• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

আজকের খুলনা

খুলনায় ১৩৬ স্থানে হবে পশু জবাই

আজকের খুলনা

প্রকাশিত: ৩১ জুলাই ২০১৯  

খুলনা মহানগরীকে দূষণমুক্ত রাখতে ৩১টি ওয়ার্ডে ১৩৬টি পশু জবাইয়ের স্থান নির্ধারণ করেছে খুলনা সিটি কর্পোরেশন। এটি শতভাগ সফল করতে ঈদের আগের দিন পর্যন্ত প্রচারণার উদ্যোগ নেয়া হয়েছে।

গত বছর ঈদুল আজহায় নগরীতে ৯৫০০ পশু কোরবানির দেয়া হয়। তবে লক্ষ্যমাত্রা অর্জিত হয় মাত্র ৪৫ ভাগ। তবে এবার ভালো সুফল পেতে কিছু স্থান কমানো হয়েছে।

কর্পোরেশনের তথ্যানুযায়ী নির্ধারিত স্থানগুলো হলো- ১নং ওয়ার্ডে জাতীয় তরুণ সংঘ মাঠ, দীঘির পশ্চিম পাড়, কালিবাড়ী দিঘির পাড়, পশ্চিমপাড়া মতির বাগানবাড়ি, মহেশ্বরপাশা সরকারি প্রাথমিক বালিকা বিদ্যালয়, পুলিশ ফাঁড়ি রোড, শহীদ জিয়া মহাবিদ্যালয় মাঠ ও মহেশ্বরপাশা উত্তর বনিক পাড়া, খানা বাড়ি।

২নং ওয়ার্ডে কেডিএ আবাসিক জামে মসজিদের সামনে, এ্যাজ্যাক্স জুট মিলস্ ফুটবল খেলার মাঠ, মীরেরডাঙ্গা তেঁতুলতলা মাঠ, সেনপাড়া  জহির উদ্দিন গন বিদ্যাপীঠ স্কুল মাঠ ও রেলিগেট কৃষ্ণ মোহন স্কুল মাঠ।

৩নং ওয়ার্ডে মহেশ্বরপাশা সাড়াডাঙ্গা মাঠ, কার্ত্তিক কুল ঈদগাহ ময়দান, মধ্যডাঙ্গা স্কুল মাঠ ও মাঠের বাড়ি স্কুল। ৪নং ওয়ার্ডে  দেয়ানা দক্ষিণপাড়া প্রাথমিক বিদ্যালয় মাঠ, দৌলতপুর কলেজিয়েট স্কুল মাঠ, দেয়ানা উত্তরপাড়া স্কুল মাঠ ও দেয়ানা মোল্যা পাড়া স্কুল মাঠ।

৫নং ওয়ার্ডে আঞ্জুমান ঈদগাহ ময়দান, কল্পতরু চত্বর, দত্তবাড়ি ইসহাকিয়া মাদরাসা ময়দান, তিন দোকানের মোড় খানজাহান আলী মাদরাসা ময়দান ও দৌলতপুর বাজার তুলাপট্টির পাশের খোলা চত্বর। ৬নং ওয়ার্ডে পাবলা সবুজ সংঘ মাঠ, পাবলা শেরে বাংলা স্কুল মাঠ, পাবলা কারিকরপাড়া স্কুল মাঠ ও পাবলা মধ্যপাড়া দাসের ভিটা।

৭নং ওয়ার্ডে কাশিপুর ফুটবল মাঠের উত্তর, মোল্লা বাড়ির সামনে ও শহিদ কমিশনারের বাড়ির সামনে। ৮নং ওয়ার্ডে খানজাহান আলী মাদরাসা ক্রিসেন্ট গেট, ক্রিসেন্ট আলিম মাদরাসার মাঠ ও গোয়ালপাড়া কমিউনিটি সেন্টার।

৯নং ওয়ার্ডে গোয়ালখালী ক্যাডেট স্কিম মাদরাসার সামনে, মুজগুন্নী নেছারিয়া মাদরাসার সামনে, মুজগুন্নী উত্তরপাড়া ঈদগাহ মাঠ ও বাস্তুহারা কলোনি ঈদগাহ মাঠ। ১০নং ওয়ার্ডে দারুল মোকাররম মাদরাসা মাঠ, চিত্রালী সুপার মার্কেটের পাশে, খাদেমুল ইসলাম মাদরাসা, ২১৮নং রোড ঈদগাহের পাশ, স্কাউট মাঠ, বঙ্গবাসী স্কুল রোড, স্কুলগেটের পাশে ও নয়াবাটি মোড়।

১১নং ওয়ার্ডে খালিশপুর নিউ মার্কেটের পাশের কসাইখানা, প্লাটিনাম শ্রমিক ক্লাব মাঠ, তৈয়্যেবা কলোনি মাদরাসা ও পিপলস নিউ কলোনি মাঠ। ১২নং ওয়ার্ডে আরাবিয়া মসজিদ চত্বর, স্যাটেলাইট স্কুল চত্বর, হাউজিং তিন তলা, শ্রমিক ভবন চত্বর ও বায়তুল কেরাম মসজিদ চত্ত্বর। ১৩ নং ওয়ার্ডে চরের হাট ঈদগাহের পাশে, কাজী ইমতিয়াজ উদ্দিন সাহেবের বাড়ির সামনে, দত্তপাড়া, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর অফিসের সামনে, আলমনগর নূরানীয়া জামে মসজিদের পাশে ও ২নং নেভি গেট।

১৪নং ওয়ার্ডে মুজগুন্নী মহাসড়ক, রোড নং-০৮ এর মাথায়, বয়রা মধ্যপাড়া জামে মসজিদের সামনে, কাজী আ. বারী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ ও রায়ের মহল সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন মাঠ। ১৫নং ওয়ার্ডে হালদার পাড়া (কাউন্সিলর সাহেবের বাড়ির সামনে), পালপাড়া রোলিং মিল মসজিদ মাদরাসার মাঠ, ভ্যাল্যের বিল রোড (শফিউল্লা ভাইয়ের বাড়ির উত্তর পাশে) ও পলিটেকনিক কলেজের ভিতরের মাঠ।

১৬নং ওয়ার্ডে জোড়াগেট সিএন্ডবি কলোনি মসজিদ চত্বর, বয়রা ফারুকিয়া মাদরাসা চত্বর, বয়রা হাজী মুনসুর স্কুল চত্বর, নূর নগর ইসলাম মিশন মাদরাসা চত্বর ও বয়রা মেইন রোড টেক্সটাইল মিল জামে মসজিদ চত্বর। ১৭নং ওয়ার্ডে ছোট বয়রা সবুজ সংঘের মাঠ, সোনাডাঙ্গা আ/এ প্রথম ফেজ বায়তুল মোকারম মসজিদের সামনের মাঠ, সোনাডাঙ্গা আ/এ দ্বিতীয় ফেজ মসজিদের মাঠ, সোনাডাঙ্গা আ/এ তৃতীয় ফেজ মসজিদের সামনে মাঠ ও হাফিজ নগর আমানত জামে মসজিদের মাঠ।

১৮নং ওয়ার্ডে তালিমুল মিল্লাত খালাসী মাদরাসা মাঠ, সবুজবাগ জামে মসজিদ মাঠ, মসজিদে ওমর (রা.) ঈদগা মাঠ ও গল্লামারী কসাইখানা। ১৯নং ওয়ার্ডে ইসলামাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশের মাঠ, ডালমিল মোড়ের পাশের ন্যাশনাল স্কুল মাঠ, গোবরচাকা শিশু একাডেমির মাঠ, কেডিএ এভিনিউ তেঁতুলতলা মোড় চত্বর ও পল্লীমঙ্গল স্কুল মাঠ।

২০নং ওয়ার্ডে বাগানবাড়ি জামে মসজিদ চত্বর, শেখপাড়া মেইন রোড চত্বর, ফারাজিপাড়া মেইন রোড, দ্বীনওয়ালি জামে মসজিদ চত্বর, ফেরিঘাট জিন্নাহ মসজিদ চত্বর ও ২০নং ওয়ার্ড অফিস চত্বর। ২১নং ওয়ার্ডে হেলাতলা রোড স্বর্ণপট্টি চত্বর, বিশ্ব ইসলাম মিশন দাখিল মাদরাসা মাঠ, ৪নং ফুড ঘাট চত্বর, রেলওয়ে হাসপাতাল রোড, বায়তুন নাজাত মাদরাসা চত্বর ও স্যার ইকবাল রোড, এ হোসেন প্লাজার সামনে।

২২নং ওয়ার্ডে করোনেশন বিদ্যা নিকেতন, গগন বাবু রোড, খুলনা জিলা স্কুল, হাজী আবু হানিফ মাদরাসা নতুন বাজার ও খান এ সবুর রোড মহিলা মাদরাসা। ২৩ নং ওয়ার্ডে গ্লোক মনি শিশু পার্ক, ল কলেজ মসজিদ মাঠ, পিটিআই মোড়, পুরাতন জোহরা খাতুন শিশু বিদ্যালয় ও ইয়োলোর মাঠ, সামসুর রহমান রোড, খুলনা।

২৪নং ওয়ার্ডে দারুল উলুম মাদরাসা প্রাঙ্গন, মুসলমানপাড়া, ২৪নং ওয়ার্ড অফিস মাঠ ও অগ্রণী ব্যাংক টাউন মসজিদ সামনে। ২৫নং ওয়ার্ডে বসুপাড়া কবরস্থানের পাশের মসজিদের সামনে, ২৫নং ওয়ার্ড সংলগ্ন খোলা জায়গা, সিদ্দিকীয়া মাদরাসা মাঠ, হক সাহেবের রাইস মিল চাতাল, ইসলাম কমিশনার মোড়ের পাশের মাঠ ও খোরশেদ নগর প্রবেশ মুখ চত্বর।

২৬নং ওয়ার্ডে পশ্চিম বানিয়াখামার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশের খোলা চত্বর, কাশেমাবাদ জামে মসজিদ খোলা চত্বর, বসুপাড়া বাঁশতলা বরকতিয়া মাদরাসার পাশের খোলা চত্বর ও ২৬নং ওয়ার্ড অফিস চত্বর। ২৭নং ওয়ার্ডে খাদেমুল ইসলাম মাদরাসা, পূর্ব বানিয়াখামার, মারকাজুল উলুম মাদরাসার পাশের মাঠ, বাইতুন নাজাত মাদরাসা ও মিস্ত্রীপাড়া পৌর-বাজার।

২৮নং ওয়ার্ডে পশ্চিম টুটপাড়া প্রাইমারি স্কুল রোড, বিনোদনী হাসপাতাল রোড, টুটপাড়া, মিয়া পাড়া দ্বিতীয় গলি, দক্ষিণ টুটপাড়া বালুর মাঠ ও দক্ষিণ টুটপাড়া ঈদগাহ মাঠ। ২৯নং ওয়ার্ডে খুলনা আলিয়া মাদরাসার সামনে, কয়লাঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে ও সবুরননেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের মাঠ।

৩০নং ওয়ার্ডে চাঁনমারী আহম্মাদীয়া এতিমখানা মাদরাসা চত্বর, দক্ষিণ টুটপাড়া বায়তুল আমান জামে মসজিদ চত্বর, শেখ মকবুল আহম্মেদ জামে মসজিদের পাশের টুটপাড়া আমতলা হাসপাতাল চত্বর। ৩১নং ওয়ার্ডে লবণচরা ইসলামপাড়া ছোট বান্দা, দুই কালভার্টের পাশের ফাঁকা জায়গা, লবণচরা মোক্তার হোসেন সড়কের মধ্যখানে স্কুল চত্বরে, মোজাহিদপাড়া আল-আমিন জামে মসজিদের সামনে ৩১নং ওয়ার্ড অফিসের পাশের খোলা চত্বর ও জিন্নাহপাড়া শিশু মেলা স্কুল মাঠে।

খুলনা সিটি করপোরেশনের সিনিয়র ভেটেরিনারি সার্জন ডা. রেজাউল করিম বলেন, কোরবানির বর্জ্য দ্রুত অপসারণ ও নগরীর পরিবেশ দূষণমুক্ত রাখতে এ উদ্যোগ নেয়া হয়েছে। উদ্যোগটি বাস্তবায়নে প্রতিটি ওয়ার্ডের নির্ধারিত স্থানগুলোতে পানি, জবাইকারীর সুব্যবস্থা, রোদ-বৃষ্টি থেকে বাঁচতে সামিয়ানার ব্যবস্থা করা হয়েছে। কেসিসির পূর্ত বিভাগ কাজটি বাস্তবায়ন করছে।

তিনি আরো বলেন, করপোরেশনের উদ্যোগটি বাস্তবায়নে ঈদের আগে মাইকিং করা হবে। প্রতিটি মসজিদে জুমার নামাজ শেষে ইমামরা মুসল্লিদের বিষয়টি জানাবেন। তবে পর্যাপ্ত জায়গা থাকলে বাড়িতে কোরবানি করা যাবে। সে ক্ষেত্রে যাবতীয় ময়লা নিজ উদ্যোগে মাটিতে পুঁতে রাখতে হবে। কোনোভাবে ড্রেনে বর্জ্য ফেলা যাবে না। কোনো ব্যক্তি সড়কে কোরবানি করলে, আর ওই ময়লা ড্রেনে গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

আজকের খুলনা
আজকের খুলনা