• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

পাতে রাখুন ইলিশ পোলাও, রইলো রেসিপি

আজকের খুলনা

প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২৩  

আজ ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন ভূখণ্ডের নাম জানান দেওয়ার দিন। দীর্ঘ নয় মাস মহান মুক্তিযুদ্ধের পর ১৯৭১ এর ১৬ ডিসেম্বর বাংলাদেশ চূড়ান্ত বিজয় অর্জন করে। আনন্দময় এ দিনটিতে আপনি চাইলেই দুপুরে পাতে রাখতে পারেন ইলিশ পোলাও।

কারণ, ইলিশের বাহারি পদ কমবেশি সবাই খান। তবে ইলিশ পোলাওয়ের স্বাদ সবকিছুকেই হার মানায়। আর তাই বিজয়ের দিনে বিশেষ এই পদটির স্বাদে সবাই মুগ্ধ হবেই!

তো আর দেরি না করে জেনে নিন যেভাবে ঝটপট তৈরি করবেন বিশেষ পদ ইলিশ পোলাও। দেখুন রেসিপিটি-

উপকরণ

১. পোলাও চাল আধা কেজি
২. ইলিশ মাছ ১০-১২ টুকরো
৩. আদা বাটা ১ চা চামচ
৪. রসুন বাটা আধা চা চামচ
৫. টকদই ১ কাপ
৬. লবণ স্বাদমতো
৭. দারুচিনি ২ টুকরা
৮. এলাচ ৪টি
৯. পেঁয়াজ বাটা ৩/৪ কাপ
১০. পেঁয়াজ স্লাইস আধা কাপ
১১. পানি ৪ কাপ
১২. কাঁচা মরিচ ১০টি
১৩. চিনি ১ চা চামচ ও
১৪. তেল আধা কাপ।

প্রণালী

> ইলিশ মাছ ভালো করে কেটে টুকরো করে ধুয়ে নিন। এবার এতে আদা, রসুন, লবণ ও টকদই মেখে ১৫ মিনিট মেরিনেট করে রাখুন। একটি পাত্রে তেল গরম করে দারুচিনি, এলাচ দিয়ে নেড়ে বাটা পেঁয়াজ দিয়ে মসলা কষাতে হবে।

> মসলা ভালো করে কষানো হলে মাছ দিয়ে ২০ মিনিট ঢেকে রান্না করুন কম আঁচে। কিছুক্ষণ পর চিনি ও ৪টি কাঁচা মরিচ দিয়ে একবার মাছ উল্টে দিন। পানি শুকিয়ে তেল ওপর উঠলে নামিয়ে নিন। মাছ মসলা থেকে তুলে নিন।

> অন্য পাত্রে ২ টেবিল চামচ তেল গরম করে স্লাইস করা পেঁয়াজ ভেজে বেরেস্তা করে নিন। বেরেস্তা তুলে রাখুন। এবার তেলের মধ্যে মাছের মসলা ও চাল কিছুক্ষণ ভেজে পানি স্বাদমতো লবণ দিয়ে ঢেকে রাখুন।

 

> পানি শুকিয়ে এলে অল্প আঁচে ১৫ মিনিট রেখে চুলা থেকে নামি নিন পোলাও। এরপর একটি বড় পাত্রে পোলাওয়ের ওপর মাছ বিছিয়ে বাকি পোলাও দিয়ে মাছ ১০ মিনিট ঢেকে রাখুন। ব্যাস তৈরি হয়ে গেল ইলিশ পোলাও। ইলিশ পোলাও পরিবেশন করুন পেঁয়াজ বেরেস্তা উপরে ছড়িয়ে।

আজকের খুলনা
আজকের খুলনা