• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

সেনারগাঁয়ে বুলবুল হত্যার বিচার দাবি এলাকাবাসীর

আজকের খুলনা

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০১৯  

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার বৈদ্যোরবাজার এলাকায় ইউরো মেরিন শিপইয়ার্ড বিল্ডার্সে বিদ্যুৎস্পর্শে জাহাজ নির্মাণ ম্যানেজার সামসুল ইসলাম খাঁন বুলবুল নিহতের ঘটনাকে পরিকল্পিত হত্যার অভিযোগ এনে ওই কারখানা কর্তৃপক্ষের শাস্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে এলাকাবাসী।

আজ বুধবার সোনারগাঁ উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন বাংলাদেশ কেন্দ্রীয় যুব মহিলা লীগের সহ-সভাপতি ইসরাত জাহান নাসরিন, কেন্দ্রীয় মহিলা যুবলীগ নেত্রী নাসরিন সুলতানা ঝরা, সোনারগাঁ উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মাসুদ রানা মানিক, নিহত বুলবুলের স্ত্রী রোকসানা আক্তার, মেয়ে রুবাইয়া, উপজেলা শ্রমিক লীগের যুগ্ম আহ্বায়ক সৈয়দ মশিউর রহমান শামীম, সোনারগাঁ পৌরসভা যুবলীগের সভাপতি আসাদুল ইসলাম আসাদ, সিঙ্গাপুর যুবলীগের সভাপতি হারুন অর রশিদ জয় প্রমুখ।

মানববন্ধন কর্মসূচিতে বক্তরা বলেন, ইউরো মেরিন শিপইয়ার্ড বিল্ডার্স কর্তৃপক্ষের উদাসীনতা ও অবহেলার কারণে সামসুল ইসলাম খাঁন বুলবুলের মৃত্যু হয়েছে। বুলবুল মারা যাওয়ার পর কারখানা কর্তৃপক্ষ তার লাশও দেখতে যাননি। তাদের ত্রুটিপূর্ণ বৈদ্যুতিক লাইনে স্পর্শ লেগে তার মৃত্যু হয়েছে।

তারা আরো জানান, বিদ্যুৎ লাইন ত্রুটি থাকার বিষয়টি বুলবুল কর্তৃপক্ষকে জানিয়েছেন। বিদ্যুৎ লাইন বন্ধ করতেও বলেছিলেন। কিন্তু তাদের লাইম্যান বিদ্যুৎ সংযোগ বন্ধ না করে মেইন সুইচের রুম তালাবদ্ধ করে রাখে। রুমটি তালাবন্ধ না থাকলে হয়তো মেইন সুইচ বন্ধ করে তাকে বাঁচানো যেতো।

মানববন্ধনে বক্তারা অভিযোগ করেন, বাল্কহেড ও জাহাজ নির্মাণ করার জন্য যে নিরাপত্তা, সঠিক বিদ্যুৎ ব্যবস্থা ও প্রশস্ত জায়গা থাকার কথা তা তাদের নেই। অনেকগুলো জাহাজ ও বাল্কহেড একত্রে নির্মাণ করার ফলে যত্রতত্র বৈদ্যুতিক তার মাটিতে পড়ে আছে এবং বৈদ্যুতিক তারগুলো বিভিন্ন জাহাজের সাথে লেগে আছে এতে করে যেকোনো কারণে তারগুলো লিকেজ হলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এ নিয়ে অনেক শ্রমিক ক্ষোভ প্রকাশ করেন।

প্রসঙ্গত : গত ২১ নভেম্বর বৃহস্পতিবার বাল্কহেড নির্মাণ কাজের তদারকি করতে গিয়ে ত্রুটিপূর্ণ বিদ্যুৎ লাইন থেকে বিদ্যুস্পর্শে আহত হয়ে বুলবুল মাটিতে লুটিয়ে পড়ে। স্থানীয়রা বুলবুলকে আহত অবস্থায় উদ্ধার করে সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। 

আজকের খুলনা
আজকের খুলনা