• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

আজকের খুলনা

দ্বিতীয় স্যাটেলাইট নির্মাণের কাজ চলছে: প্রধানমন্ত্রী

আজকের খুলনা

প্রকাশিত: ১০ মে ২০২৪  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে দ্বিতীয় স্যাটেলাইট নির্মাণের কাজ চলছে। এটি চালু হলে আমরা আবহাওয়া থেকে শুরু করে সব প্রয়োজনীয় তথ্য পাবো।

শুক্রবার গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে দাড়িয়াকুল গ্রাম উন্নয়ন সমিতির সদস্যদের সঙ্গে মত বিনিময় এবং সুবিধা বঞ্চিতদের মাঝে কৃষি ও শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, সারাদেশে সমবায় ছড়িয়ে দিতে হবে। মানুষের খাদ্যের নিশ্চয়তা ও আর্থসামাজিক উন্নয়ন নিশ্চিত করাই আমাদের লক্ষ্য। সরকারে আসার পর থেকেই প্রচেষ্টা ছিল দেশের মানুষ ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত হবে।

তিনি বলেন, এক ইঞ্চি জমিও অনাবাদি না রাখা যাবে না। সারা বাংলাদেশের মানুষকে নিয়ে যৌথভাবে উৎপাদন বৃদ্ধি করতে চাই।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা কর্মসংস্থান ব্যাংক খুলেছি যাতে যুবকরা বিনা জামানতে ঋণ নিয়ে ব্যবসা করে স্বাবলম্বী হতে পারে। চাকরির পেছনে না ছুটে, নিজেরা উদ্যোক্তা হয়ে উঠতে পারে।

প্রধানমন্ত্রী বলেন, বয়স হয়ে গেলে কারো মুখাপেক্ষি না হতে হয় সেজন্য সার্বজনীন পেনশন চালু করা হয়েছে। বয়স্ক ভাতা, বিধবা ভাতা চালু করা হয়েছে।

তিনি বলেন, দারিদ্র বিমোচন করে মানুষের জীবনমান উন্নত করাই সরকারের লক্ষ্য। কোন মানুষ গৃহহীন, ভূমিহীন থাকবে না। 

তিনি আরও বলেন, দ্বিতীয় স্যাটালাইট উৎক্ষেপনের ব্যবস্থা নেয়া হয়েছে। এটি আরো শক্তিশালি হবে। যেটির মাধ্যমে আবহাওয়া বার্তাসহ স্যাটালাইটের সব সুবিধা পাওয়া যাবে।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করে যারা ক্ষমতা দখল করেছিলো তারা গণতান্ত্রকে হত্যা করেছিল। ১৯৭৬ থেকে ১৯৯০ সাল পর্যন্ত দেশের মানুষের আয় বাড়েনি। 

তিনি বলেন, স্টার্ট আপ প্রোগ্রামের মাধ্যমে তরুণদের তথ্য প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে। যাতে নিজেরাই উদ্যোক্তা হয়ে গড়ে উঠতে পারে।

জলবায়ু পরিবর্তন থেকে দেশকে বাঁচাতে প্রত্যেকে যেন দুই-তিনটা করে গাছ লাগানোর আহ্বান জানান প্রধানমন্ত্রী।

সকালে একদিনের সফরে সকালে গণভবন থেকে সড়কপথে রওনা হয়ে সকাল ৯টা ৪৫ মিনিটে গোপালগঞ্জে পৌঁছান শেখ হাসিনা। এরপর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে গভীর শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে ও প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানাসহ পরিবারের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এরপর প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু ও ১৯৭৫ সালের ১৫ আগস্টের অন্য শহীদদের বিদেহী আত্মার শান্তি কামনা করে মোনাজাতে অংশ নেন।

পুষ্পস্তবক অর্পণের পর শেখ হাসিনা স্বাধীন বাংলাদেশের স্থপতির স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। 

আজকের খুলনা
আজকের খুলনা