• বুধবার ১২ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ২৯ ১৪৩১

  • || ০৪ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের খুলনা

বাংলাদেশে শিশুদের ডেঙ্গু প্রতিরোধে সহায়তা দিচ্ছে ইউনিসেফ

আজকের খুলনা

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২৩  

বাংলাদেশে ১৫ বছরের কম বয়সী ২১ হাজারেরও বেশি শিশু ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার খবরে সরকারের প্রচেষ্টার প্রতি সহায়তা জোরদার করছে ইউনিসেফ। এ বিষয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানানো হয়েছে।

সেখানে বলা হয়েছে, শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে ও জরুরি জনস্বাস্থ্য পরিস্থিতি মোকাবেলা করতে ইউনিসেফ জরুরিভিত্তিতে ২২ লাখ ৫০ হাজার ডলার সমমূল্যের প্রয়োজনীয় ডেঙ্গু শনাক্তকরণ কিট ও পেশাদারদের জন্য প্রশিক্ষণের পাশাপাশি স্বাস্থ্য, পানি, পয়ঃনিষ্কাশন ও স্বাস্থ্যবিধি খাতে অন্যান্য গুরুত্বপূর্ণ সামগ্রী ও সেবা প্রদান করবে।

ইউনিসেফ বলছে, বিশ্বে যখন জলবায়ুজনিত বিপর্যয়ের সংখ্যা বৃদ্ধির প্রবণতা দেখা যাচ্ছে, ঠিক সেই সময়ে জলবায়ু পরিবর্তন ডেঙ্গুর মতো মশাবাহিত রোগের বিস্তার বাড়িয়ে তুলছে, যা বড়দের পাশাপাশি সরাসরি শিশুদের জীবনেও প্রভাব ফেলছে।
বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেন, ‘বাংলাদেশে ডেঙ্গু সংকট বাড়তে থাকায় আরো একবার এখানকার শিশুরা জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতির অগ্রভাগে রয়েছে।’

অন্যান্য পদক্ষেপের মধ্যে কমিউনিটিগুলোর সঙ্গে সরকারের সম্পৃক্ততা, ডেঙ্গু প্রতিরোধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও প্রয়োজনীয় প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে সহায়তা করছে ইউনিসেফ।

জনসমাবেশে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে তথ্য প্রচার করার মাধ্যমে ইউনিসেফ গত এক মাসে পাঁচ কোটির বেশি মানুষের কাছে ডেঙ্গু থেকে সুরক্ষা সম্পর্কিত বার্তা পৌঁছাতে সরকারকে সহায়তা করেছে বলে জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

এ ছাড়া ১৩ হাজার ৪০০ পরীক্ষার জন্য ডেঙ্গু পরীক্ষার কিট, কর্মীদের সক্ষমতা তৈরি, কারিগরি পরামর্শ প্রদান ও নির্বাচিত এলাকায় মশার প্রজনন স্থান পরিষ্কার করার প্রচারণার মতো পদক্ষেপ বাস্তবায়ন ও গুরুত্বপূর্ণ চিকিৎসা সামগ্রী দিয়ে সরকারকে সহায়তা করতে ইউনিসেফ অংশীদারদের সঙ্গে কাজ করছে।

ডেঙ্গুর প্রাদুর্ভাব এখন দেশের ৬৪ জেলায় ছড়িয়ে পড়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, প্রায় এক লাখ ১২ হাজারের বেশি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে, যার প্রায় ২০ শতাংশই হলো ১৫ বছরের কম বয়সী শিশু। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৫০০ এর বেশি মৃত্যুর খবর পাওয়া গেছে।

আজকের খুলনা
আজকের খুলনা