• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

আজকের খুলনা

প্রথম দিন সৌদি আরব পৌঁছেছেন ১৯৮৪ হজযাত্রী

আজকের খুলনা

প্রকাশিত: ১০ মে ২০২৪  

পবিত্র হজ পালনের জন্য প্রথম দিনে ১৯৮৪ জন বাংলাদেশি সৌদি আরব পৌঁছেছেন।

বৃহস্পতিবার রাত ১১টা ৫৯ মিনিটে হজ ব্যবস্থাপনা পোর্টালের বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

বুলেটিনে বলা হয়, বৃহস্পতিবার শুরু হয়েছে বাংলাদেশ থেকে আগত হজযাত্রীদের হজ ফ্লাইট। সরকারি ব্যবস্থাপনার প্রথম ফ্লাইটে ৪১৫ জন হজযাত্রী জেদ্দার স্থানীয় সময় বেলা ১১টা ৩০ মিনিটে কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এসময় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, জেদ্দাস্থ কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হক, বাংলাদেশ হজ অফিস মক্কার কাউন্সিলর (হজ) মো. জহিরুল ইসলাম, হজ আইটি দলের সদস্যসহ অন্যান্য কর্মকর্তা বিমানবন্দরে উপস্থিত থেকে হজযাত্রীদের স্বাগত জানান এবং শুভেচ্ছা বিনিময় করেন।

এছাড়া সরকারি ব্যবস্থাপনার আরও দুটি ফ্লাইট ৮৩০ জন হজযাত্রী নিয়ে মদিনাস্থ প্রিন্স মোহাম্মদ বিন আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে।

বুলেটিনে জানানো হয়, গতকাল পর্যন্ত সরকারি ব্যবস্থাপনার ১২৪৫ জন ও বেসরকারি ব্যবস্থাপনার ৭৩৯ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন।

প্রথম দিনে ফ্লাইট পরিচালিত হয়েছে পাঁচটি। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের তিনটি, সৌদি এয়ারলাইন্সের একটি, ফ্লাইনাস এয়ারলাইন্সের একটি।

বুলেটিন থেকে জানা গেছে, হজ পালনের জন্য এ পর্যন্ত ভিসা ইস্যু করা হয়েছে ৫০ হাজার ৭৩১টি, যার মধ্যে সরকারি ব‍্যবস্থাপনার হজযাত্রী ভিসা ৯০ শতাংশ এবং বেসরকারি ব‍্যবস্থাপনার হজযাত্রী ভিসা ৫৮ শতাংশ।

এ বছর সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীর কোটা ৪৫৬২ এবং বেসরকারি হজযাত্রীর কোটা ৮০ হাজার ৬৯৫। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ২৫৯টি।

হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার শেষ ফ্লাইট যাবে ১০ জুন। এরপর হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে ২০ জুন। ২২ জুলাই শেষ ফিরতি ফ্লাইট দেশে আসবে।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

আজকের খুলনা
আজকের খুলনা