• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

আজকের খুলনা

কসবা সীমান্ত হাটের বাণিজ্য ঘাটতি কমানোর দাবি

আজকের খুলনা

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২০  

ভারতের ত্রিপুরার রাজ্যের আগরতলায় দুই দেশের সীমান্তবর্তী জেলার সরকারি পর্যায়ের শীর্ষ কর্মকর্তাদের মধ্যে বুধবার বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আগরতলার খেজুর বাগান এলাকায় রাজ্য অতিথিশালা সোনারতরীতে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বাংলাদেশের চার জেলা ও ত্রিপুরার আট জেলার শীর্ষ কর্মকর্তারা অংশ নেন। বৈঠকে অনুপ্রবেশ, চোরাচালান বন্ধসহ বিভিন্ন বিষয়ে দিনভর আলোচনা হয়। বৈঠক শেষে সেখানকার সাংবাদিকদের কাছে বিস্তারিত তুলে ধরা হয়। বাংলাদেশের প্রতিনিধি দল কাল বৃহস্পতিবার দেশে ফিরে এখানকার সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন।

বৈঠকে উপস্থিত নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসনের পক্ষ থেকে সীমান্ত সংক্রান্ত বেশ কিছু বিষয় তুলে ধরা হয়েছে। এসব বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথাও ভারতীয়দের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়।

সূত্র মতে, কসবা সীমান্ত হাটের বাণিজ্য ঘাটতি কমাতে জোরালো দাবি তোলেন ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন। এ সময় জানানো হয়, বিভিন্ন কারণে এ হাটে বাণিজ্য ঘাটতি রয়েছে। ভারতের তুলনায় বাংলাদেশি পণ্য বিক্রি খুবই কম। ঘাটতি কমাতে ভারতীয় কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করা হয়।

বৈঠকে আখাউড়া স্থলবন্দর ঘেঁষে খাল দিয়ে দূষিত পানি আসার বিষয়ে অনেক সময় পর্যন্ত কথা বলা হয়। এ সময় ভারতীয় পক্ষ জানায়, পানি শোধন করে পাঠানোর জন্য যে প্রকল্প নেওয়া হয়েছে এর নতুন টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করার কাজ চলছে। প্রকৌশল বিভাগের পক্ষ থেকে এ সময় জানানো হয়, এক বছরের মধ্যেই এর কাজ সম্পন্ন করা সম্ভব হবে।

সীমান্তের যেসব স্থানে কাঁটাতারের বেড়া নেই সেগুলোতে নতুন নকশা অনুযায়ী নির্মাণের সিদ্ধান্ত হয়। বিএসএফ’র বাঁধায় আখাউড়া সীমান্তে বন্ধ থাকা ইমিগ্রেশন ভবনের কাজ অব্যাহত রাখার জন্য বাংলাদেশের পক্ষ ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপার মো. আনিসুর রহমান দাবি তোলেন। তবে দুপুরের এ আলোচনায় ভারতীয়রা ৩৫ ফুট উঁচুর বেশি কাজ করা যাবে না বললেও কাজ অব্যাহত রাখার বিষয়ে কোনো মতামত দেননি।

উল্লেখ্য, বৈঠকে যোগ দিতে ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, হবিগঞ্জ ও মৌলভীবাজারের জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ সরকারি কর্মকর্তাদের ৩০ সদস্যের একটি প্রতিনিধি দল মঙ্গলবার আখাউড়া সীমান্ত দিয়ে আগরতলায় যায়। প্রতিনিধি দলটি বৃহস্পতিবার দেশে ফেরার কথা রয়েছে। 

আজকের খুলনা
আজকের খুলনা