• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

বাদাম না ডিম- কোনটি বেশি উপকারী?

আজকের খুলনা

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২৩  

সকালের নাশতা দিনের খাবারের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর নাশতা দিয়ে দিন শুরু করলে পুরো দিনটি সুন্দর হয়ে ওঠে। এই কারণে কেউ কেউ সকালের নাশতায় বাদাম খান আবার কেউ ডিম খেতে পছন্দ করেন। এই দুটিই স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। দুটির মধ্যে কোনটি স্বাস্থ্যের জন্য বেশি উপকারী তা খুঁজে বের করা কঠিন। তারপরও দুটির মধ্যে কোনটি সকালের নাশতার জন্য ভালো এবং কেন তা জানানো হয়েছে ’ইন্ডিয়া টিভি’র এক প্রতিবেদনে। 

বাদাম না ডিম
কাঠবাদাম, আখরোট এবং পেস্তার মতো বাদাম স্বাস্থ্যের জন্য খুব উপকারী কারণ এগুলিতে স্বাস্থ্যকর চর্বি, ফাইবার, প্রোটিন, ভিটামিন এবং খনিজ রয়েছে। এসব বাদাম ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই, ম্যাগনেসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো অনেক পুষ্টিগুণে সমৃদ্ধ, যা আমাদের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করে।

তুলনামূলকভাবে, ডিম প্রোটিন, ভিটামিন  (এ, ডি, বি-১২) এবং অনেক খনিজ সমৃদ্ধ, যা শরীরের অনেক উপকার করে। অনেক গবেষণায় প্রমাণিত হয়েছে, বাদামে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান রয়েছে যা শরীরের বিভিন্ন কার্য সম্পাদনের জন্য প্রয়োজনীয়।

গবেষণায় আরও দেখা গেছে, উদ্ভিজ্জ পুষ্টির (যেমন বাদাম, গোটা শস্য, জলপাই তেল) পরিবর্তে প্রাণিজ পুষ্টি  (লাল বা প্রক্রিয়াজাত মাংস, ডিম, দুগ্ধ, মুরগি, মাখন) গ্রহণ কার্ডিওমেটাবলিক স্বাস্থ্য উপকারিতা কমাতে পারে। গবেষণায় আরও দেখা গেছে, যদি প্রতিদিন একটি ডিমের পরিবর্তে ২৫ গ্রাম বাদাম খাওয়া হয় তাহলে সিভিডি বা হৃদরোগজনিত মৃত্যুর হার কমিয়ে দেয়।

কেন ডিমের চেয়ে বাদাম ভালো?
ডিমের তুলনায়, বাদাম ফাইবারের একটি দুর্দান্ত উৎস। বাদামে উপস্থিত ফাইবার রক্তে শর্করার স্বাস্থ্যকর মাত্রা বজায় রাখতে সাহায্য করে। এটি দীর্ঘক্ষণ পেট ভরা রাখে, যা ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে। অন্যদিকে ডিমে ফাইবারের পরিমাণ কিছুটা কম,এ কারণে বাদাম ডিমের চেয়ে ভালো বলে মনে করা হয়। 

আজকের খুলনা
আজকের খুলনা