• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

কেন কপালে ব্রণ দেখা দিচ্ছে?

আজকের খুলনা

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২০  

মুখের ত্বকে ব্রণ দেখা দেওয়ার সমস্যাটি স্বাভাবিক। কিন্তু পুরো মুখমণ্ডলে শুধু কপালে ব্রণের সমস্যা দেখা দিলে বুঝতে হবে, আলাদাভাবে কোন সমস্যা রয়েছে। কপালে ব্রণ দেখা দিলে বেশিরভাগ ক্ষেত্রে ছোট দানাদার ফুসকুড়ির মতো হয় এবং সহজে ভালো হতে চায় না। এই সমস্যাটি দেখা দেওয়ার পেছনে যে পাঁচটি প্রধান কারণ থাকতে পারে সেটাই জানানো হয়েছে ফিচারে।

বন্ধ লোমকূপ

আমাদের ত্বক প্রাকৃতিকভাবে তেল উৎপন্ন করে ত্বককে কোমল রাখার জন্য, যাকে বলা হয় সিবাম। সিবাসিয়াশ গ্ল্যান্ড থেকে নিঃসৃত এই তেল ত্বকের স্বাভাবিক অবস্থার জন্য প্রয়োজনীয়। তবে কিছু ক্ষেত্রে এবং অতিরিক্ত তৈলাক্ত ত্বকের সমস্যায় যারা ভোগেন, সিবাম তাদের ত্বকে স্বাভাবিকের চাইতে বেশি উৎপন্ন ও নির্সৃত হয়। বাড়তি এই বাইরের ধুলাবালির ও ত্বকের মরা চামড়ার সাথে মিশে লোমকূপকে বন্ধ করে দেয়। যা থেকেই ব্রণের সমস্যাটি দেখা দেয়।

হরমোনাল পরিবর্তন ও মানসিক চাপ

বয়ঃসন্ধিসহ বয়সের বিভিন্ন ধাপে হরমোনজনিত পরিবর্তন আসে। এমনকি অতিরিক্ত মানসিক চাপের ফলেও স্বাভাবিক হরমোন নিঃসরণের মাত্রায় পরিবর্তন দেখা দেয়। হরমোনের পরিবর্তনের ফলে যে সকল সমস্যা দেখা দেয়, ব্রণের উপদ্রব তার মাঝে সবচেয়ে কমন একটি সমস্যা। অনেকের ক্ষেত্রে হরমোনাল পরিবর্তনে মুখমণ্ডলের মাঝে শুধু কপালেই ব্রণের সমস্যা দেখা দেয়।

মেকআপ ঠিকভাবে না ওঠানো

মেকআপ পণ্য ব্যবহারের পর সম্পূর্ণভাবে মেকআপ না ওঠানো হলে ব্রণের সমস্যা দেখা দিবেই। রাতে ঘুমানোর আগে পুরো মুখের মেকআপ ওঠাতে হবে নারিকেল তেল কিংবা মেকআপ রিমুভারের সাহায্যে। অনেকেই মেকআপ ওঠানোর বিষয়ে সতর্ক নন এবং মুখের অংশে ভালোভাবে মেকআপ ওঠালেও কপালের অংশে মেকআপের অবশিষ্টাংশ রয়েই যায়। যা থেকে ব্রণের সমস্যা শুরু হয়।

হেয়ার প্রোডাক্টের ব্যবহার

হেয়ারলাইনের সাথে লাগোয়া কপালের অংশে হেয়ার প্রোডাক্ট ব্যবহার থেকেই বেশিরভাগ ক্ষেত্রে ব্রণের সমস্যাটি হয়। প্রথমত সঠিক হেয়ার প্রোডাক্ট ব্যবহার না করার জন্য কপালে ব্রণ হতে পারে। ত্বকের ধরন বুঝে, অ্যালার্জির সমস্যা সম্পর্কে সতর্ক হয়ে এবং যে হেয়ার প্রোডাক্ট ব্যবহার করা হচ্ছে সেটাতে ক্ষতিকর কোন উপাদান ব্যবহার করা হয়েছে কিনা নিশ্চিত হয়ে তবেই সেটা ব্যবহার করতে হবে। দ্বিতীয়ত হেয়ার প্রোডাক্ট ব্যবহার পরবর্তী সময়ে চুল ও মুখ ভালোভাবে পরিষ্কার করা না হলে লোমকূপ বন্ধ হয়ে সহজেই ব্রণ দেখা দিবে।

স্পর্শকাতর ত্বক

যাদের স্পর্শকাতর ত্বকের সমস্যা রয়েছে, খুব সামান্য অনিয়ম থেকেই ব্রণের সমস্যাটি দেখা দিতে পারে। বাইরের রোদ, চুলের সমস্যা, মাথার ত্বকজনিত কোন সমস্যা, টুপি পরা থেকেই কপালে ব্রণের প্রাদুর্ভাব শুরু হতে পারে।

আজকের খুলনা
আজকের খুলনা