• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

পাইলসের সমস্যায় ভুগছেন? ঘরোয়া উপায়ে মুক্তি পাবেন যেভাবে

আজকের খুলনা

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২৩  

পাইলস একটি অত্যন্ত গুরুতর সমস্যা। গর্ভাবস্থা, স্থূলতা, ঘন ঘন কোষ্ঠকাঠিন্য বা ডায়েরিয়া, অনেকক্ষণ টয়লেটে বসে থাকা, খাবারে ফাইবারের অভাবে এই রোগ হতে পারে। এই রোগে সময়মতো চিকিৎসা না করলে ভবিষ্যতে সমস্যা আরও বাড়তে পারে। তাই জেনে নিন, পাইলসের সমস্যা সমাধানে এমন একটি উপায় যা খুবই কার্যকরী। আপনার বাড়ির কেউ যদি পাইলসের সমস্যায় ভুগে থাকেন, তাহলে রান্নাঘরের একটি উপাদান দিয়েই ভালো করে তুলতে পারেন। 

পাইলস রোগে হলুদের উপকারিতা
ঔষধি গুণে ভরপুর হলুদ নানা ধরনের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যায় উপকারী। হলুদকে পাইলসের ক্ষেত্রে খুব কার্যকর বলে মনে করা হয় এবং এটি রক্তপাত বন্ধ করতেও সাহায্য করতে পারে। হলুদে থাকা কারকিউমিন ছাড়াও অ্যান্টি-সেপটিক, অ্যান্টি-ভাইরাল, অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-কার্সিনোজেনিক এবং অ্যান্টি-বায়োটিক বিভিন্ন উপাদান পাইলসের সমস্যা থেকে মুক্তি দেয়। 

যেভাবে ব্যবহার করবেন 
হলুদ ও নারকেল তেল : পাইলসের ক্ষেত্রে নারকেল তেলের সঙ্গে হলুদ মিশিয়ে ব্যবহার করতে পারেন। হলুদের অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য নারকেল তেলের সঙ্গে একত্রিত হলে আরও কার্যকর হয়। এর জন্য তুলোর সাহায্যে হলুদ ও নারকেল তেলের মিশ্রণ পাইলসের স্থানে লাগান।

হলুদ ও পেঁয়াজ : একটি পেঁয়াজ কুঁচি করে এর রস বের করুন। এতে সরিষার তেল ও হলুদ মিশিয়ে নিন। এবার এই পেস্টটি পাইলসের স্থানে লাগান। এই হলুদের পেস্ট ৩০ মিনিট পর পর ব্যথাস্থানে লাগালে নিরাময় সম্ভব। 

হলুদ ও অ্যালোভেরা জেল : পাইলসের চিকিৎসায় হলুদের সঙ্গে অ্যালোভেরা জেলও ব্যবহার করা যেতে পারে। এতে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রপাটিজ পাইলস জনিত জ্বালাপোড়া কমায়। এ জন্য অ্যালোভেরার পাতা কেটে তার জেল বের করে আক্রান্ত স্থানে লাগান। তবে অনেকের অ্যালোভেরা জেল থেকে অ্যালার্জি হতে পারে। এমন পরিস্থিতিতে হাতে অ্যালোভেরা জেল লাগিয়ে পরীক্ষা করে নেবেন অ্যালার্জি হচ্ছে কি না। 

আজকের খুলনা
আজকের খুলনা