• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

অনুর্ধ্ব-১৯ ওয়ানডে

বাংলাদেশকে ১০ রানে হারাল দক্ষিণ আফ্রিকা

আজকের খুলনা

প্রকাশিত: ৭ জুলাই ২০২৩  

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার অনুর্ধ্ব-১৯ দলের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ১০ রানে পরাজিত হয়েছে টাইগাররা। দক্ষিণ আফ্রিকা যুবাদের দেওয়া ১৬৩ রানের লক্ষ্যে পৌঁছাতে পারেনি বাংলাদেশ। ১৬৩ ব্যাট করতে নেমে সবগুলো উইকেট হারিয়ে ১৫২ রান করে বাংলাদেশ।

বৃহস্পতিবার দফায় দফায় বৃষ্টির কারণে আজ শুক্রবার ‘রিজার্ভ ডে’ তে গড়ায় ম্যাচ। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ডিএল মেথডে ২৯ ওভারে বাংলাদেশের জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ১৬৩। এমন টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই বিপদে পড়ে বাংলাদেশ।

ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলে কেওয়ানা মাফাকার এলবিডব্লিউয়ের ফাঁদে ‘গোল্ডেন ডাক’ হয়ে সাজঘরে ফেরেন ওপেনার আশিকুর রহমান শিবলী। এরপর ওপেনার চৌধুরী মোহাম্মদ রিজওয়ানকে সঙ্গ দেন আদিল বিন সিদ্দিক। তবে ৪.৫ ওভারে কেওয়ানা মাফাকার দ্বিতীয় শিকার হন রিজওয়ান। ব্যক্তিগত ৪ রানে বেনজামিন হাতে ক্যাচ তুলে দেন তিনি।

এরপর আদিল (২৪) ও জেমস (২৯) রানে লড়াই চালালেও অন্যরা দলের হাল ধরতে পারেননি। শেষ মুহূর্তে রাফিউজ্জামান রাফির ঝোড়ো ব্যাটিংয়ে আশা দেখে বাংলাদেশ। তবে অপরপ্রান্তে রাফিকে সঙ্গ দিতে পারেনি কেউই। ফলে ২৮.৩ ওভারে অলআউট হয়ে যায় স্বাগতিকরা। রাফি ২৮ বলে ৩৭ রান করে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন।

দক্ষিণ আফ্রিকার কেওয়ানা মাফাকা ৫.৩ ওভারে ৪টি উইকেট তুলে নেন। এছাড়া লিয়াম এল্ডার ৩টি উইকেট এবং ত্রিস্টান লাস ও রোমাশান সোমা পিল্লে একটি করে উইকেট সংগ্রহ করেন।

এর আগে বৃহস্পতিবার (৬ জুলাই) খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার ওপেনিং জুটি হেলহুয়ান দ্রে প্রিটোরিয়াস ও জোনাথন ফন জাইল দুর্দান্ত খেলছিলেন। তবে এই জুটিতে জোড়া আঘাত হানেন রাফি।

খেলার ১৩.১ ওভারে ৫৯ রানে দক্ষিণ আফ্রিকার ওপেনার হেলহুয়ান দ্রে প্রিটোরিয়াসকে বোল্ড করেন রাফি। পরের বলে অধিনায়ক ডেভিড টিগার এক রান নিলে ওভারের তৃতীয় বলে রাফির বলে এলবিডব্লুর ফাঁদে পড়েন আরেক ওপেনার জোনাথন ফন জাইল। প্রিটোরিয়াস ৩৭ বলে ২৫ রান এবং জোনাথন ফন জাইল ৪৩ বলে ৩১ রান করেন। দুই ওপেনারকে হারিয়ে দক্ষিণ আফ্রিকা কিছুটা চাপে পড়ে। ম্যাচ চলাকালে দফায় দফায় বৃষ্টির কারণে ওভার কমানো হয়। দক্ষিণ আফ্রিকা ২৯ ওভার ব্যাটিং করতে পারে।

২৯ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৫ রান করে সফরকারীরা। তবে বৃষ্টি আইন অনুযায়ী বাংলাদেশকে ২৯ ওভারে ১৬৩ রানের টার্গেট দেয় তারা। দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ৩২ বলে ৩৭ রান করে অধিনায়ক ডেভিড টিগার। এছাড়া রিচার্ড সেলেটেসোয়েন করেন ২০ রান।

বাংলাদেশের হয়ে রাফিউজ্জামান রাফি সর্বোচ্চ ৩টি উইকেট সংগ্রহ করেছে। এছাড়া বর্ষন ও ইমন দুটি করে এবং রাব্বি একটি উইকেট সংগ্রহ করেন।

সূচি অনুযায়ী, দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে ৯ ও ১১ জুলাই খুলনার শেখ আবু আবু নাসের স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। আর শেষ দু’টি ওয়ানডে অনুষ্ঠিত হবে রাজশাহীতে, ১৪ ও ১৭ জুলাই। পাঁচ ম্যাচের এই সফর শেষ করে প্রোটিয়া যুবা দল বাংলাদেশ ছাড়বে ১৮ জুলাই।

আজকের খুলনা
আজকের খুলনা