• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ইসরাইলি বাহিনীর একাধিক উচ্চপদস্থ কর্মকর্তার পদত্যাগ

আজকের খুলনা

প্রকাশিত: ৫ মার্চ ২০২৪  

গাজায় চলমান যুদ্ধ পরিচালনা ও যুদ্ধ পরবর্তী কৌশল নিয়ে সরকারের সাথে মত পার্থক্যের জেরে দখলদার ইসরাইলি সেনাবাহিনীর অনেক উচ্চপদস্থ কর্মকর্তা পদত্যাগ করেছেন বলে ইসরাইলি গণমাধ্যম জানিয়েছে।

পদত্যাগ করা কর্মকর্তাদের মধ্যে ইসরাইলের সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারির দলের কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা ও ইসরাইলি সেনাবাহিনীর বিদেশি সংবাদমাধ্যমের মুখপাত্রের দায়িত্বে থাকা জেনারেল রিচার্ড হেসিট রয়েছেন। খবর আনাদোলু এজেন্সি ও মিডিলইস্ট মনিটর’র।

ড্যানিয়েল হ্যাগারির সেকেন্ড ইন কমান্ড মোরান কাটজসহ আরও কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা গাজা যুদ্ধের কারণে নিজেদের পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে উল্লেখ করে ইসরাইলি সংবাদমাধ্যম।

সাম্প্রতিক মাসগুলিতে গাজায় যুদ্ধকালীন সরকারের পরিচালনা এবং যুদ্ধ-পরবর্তী কৌশল নিয়ে সরকার ও সেনাবাহিনীর গভীর বিরোধ ইসরাইলি গণমাধ্যমে প্রকাশ পেয়েছে। বিশেষ করে যুদ্ধ শেষে গাজায় কি হবে, ইসরাইলি সরকারের এ বিষয়ে যে পরিকল্পনা রয়েছে, সেটি নিয়ে খুশি নয় সেনাবাহিনী।

গত ৭ অক্টোবর দখলদার ইসরাইলের বিভিন্ন অবৈধ বসতি লক্ষ্য করে হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। ওই হামলার পরপরই গাজায় ব্যাপক হামলা চালানো শুরু করে ইসরাইলি সেনারা। তাদের হামলায় এখন পর্যন্ত ৩০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় ৭০ হাজারের বেশি মানুষ।

দখলদার ইসরাইলি সেনাদের হামলায় বর্তমানে গাজার ৮৫ শতাংশ মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছেন। এছাড়া তীব্র খাদ্য সংকটেও পড়েছে গাজাবাসী।

আন্তর্জাতিক বিচার আদালতে ইসরাইল গণহত্যার দায়েও অভিযুক্ত হয়েছে। জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেওয়ার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

আজকের খুলনা
আজকের খুলনা