• রোববার ২৩ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৯ ১৪৩১

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের খুলনা

সন্ধ্যা থেকে ৩ দিন বন্ধ থাকবে পেট্রাপোল সীমান্ত, তিন ক্ষেত্রে ছাড়

আজকের খুলনা

প্রকাশিত: ১৭ মে ২০২৪  

ভারতের লোকসভা নির্বাচনের পঞ্চম ধাপের ভোটগ্রহণ হবে আগামী ২০ মে। সেদিন দেশটির বিভিন্ন রাজ্যের পাশাপাশি ভোট হবে পশ্চিমবঙ্গের কিছু আসনেও।

এর মধ্যে আছে বনগাঁ সংসদীয় আসনও। আসনটির মধ্যেই পড়ে বাংলাদেশের সঙ্গে চলাচলের পেট্রাপোল সীমান্ত। ভোটের কারণে পেট্রাপোল-বেনাপোল আন্তর্জাতিক সীমান্ত তিন দিন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে ভারতের নির্বাচন কমিশন (ইসি)।
সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেটের পাঠানো একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বনগাঁ আসনের অন্তর্গত এলাকায় নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে কারণে শুক্রবার (১৭ মে) স্থানীয় সময় সন্ধ্যা ছটা থেকে আগামী ২০ মে পর্যন্ত বন্ধ থাকবে পেট্রাপোল সীমান্ত।

এ সময়কালের মধ্যে বন্ধ থাকবে ভারত-বাংলাদেশের মধ্যে যাত্রী চলাচল। পাশাপাশি বন্ধ থাকবে সমস্ত পণ্য পরিবহন চলাচলও।  

তবে বিজ্ঞপ্তিতে তিনটি বিষয়ে ছাড়ের কথা বলা হয়েছে। একমাত্র জরুরি চিকিৎসা সংক্রান্ত কারণে এই সময়ে বাংলাদেশিরা ভারতে প্রবেশ করতে পারবেন। এছাড়া যারা বনগাঁ আসনে ভোটার তারাও ভারতে ঢুকতে পারবেন। পাশাপাশি পচনশীল পণ্যবাহী যানবাহনও যাতায়াত করতে পারবে।

তবে এই তিন ক্ষেত্রেই ভারতীয় সীমান্তের বর্ডার ইনচার্জের নির্দেশনা গুরুত্ব পাবে বলে জানানো হয়েছে। অর্থাৎ তিন ক্ষেত্রে তিনি যদি মনে করেন ভারতে প্রবেশ করা যাবে, তবেই সংশ্লিষ্টদের জন্য পেট্রাপোল সীমান্ত খুলে দেওয়া হবে।

এর আগেও ভোটের কারণে একই নিয়ম কার্যকর হয়েছিল উত্তর ২৪ পরগনা জেলার অন্তর্গত ঘোজাডাঙ্গা এবং মালদহের হিলি সীমান্তের ক্ষেত্রে।

আগামী ২০ মে বনগাঁ ছাড়াও ব্যারাকপুর, হাওড়া, শ্রীরামপুর, হুগলি, উলুবেরিয়া ও আরামবাগ আসনে নির্বাচন হবে। সেদিন পশ্চিমবঙ্গের পাশাপাশি ঝাড়খণ্ড, উড়িষ্যা, মহারাষ্ট্র, জম্মু-কাশ্মীর, বিহার, উত্তর প্রদেশও লোকসভার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আজকের খুলনা
আজকের খুলনা