• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

দিঘলিয়ায় ৬৩ টি পূজা মণ্ডপ দুর্গা উৎসব পালনের জন্য প্রস্তুত

আজকের খুলনা

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২৩  

সনাতন ধর্মের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হতে আর মাত্র একদিন বাকী। ভাস্কররা মাটি দিয়ে প্রতিমা তৈরীর কাজ ও রং এর কাজ ইতিমধ্যে শেষ করেছে। দিঘলিয়া উপজেলায়  ৬৩ টি পূজা মণ্ডপে  দুর্গা উৎসব পালিত হতে যাচ্ছে। আগামী ২০ অক্টোবর মহাষষ্টির মাধ্যমে শুরু হবে শারদীয় দুর্গা উৎসব। মা দুর্গা এবার ঘোড়ায় আগমন আর গমনও করবেন ঘোড়ায়। দুর্গাপূজা উপলক্ষে সনাতন ধর্মীয়দের মধ্যে চলছে উৎসবের আমেজ।

দিঘলিয়া উপজেলার মধ্যে সবচেয়ে জাকজমক ভাবে দুর্গাপূজা পালিত হয় সেনহাটি ইউনিয়নের সেনহাটি শিব মন্দিরে।প্রতিবছর দেশ বিদেশের শত শত ভক্তরা শিব মন্দিরে আসেন দুর্গা মায়ের দর্শনে। তবে এবার ভক্তদের আকৃষ্ট করতে চন্দনীমহল সার্বজনিন মন্দিরে ও দিঘলিয়া উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সৌমিত্র দত্তের বাড়ির মা দুর্গার সাথে অনেক দেব দেবীর প্রতিমার মাধ্যমে সনাতন ধর্মের সৃষ্টির রহস্য তুলে ধরার চেষ্টা করেছেন তারা। ভাস্কররা তাদের রং তুলির ছোয়ায় প্রতিমা গুলিকে উজ্জল করে তুলছেন। এক এক জন ভাস্কর ৫ থেকে ৬ টি মন্দিরের প্রতিমা তৈরীর কাজ করেছেন। রং তুলির কাজ সেরে সময় মতো প্রতিমাগুলিকে মন্দিরে তুলে দেয়ার জন্য ভাস্কররা রাত দিন কাজ করেছেন। প্রতি বছরের ন্যায় এবারও উপজেলার প্রতিটি পুজা মণ্ডপে সরকারি অনুদান দেয়া হচ্ছে।

অশুভ শক্তি ও অসুর শক্তি বিনাশে এবার দুর্গা মায়ের আগমন ঘটবে এমনটায় আশা করছেন সনাতন ধর্মালম্বীরা। দিঘলিয়া উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বাবু সৌমিত্র দত্ত ও সাধারণ সম্পাদক বাবু প্রদীপ কুমার বিশ্বাস এবং সাংগঠনিক সম্পাদক মিঠুন কুমার দাস  জানান, এবার দিঘলিয়ার ৬৩ টি পূজা মন্ডবে নিরাপদে শান্তিপূর্ণ ও আনন্দঘন পরিবেশে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই পূজা  উদযাপন হবে। সরকারিভাবে নিরাপত্তার পাশাপাশি প্রত্যেকটা পূজা মন্ডবের নিজেস্ব নিরাপত্তা কর্মী থাকবে।

দিঘলিয়া উপজেলা নির্বাহী অফিসার খান মাসুম বিল্লাহ  জানান, এবার ৬৩ টি পুজা মণ্ডপে দুর্গাউৎসব পালিত হতে যাচ্ছে। দুর্গাউৎসব চলাকালে কোন মণ্ডপে অপ্রীতিকর ঘটনা না ঘটে সে জন্য তিন স্তরের নিরাপত্তা বেষ্টনী তৈরি করা হয়েছে। র‌্যাব ও পুলিশের টহলের পাশাপাশি আনসার ভিডিপি ও গ্ৰাম পুলিশ নিরাপত্তায় নিয়োজিত থাকবে। এর পাশাপাশি পূজা মন্ডবে নিয়োজিত নিজস্ব স্বেচ্ছাসেবীগণ থাকবে।  

আজকের খুলনা
আজকের খুলনা