• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

আজকের খুলনা

দেবহাটায় কেমিকেল দিয়ে পাকানো ১১৫০ কেজি অপরিপক্ক আম বিনষ্ট

আজকের খুলনা

প্রকাশিত: ১০ মে ২০২৪  

সাতক্ষীরার দেবহাটায় কেমিকেল দিয়ে পাকানো ১১৫০ কেজি অপরিপক্ক গোপালভোগ আম আটকের পর বিনষ্ট করেছে উপজেলা প্রশাসন। বুধবার রাতে দেবহাটা উপজেলার পারুলিয়া ও কামটা এলাকা থেকে পৃথক অভিযানে এসব আম জব্দ করা হয়। পরে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান ও সহকারী কমিশনার (ভূমি) দীপা রানী সরকারের উপস্থিতিতে দেবহাটা ফুটবল মাঠে এই আমগুলো বিনষ্ট করা হয়।
জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দীপা রানী সরকার বুধবার রাতে উপজেলা পারুলিয়া ও কামটা এলাকা থেকে পৃথক অভিযান চালিয়ে ট্রাক ভর্তি অপরিপক্ক ১১৫০ কেজি গোপালভোগ আম জব্দ করেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান জানান, প্রশাসনের একাধিক কর্মকর্তা মাঠে থেকে তদারকির মাধ্যমে কেমিকেল মিশানো এই  আমগুলো জব্দ করছেন।  কেমিকেল মিশ্রিত এই আম খেলে মানুষের শরীরে একাধিক সমস্যা ও স্বাস্থ্যহানী ঘটতে পারে। যার কারনে জেলা প্রশাসকের নির্দেশনার আলোকে উপজেলা প্রশাসন এই আম জব্দ, জরিমানা ও বিনষ্ট করছে। তিনি আরো জানান, জেলা প্রশাসন সকল ব্যবসায়ী ও কৃষি অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে আম পাড়ার একটি নির্দিষ্ট তারিখ ঘোষনা করেছেন। সেই আম ক্যালেন্ডার দেখে আম পাড়ার জন্য সকল ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানান তিনি।

প্রসঙ্গত,  গত কয়েকদিন যাবৎ কিছু অসাধু ব্যবসায়ী অধিক মুনাফা লাভের আশায় অপরিপক্ক আম পেড়ে  কেমিকেল মিশায়ে ঢাকায় পাঠানোর চেষ্টা করছে। এ বিষয়ে ইতিমধ্যে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একাধিক অভিযানের মাধ্যমে জেলার বিভিন্ন এলাকা থেকে  প্রায় ৫০ হাজার কেজি কেমিকেল মিশানো অপরিপক্ক আম জব্দ এবং সেগুলো বিনষ্ট করা হয়েছে। এসব ঘটনায় কয়েকজন ব্যবসায়ীকে আর্থিক জরিমানার পাশাপাশি সাজা প্রদান করেছে স্থানীয় প্রশাসন। 

আজকের খুলনা
আজকের খুলনা