• রোববার ২৩ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৯ ১৪৩১

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের খুলনা

তথ্যপ্রযুক্তি খাতে করারোপ হচ্ছে না : সালমান এফ রহমান

আজকের খুলনা

প্রকাশিত: ২১ মে ২০২৪  

আগামী বাজেটে তথ্যপ্রযুক্তি খাতে করারোপ হচ্ছে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

সোমবার (২০ মে) রাজধানীর এক পাঁচ তারকা হোটেলে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ২০২৪-২৬ মেয়াদের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, আগামী বাজেটেও কর অব্যাহতি সুবিধা বহাল থাকবে, তবে এবারের বাজেট ঘোষণায়, কোন অর্থবছর থেকে এ খাতে কর বসবে তা স্পষ্টভাবে ঘোষণা দেয়া হতে পারে।

ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ২০১১ সাল থেকে তথ্যপ্রযুক্তি খাতের ২৭টি ডিজিটাল সেবায় কর অব্যাহতি সুবিধা দিয়ে আসছে সরকার। এই অর্থবছরে ১৩ বছর ধরে চলা কর ছাড়ের সুবিধা শেষ হচ্ছে কিনা তা নিয়ে একটি দোলাচাল চলছিল।

তবে শেষ পর্যন্ত এ বিষয়ে সুনির্দিষ্ট মতামত দিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা।

তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, সরকারতো এইখাতে সারাজীবন কর অব্যাহতি দিতে পারে না। সেখানে আমি তাকে বলেছি, হঠাৎ করে এভাবে এই সুবিধা উঠিয়ে নিলে ব্যবসায়ীদের সংকটের মধ্যে পড়তে হবে। তার চেয়ে ঘোষণা দিয়ে কবে থেকে এই কর ধার্য করা হতে পারে সেটা আমরা জানিয়ে দিতে পারি। পর্যায়ক্রমে এই খাতের ট্যাক্স বাড়ানো যেতে পারে।’

তিনি আরো বলেন, কর অব্যাহতি অনেক ছোট সমস্যা। ইনোভেশনে আমাদের ব্যবসায়ীদের আরো মনোযোগ দেয়া উচিত। পাশাপাশি, আমাদের এই খাতের উন্নয়নে কি কি পলিসি ও সহযোগিতা সরকারের পক্ষ থেকে দেয়া যেতে পারে তা নিয়ে ভাবতে হবে। সে জায়গায় সরকার সহায়তা দিতে পুরোপুরি প্রস্তুত।

সালমান এফ রহমান বলেন, গার্মেন্টস খাত যে রাস্তায় হেঁটেছে, সফটওয়্যার ও প্রযুক্তিখাতও সেই রাস্তা ধরে হাঁটছে। আমাদের আন্তর্জাতিক বাজারে আরও বড় মার্কেট ধরার মতো সক্ষমতা আছে। তবে সেই ব্যাপারে যথেষ্ট সচেতন নই আমরা। এই খাতগুলোর অনেক প্রতিবন্ধকতা সফলভাবে পার হলেও, খাতের সুদূরপ্রসারী উন্নয়নে পরবর্তী ধাপগুলো চিন্তা করা প্রয়োজন।

এছাড়াও অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি রাসেল টি আহমেদ, বেসিসের সদস্যরাসহ, খাত সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

আজকের খুলনা
আজকের খুলনা