• বুধবার ১২ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ২৯ ১৪৩১

  • || ০৪ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের খুলনা

যে গ্রামে প্রবেশ করা যায় কিন্তু কিছু ছোঁয়া যায় না

আজকের খুলনা

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৪  

বিশ্বের একেক প্রান্তে মানুষের আচরণ, বৈশিষ্ট্য, সংস্কৃতি একেবারেই আলাদা। আবার একেক জায়গায়, গ্রাম বা পাড়ার মানুষের মধ্যেও আছে ভিন্নতা। এই পার্থক্যের অন্যতম একটি কারণ তাদের বিশ্বাস। যা যুগ যুগ ধরে চলে আসছে। এমনই একটি গ্রামের কথা জানাব, যেখানে আপনি প্রবেশ করতে পারবেন কিন্তু গ্রামের কোনো গাছ কিংবা কিছুই ছুঁতে পারবেন না।

এমনই একটি অদ্ভুত গ্রাম আছে প্রতিবেশী দেশ ভারতেই। ভারতের এই গ্রামে প্রবেশ করা যায়, রাস্তা দিয়ে হাঁটা যায়, কিন্তু কিছু ছোঁয়া যায় না! ভুল করেও সেই গ্রামের কোনো মানুষকে ছোঁয়া যায় না! বলা হয়, এটি ভারতের সবচেয়ে ‘বিচ্ছিন্ন’ গ্রাম।

এই গ্রামের বাসিন্দারা বাইরের কাউকে গ্রামের কোনো কিছু ছুঁতে দেন না। গ্রামে প্রবেশে বাঁধা নেই। গ্রামে বাইরের লোক আসতে-যেতে পারেন। ঘুরে দেখতে পারেন। চারদিক চোখ জুড়িয়ে দেওয়া প্রাকৃতিক দৃশ্য। কিন্তু আপনি এই গ্রামের কোনো বাড়ি, গাছ, কোনো স্থাপত্য এমনকি কোনো গ্রামবাসীকেও ছুঁতে পারবেন না। প্রাথমিকভাবে মনে হতে পারে, হয়তো বা জাতপাতের কারণে এহেন নিষেধাজ্ঞা! কিন্তু না, আসল কারণ মোটেও তা নয়! আসল কারণ জানলে চোখ কপালে উঠবে!

যে গ্রামে প্রবেশ করা যায় কিন্তু কিছু ছোঁয়া যায় না

এই গ্রামটির নাম মালানা। হিমাচল প্রদেশে অবস্থিত। মালানা নদীর ধারে ৮৭০১ ফিট উচ্চতায় এই নিরিবিলি গ্রাম। গ্রাম থেকেই দেখা যায় চাদেরখানি আর ডিও টিব্বা পাহাড়ের চূড়া। পার্ব্বতী উপত্যকার মালানা নালায় এই গ্রামটি। বাকি দুনিয়ার থেকে নিজেদের আড়াল করে রেখেছে এই গ্রামের বাসিন্দারা।

 

যে গ্রামে প্রবেশ করা যায় কিন্তু কিছু ছোঁয়া যায় না

পুরো বিশ্বের কাছে জনপ্রিয় এই গ্রামের ‘মালানা ক্রিম’ যা তৈরি হয় ক্যানাবিস গাছ থেকে। মালানা ক্রিম এক জাতীয় হাশিশ। এই গ্রামের সংস্কৃতি, নিয়ম-রীতিও আলাদা। অনেকেই এই গ্রামে ট্রেক কিংবা হাইককিংয়ের জন্য আসেন। প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার জন্যও এই গ্রামের জুরি মেলা ভার।

যে গ্রামে প্রবেশ করা যায় কিন্তু কিছু ছোঁয়া যায় না

এই গ্রামে রয়েছে নিজস্ব শাসন। গ্রামবাসীদের মতে, তারা ‘আলেকজান্ডার দ্য গ্রেট’-এর বংশধর। তাদের মধ্যে রয়েছে আর্য রক্ত। কাজেই তাদের ধারণা, তারা বাইরের দুনিয়ার থেকে উচ্চতর। তাই কাউকে নিজেদের ছুঁতে দেন না। তারা বাইরের দুনিয়ার সঙ্গে মেশেনও না। তবে নিজেদের বা এই গ্রামের কোনো জিনিস ছুঁতে না দিলেও, এই গ্রামের মানুষের খুব বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সবার সঙ্গে সবার।

আজকের খুলনা
আজকের খুলনা