• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

হাজী দানেশের শিক্ষার্থীদের ব্যাকটেরিয়ার জীবন রহস্য উন্মোচন

আজকের খুলনা

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২০  

উদ্ভিদ ও মানবদেহের জন্য উপকারী ৭ টি ব্যাকটেরিয়ার জীবন রহস্য উন্মোচন করেছেন দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। যাতে করে ফসলে প্রয়োগ কমবে ক্ষতিকর কীটনাশকের। নষ্ট হবে আর্সেনিকসহ ভারী ধাতুর উপাদান।

প্রায় তিন বছরের গবেষণার পর মিলেছে সফলতা। উদ্ভিদ ও মানবদেহের জন্য উপকারী ৭ টি ব্যাকটেরিয়ার জীবন রহস্য উন্মোচন করেছেন দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়টির বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি ল্যাবে গবেষণা চালানো হয় ৮০টি ব্যাকটেরিয়ার উপর। এখন পর্যন্ত সফলতা মিলেছে ৭টিতে। যেগুলো গাছে দিলে বাতাস থেকে মিলবে নাইট্রোজেন, ফসফরাস ও ফসফেট। কমবে ক্ষতিকর কীটনাশকের প্রয়োগ। নষ্ট হবে আর্সেনিকসহ ভারী ধাতুর উপাদান। এ গবেষণায় নেতৃত্ব দেন বিভাগের সহকারী অধ্যাপক ড. আজিজুল হক ও মাস্টার্স-পিএইচডির ১২ জন শিক্ষার্থী।

হাবিপ্রবির বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি সহকারী অধ্যাপক ড. আজিজুল হক বলেন, এই ৭ টি ব্যাকটেরিয়ার জীবন রহস্য উন্মোচনের ফলে মানুষের স্বাস্থ্য ঝুঁকির বিষয়গুলি অনেকাংশে কমে আসবে।

হাবিপ্রবির বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজির চেয়ারম্যান ড. ইয়াসিন প্রধান বলেন, উপকারী এই ৭ টি ব্যাকটেরিয়ার জীবন রহস্য উন্মোচনের ফলে সারের ব্যবহার কমাতে সক্ষম হবে। নষ্ট হবে আর্সেনিকসহ ভারী ধাতুর উপাদান।

উদ্ভিদ বিজ্ঞানের শিক্ষক-শিক্ষার্থীরা মনে করেন, গাছে ব্যাকটেরিয়ার প্রয়োগের এমন আবিস্কার এটাই প্রথম। দিনাজপুর সরকারী কলেজের উদ্ভিদ বিজ্ঞানের সহযোগী অধ্যাপক দেলোয়ার হোসেন বলেন, গাছে ব্যাকটেরিয়ার প্রয়োগের এমন আবিস্কার এটাই প্রথম।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন এ সব ব্যাকটেরিয়ার জিনোম সিকোয়েন্সগুলোর বৈধতা দিয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা