• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

শীতে সুস্থ থাকতে যেসব সবজি খাবেন

আজকের খুলনা

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২০  

শীত তো এসেই গেল! এই প্রিয় ঋতুতেই বাজারে নানা ধরনের সবজি পাওয়া যায়। আবার বাজারে উঠে নতুন নতুন সব সবজি। তাই শীতে শরীরের প্রয়োজনীয় পুষ্টি মেটাতে বিভিন্ন সবজি খাওয়া উচিত।

কারণ শাক সবজিতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। তাছাড়া এই সবজিতে প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ উপাদান থাকে। তাই এ ধরনের সবজিগুলো বুঝে বা জেনে খেলে শীতকালে সুস্থ থাকতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক কোন কোন সবজি শীতে খাবেন সে সম্পর্কে-   

গাজর  
গাজরে রয়েছে দুই ধরনের আঁশ রয়েছে। একটি হলো দ্রবণীয় আর অপরটি হলো অদ্রবণীয়। যেগুলো ওজন কমানোর জন্য খুবই উপকারী। সেই সঙ্গে শীতকালে আমাদের ত্বক কুঁচকে ও ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে। কারণ গাজরে ক্যারোটিনয়েড উপাদান রয়েছে।  

যা শরীরে অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে। আর এ ক্যারোটিনয়েড আমাদের শরীরে বয়সের ছাপ দূর করতে সাহায্য করে। তাই শীতকালে গাজর খেতে পারলে ত্বকের কুচকানো ভাব অনেকটাই কমে যাবে। শীতে ত্বক কালো দেখানো ভাবও থাকবে না।

পালং শাক 
পালং হলো শীতের শাক। পালং শাক সকলেরই পছন্দের। এতে প্রচুর পুষ্টি উপাদান রয়েছে। এছাড়াও পালং শাকে ভিটামিন ও মিনারেলস রয়েছে আর ক্যালরি খুবই কম রয়েছে।

তাই যাদের পেটে চর্বি বেশি বা ওজন দ্রুত বৃদ্ধি পায়, তারা এ সময় প্রচুর পরিমাণে পালং শাক খাবেন। কারণ পালং শাক ক্যান্সার প্রতিরোধী হিসেবে কাজ করে। এটি অ্যান্টি অক্সিডেন্ট হিসেবেও কাজ করে থাকে।

মুলা
মুলা কেন খাব? কারণ এটি লিভার ও পাকস্থলী দুটোকেই পরিষ্কার ও টক্সিনমুক্ত করে থাকে। এতে প্রচুর পরিমাণে ফাইবার বা আঁশ রয়েছে। সব থেকে ভালো হলো ভিটামিন সি যুক্ত সাদা মুলা।  

আর এ ধরনের সাদা মুলাগুলো শীতকালেই বেশি পরিমাণে পাওয়া যায়। এটি রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে। এছাড়াও মুলাতে রয়েছে সালফার। এ উপাদানটিও শরীরের জন্য উপকারী।

সরিষা শাক  
শীতকালে অনেকের বাড়িতেই সরিষা শাক বা ফুল দিয়ে বড়া বানানো হয়। এ সরষে শাক ওজন কমাতে সাহায্য করে। এছাড়াও এতে রয়েছে ভিটামিন সি, আয়রন, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ ইত্যাদি। কোষ্ঠকাঠিন্য দূর করতে পারে এই শাক।

বিট 
শীতকালীন এই সবজিতে ক্যালোরির মাত্রা খুবই কম। বিট শরীরকে টক্সিনমুক্ত রাখতে সাহায্য করে। এতে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, ভিটামিন বি, ভিটামিন এ, ভিটামিন সি ও নাইট্রেট রয়েছে। তাই বিট খাওয়া খুবই জরুরি। যাদের মুখে ব্রণ আছে বা তৈলাক্ত ত্বক তাদের জন্য বিট খাওয়া খুবই উপকারী। 

আজকের খুলনা
আজকের খুলনা