• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

মুদির দোকানে গেলে নিরাপদ থাকবেন যেভাবে

আজকের খুলনা

প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২০  

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে মানুষ এখন ঘরবন্দী। লকডাউন করা হয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ইতিমধ্যেই দেশের সরকার নানা পদক্ষেপ হাতে নিয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া সবাইকে ঘরে থাকার আহ্বান জানানোর পাশাপাশি নির্দিষ্ট সময়ের পর সকল ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তবে ওষুধের দোকান, কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকানগুলো খোলা থাকবে তাও নির্দিষ্ট নিয়ম মেনে। ফলে বিশালসংখ্যক মানুষজন তাদের প্রয়োজন অনুযায়ী মুদির দোকান আর ফার্মেসিগুলোতে যাচ্ছে।

এতে করে করোনার হটস্পট হয়ে উঠতে পারে মুদির দোকান আর ফার্মেসিগুলো। তাহলে এসব স্থান থেকে কীভাবে নিরাপদ থাকা যায়? এ প্রশ্ন এখন অনেকের।

বিশেষজ্ঞরা বলছেন, মুদির দোকান, সুপারশপ কিংবা ফার্মেসিতে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে চলে আসার শঙ্কা রয়েছে। অনেক সময় করোনা আক্রান্ত হলেও লক্ষণ প্রকাশ পাচ্ছে না। ওই অবস্থায় অন্যরা আক্রান্ত হতে পারেন সেই ব্যক্তির মাধ্যমে।

কলম্বিয়া ইউনিভার্সিটির জীবাণু বিশেষজ্ঞ অ্যাঙ্গেলা রাসমুসেন বলেন, অন্যের ড্রপলেটে যে কারও শরীরে সংক্রমণ ঘটতে পারে। এমনও হতে পারে মুদির দোকান কিংবা সুপারশপে আপনার পাশে দাঁড়ানো লোকটি আক্রান্ত। দোকানে গিয়ে কোনো কিছু স্পর্শ করার পর হাত ধুয়ে নিলে ঝুঁকি সামান্য কমে।

তিনি মনে করেন, হাত ধুয়ে নিলেই পুরোপুরি ঝুঁকিমুক্ত থাকা যায় না। কারণ, আক্রান্ত ব্যক্তি কথা বলার সময়, হাঁচি কিংবা কাশি দিলে ড্রপলেট বাতাসে মিশে নাকের ভেতর দিয়ে শরীরে প্রবেশ করতে পারে। এমনকি কোনো ধরনের লক্ষণ প্রকাশ না পেলেও আক্রান্ত ব্যক্তির কাছাকাছি এলে অন্যরা সংক্রমিত হতে পারেন।

তাই এই জীবাণু বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন, অন্যদের থেকে অন্তত ছয় ফুট দূরে থাকতে হবে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা তিন ফুট দূরত্ব বজায় রাখতে বলেছে।

এদিকে, যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস অ্যান্ড কন্ট্রোল প্রিভেনশন (সিডিসি) বলেছে, দোকানগুলোর বাইরে তিন ফুট দূরে দূরে দাগ কেটে দেওয়া উচিৎ। যেন শারীরিক দূরত্ব তিন ফুট বজায় থাকে। বাজারের ব্যাগ বাসায় গিয়ে সাবান পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

তবে আক্রান্ত হওয়ার আগে, এন-৯৫ বা সার্জিক্যাল মাস্ক পরার ব্যাপারে কোনো নির্দেশনা দেয়নি সিডিসি।

অন্যদিকে চীনের বিশেষজ্ঞরা মনে করছেন, মাস্ক না পরার কারণে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস বেশি ছড়িয়েছে। তাদের মতে, মাস্ক পরার বিকল্প নেই।

আজকের খুলনা
আজকের খুলনা