• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

বরিশালে এমপিওভুক্তির দাবিতে শিক্ষকদের মানববন্ধন

আজকের খুলনা

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০১৯  

এমপিও নীতিমালা ২০১৮ ও জনবল কাঠামো সংশোধন করে বেসরকারি কলেজগুলোর অনার্স–মাস্টার্স কোর্সে কর্মরত শিক্ষকদের জনবল কাঠামোতে অন্তর্ভুক্ত করে এমপিওভুক্তির দাবিতে বরিশালে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান কর্মসূচি পালন করা হয়েছে।

আজ মঙ্গলবার (০৩ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় বরিশাল নগরের অশ্বিনী কুমার হলের সামনে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরাম।

বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরামের ব‌রিশাল জেলার সভাপ‌তি মো. ইউনুস শরী‌ফের সভাপ‌তি‌ত্বে মানববন্ধ‌নে বক্তব্য রা‌খেন ড. প্র‌ফেসর মো. হা‌নিফ, সনাক ব‌রিশাল জেলার সভাপ‌তি প্র‌ফেসর শাহ শা‌জেদা, বাক‌শিস আঞ্চলিক ক‌মি‌টির সভাপ‌তি অধ্যক্ষ মহ‌সিন উল ইসলাম হাবুল, বাক‌বি‌শিস জেলা ক‌মি‌টির সভাপ‌তি অধ্যক্ষ ম‌শিউর রহমান, জেলা বাস‌দের সদস্য স‌চিব ডা. মনীষা, চক্রবর্তী, সি‌পি‌বির সভাপ‌তি অ্যাড‌ভো‌কেট একে আজাদ, বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরামের বরিশাল অঞ্চলের আহ্বায়ক মোকলেসুর রহমান মনি, সদস্য সচিব মো. হুমায়ুন কবির সুমসেহ বিভা‌গের ছয় জেলা ক‌মি‌টির নেতারা।

মানববন্ধনে বক্তারা বলেন, ১৯৯৩ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ে বেসরকারি কলেজগুলোর অনার্স-মাস্টার্স কোর্স চালুর পর থেকে এখন পর্যন্ত এ কোর্সের কর্মরত শিক্ষকরা বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা জনবল কাঠামোতে না থাকার কারণে এমপিওভুক্ত হতে না পেরে বেতনবিহীন মানবেতর জীবন যাপন করছেন।

জাতীয় শিক্ষানীতি ২০১০ এর ৮ ধারার তিন বছর মেয়াদী ডিগ্রী পাস কোর্স তুলে দিয়ে চার বছর মেয়াদী অনার্স কোর্স চালু করার নীতিনালা করলেও এ কোর্সের শিক্ষকদের জনবল কাঠামো অন্তর্ভুক্ত ও এমপিওভুক্তির ব্যাপারে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। এই নীতিমালায় নিয়োগপ্রাপ্ত উপজেলা অগ্রাধিকার ভিত্তিতে জাতীয় করা ৩২১টি কলেজের মধ্যে ২৬৮টি কলেজের তিন হাজার একশ' অনার্স শিক্ষকদের চাকরি জাতীয়করণ হলে বাকি ২৩২টি কলেজের সাড়ে তিন হাজার শিক্ষককে এমপিও পর্যন্ত দেওয়া হচ্ছে না।

এসময় বক্তারা এমপিও নীতিমালা ২০১৮ ও জনবল কাঠামো সংশোধন করে বেসরকারি কলেজগুলোর অনার্স–মাস্টার্স কোর্সে কর্মরত শিক্ষকদের জনবল কাঠামোতে অন্তর্ভুক্ত করে এমপিওভুক্তির দাবি জানান।

মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হয়।

আজকের খুলনা
আজকের খুলনা