• রোববার ২৩ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৯ ১৪৩১

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের খুলনা

খুলনায় জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস পালিত

আজকের খুলনা

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৪  

বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে আজ রোববার (২৮ এপ্রিল) খুলনায় জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস পালিত হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘সুস্থ শ্রমিক, শোভন কর্মপরিবেশ গড়ে তুলবে স্মার্ট বাংলাদেশ’। এ উপলক্ষ্যে সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) আতিকুর ইসলাম।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, বর্তমান সরকার শ্রমবান্ধব সরকার। শ্রমিকরা বাংলাদেশের উন্নয়ন ও সুন্দর দেশ গড়ার ক্ষেত্রে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। তারা মাথার ঘাম ঝরিয়ে অক্লান্ত পরিশ্রম করে এদেশের অর্থনীতির চাকাটাকে সচল রাখতে সহয়তা করছে। বিশেষ করে আমাদের দেশের গার্মেন্টস শ্রমিকরা বিশ্ব বাজারে যে সুনামের সাথে কাজ করে যাচ্ছেন, একই সাথে তারা আমাদের দেশের শ্রমবাজারটাকে সুনাম ও অর্থনীতিকে মাথা তুলে দাঁড়ানোর কাজে সহায়তা করছে। তাই শ্রমিক ও কলকারখানার খেটে খাওয়া মেহনতি মানুষের অধিকার ও তাদের স্বাস্থ সুরক্ষার বিষয়ে নিশ্চিত করতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তাঁরা আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭২ সালে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর সদস্য পদ লাভ করেন।  

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা শ্রম দপ্তরের বিভাগীয় পরিচালক মোঃ মিজানুর রহমান, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মোঃ আলমগীর কবির, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সরদার মাহাবুবার রহমান ও বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোটার্স অ্যাসোসিয়েশনের সহসভাপতি শেখ আব্দুল বাকী। এতে সভাপতিত্ব করেন খুলনা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অদিধপ্তরের উপমহাপরিদর্শন সানতাজ বিল্লাহ। খুলনা জেলা প্রশাসন ও কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অদিধপ্তর যৌথভাবে এ অনুষ্ঠান আয়োজন করেন।

এর আগে দিবসটি উপলক্ষ্যে নগরীর শহিদ হাদিস পার্কে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে এসে শেষ হয়। র‌্যালিতে সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, শ্রমিক-মালিক-কর্মচারীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন। 

আজকের খুলনা
আজকের খুলনা