• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

আজকের খুলনা

বর্ষার আগে সড়কের সব রাস্তা ইউজেবল করতে হবে : সেতুমন্ত্রী

আজকের খুলনা

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২০  

সময়মতো কাজ শেষ না করলে ঠিকাদারদের ব্ল্যাক লিস্ট করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বুধবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে মন্ত্রণালয়ের অধীনস্থ দফতর প্রধান এবং প্রকল্প পরিচালকদের নিয়ে চলমান উন্নয়ন প্রকল্পসমূহের অগ্রগতি পর্যালোচনা ও নাগরিক সেবা প্রদান বিষয়ক সভা শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন।

তিনি বলেন, যেসকল ঠিকাদার সময়মতো কাজ শেষ করবে না বা কাজ শুরু করতে গড়িমসি করবে তাদের ফাইনাল নোটিশ দিয়ে ওয়ার্ক অর্ডার ক্যান্সেল করা হবে বলে আমি নির্দেশ দিয়েছি। দরকার হলে ব্ল্যাক লিস্ট করতে হবে। বর্ষার আগে সড়কের সব রাস্তা ইউজেবল বা পাসেবল করতে হবে।

তিনি জানান, বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) জাতীয় গড় ২৬ দশমিক ৩৭ শতাংশ। মন্ত্রণালয়ের সার্বিক গড় ৩৩ শতাংশ। যা ডিসেম্বর ছিল ২৮ দশমিক ৭২ শতাংশ।

এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রসঙ্গে তিনি বলেন, এলিভেটেড এক্সপ্রেসওয়ের ৫৫ শতাংশ কাজের অগ্রগতি হয়েছে। এই প্রকল্পে মোট ৩৮ জন চাইনিজ কর্মরত রয়েছে। এরমধ্যে ২০ জন কাজ করছেন এবং ১৮ জন ছুটিতে রয়েছে। সেখানে যারা ছুটিতে রয়েছেন তাদের জন্য কাজে কোনো অসুবিধা হচ্ছে না।

ম্যাস র‍্যাপিড ট্রানজিটের কাজ ২০২১ সালে শেষ হবে জানিয়ে তিনি বলেন, এই প্রকল্পে ৭২ জন চাইনিজ কর্মরত রয়েছেন। যারমধ্যে ছুটিতে রয়েছেন ১ জন। এই কাজের সেতু বিভাগের অংশ ২০ শতাংশ। নির্দেশনা দেওয়া হয়েছে সেখানে যান চলাচলের জায়গা যাতে উন্মুক্ত রাখা হয়। কারণ সেটি গুরুত্বপূর্ণ সড়ক।

মেট্রোরেলে প্রসঙ্গে তিনি বলেন, মেট্রোরেলের সার্বিক অগ্রগতি ৪২ শতাংশ। ২০২১ সালের মধ্যে প্রকল্পের কাজ শেষ হওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে। উত্তরা থেকে আগাঁরগাও ৬৮ শতাংশ আর আগাঁরগাও থেকে মতিঝিল পর্যন্ত ৩৬ শতাংশ কাজ শেষ হয়েছে। এই প্রকল্পে চীনা নাগরিক ৫৮ রয়েছেন। এর মধ্যে ৩১ জন চীনে গেছে, ফিরে এসেছে ১ জন। তবে তাদের জন্য প্রকল্পের কাজে প্রভাব পড়বে না।

বিআরটিসি প্রসঙ্গে ওবায়দুল কাদের বলের, প্রতি মাসে ১ কোটি টাকা বকেয়া পরিশোধ করা হয়েছে। লিজ প্রদানের বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতিতে ১০টি বাস দেওয়া হয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা