• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

জাতীয় শোক দিবসে খুলনায় দিনব্যাপী কর্মসূচি

আজকের খুলনা

প্রকাশিত: ১৫ আগস্ট ২০২৩  

জাতীয় শোক দিবস ও স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎবার্ষিকী উপলক্ষে খুলনায় ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্য রয়েছে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, শোক র‌্যালি, দোয়া-মিলাদ মাহফিল, খাবার বিতরণ প্রভৃতি।

শোকাবহ আগস্টের কর্মসূচির অংশ হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎবার্ষিকীতে নানা কর্মসূচি গ্রহণ করেছে মহানগর আওয়ামী লীগ। কর্মসূচির মধ্যে সকাল সাড়ে ৭টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করণ, কালো পতাকা উত্তোলণ, কালো ব্যাজ ধারণ, দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, সকাল সাড়ে ৮টায় শোক র্যালি এবং সন্ধ্যা সাড়ে ৭টায় দলীয় কার্যালয়ে শোক সভা অনুষ্ঠিত হবে। এছাড়া বাদ জোহর প্রত্যেক মসজিদে বিশেষ দোয়া, মন্দির-প্যাগোডায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। দলীয় কার্যালয়ে দিনব্যাপি কোরআন খানি এবং প্রত্যেক ইউনিট অফিসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ প্রচার, উল্লেখিত কর্মসূচিতে মহানগর, থানা, ওয়ার্ড আওয়ামী লীগ, সকল সহযোগী সংগঠনের নেতাকর্মীকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য বিশেষ আহবান জানিয়ে বিবৃতি দিয়েছেন, খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক ও খুলনা মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা।

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎবার্ষিকীতে জাতীয় শোক দিবস পালন উপলক্ষে আগামী ১৫ আগস্ট খুলনা সিটি কর্পোরেশন কর্তৃক বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল সাড়ে ৮টায় নগর ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন, সকাল ৯টায় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের রচনা প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর ওপর প্রমাণ্য চিত্র প্রদর্শনী, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল। চিত্রাঙ্কন প্রতিযোগিতার জন্য ‘ক’ বিভাগের (প্লে থেকে নার্সারী শ্রেণি) শিক্ষার্থীদের জন্য বিষয় উম্মুক্ত রেখে ‘খ’ বিভাগের (১ম ও ২য় শ্রেণি) শিক্ষার্থীদের জন্য ‘আমাদের মুক্তিযুদ্ধ’, ‘গ’ বিভাগের (৩য় থেকে ৫ম শ্রেণি) শিক্ষার্থীদের জন্য ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি’ এবং রচনা প্রতিযোগিতার জন্য ‘ঘ’ বিভাগের (৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি) শিক্ষার্থীদের জন্য ‘বঙ্গবন্ধুর জবিন ও কর্ম ’ ও ‘ঙ’ বিভাগের (৯ম ও ১০ম শ্রেণি) শিক্ষার্থীদের জন্য ‘জাতী শোক দিবসের তাৎপর্য’ শীর্ষক বিষয় নির্ধারণ করা হয়েছে।

 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৮তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালন উপলক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ে ১৫ আগস্ট (মঙ্গলবার) ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে- সকাল ৯টায় শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, সকাল ৯টা ৫ মিনিটে কালজয়ী মুজিব চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, চারুকলা স্কুলের শশীভূষণ আর্ট গ্যালারিতে চিত্র প্রদর্শনীর উদ্বোধন, বিকালে সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। আলোচনা সভায় প্রধান অতিথি ও মুখ্য আলোচক হিসেবে থাকবেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ওবায়দুল হাসান এবং বিশেষ অতিথি ও আলোচক হিসেবে থাকবেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মোঃ রুহুল কুদ্দুস। সভায় সভাপতিত্ব করবেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে- বাদ যোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহফিল এবং সকাল ৯.৩০ মিনিটে মন্দিরে প্রার্থনা, বঙ্গবন্ধুর ওপর দিনব্যাপী ডকুমেন্টরি প্রদর্শন। উক্ত কর্মসূচিতে সকলকে অংশগ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অপরদিকে এ দিবসটি উপলক্ষে খুলনা জেলা প্রশাসন, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা শিল্পকলা একাডেমি, খুলনা প্রেসক্লাব, খুলনা বিএমএ, খুলনা আইনজীবী সমিতিসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান দিনভর নানা কর্মসূচি গ্রহণ করেছে।

আজকের খুলনা
আজকের খুলনা