্কিন স্বাস্থ্য সেবা নষ্ট করতে মরিয়া। আমাদের কাছে বিশ্বের সবচেয়ে বড় ওষুধ কোম্পানি রয়েছে। ট্রাম্পের এ কথার প্রতিক্রিয়ায় হেসে উঠেন উপস্থিত ডেমোক্র্যাটরা।

অর্থনৈতিক উন্নতির কথা উল্লেখ করে ট্রাম্প বলেন, আমি ক্ষমতায় আসার পর থেকে যুক্তরাষ্ট্রে নতুন করে ১২ হাজার কারখানা তৈরি হয়েছে। সাবেক প্রেসিডেন্টদের ব্যর্থতার কথা উল্লেখ করে তিনি বলেন, আমার আগে যে প্রেসিডেন্ট ক্ষমতায় ছিল তার সময়কালে ৬০ হাজার কারখানা বন্ধ হয়ে যায়।

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের কঠোর অবস্থানের কথাও তুলে ধরেন তিনি। ট্রাম্প বলেন, তিন বছর আগে ইরাক ও সিরিয়ার ২০ হাজার স্কয়ার মাইলের বেশি এলাকা দখল করে রেখেছিল আইএস। বর্তমানে তাদের খেলাফতের শতভাগ ধ্বংস হয়ে গেছে। তাদের নেতা রক্তপিপাসু হত্যাকারী আল-বাগদাদিকে হত্যা করা হয়েছে।

চীনের সঙ্গে চুক্তির ব্যাপারে ট্রাম্প বলেন, সম্ভবত চীনের সঙ্গে আমাদের সম্পর্ক সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে। এছাড়া বক্তব্যে ট্রাম্প কানাডা ও মেক্সিকোর সঙ্গে হওয়া বাণিজ্যিক চুক্তি নিয়েও কথা বলেন। তিনি বলেন, আমি প্রেসিডেন্ট হওয়ার পর কোনো অন্যায় বাণিজ্য চুক্তি করিনি।

ট্রাম্পের বক্তব্য দেওয়া শেষে তার পিছনে বসে থাকা যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের (নিম্নকক্ষ) স্পিকার ন্যান্সি পেলোসি তার (ট্রাম্প) ভাষণের কাগজটি ছিঁড়ে ফেলেন। তিনি সাংবাদিকদের বলেন, এটি একটি নোংরা ভাষণ ছিল।

এদিকে ট্রাম্পের বক্তব্য শেষে রিপাবলিকানরা ভাষণটিকে দুর্দান্ত বলে সম্বোধন করে। এছাড়া ট্রাম্প স্টেট অব ইউনিয়নে প্রবেশের সময় রিপাবলিকানরা 'আরও চার বছর' বলে স্লোগান দেয়।

আজকের খুলনা
আজকের খুলনা