• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

‘পানিবন্দি মানুষকে সরিয়ে নিয়ে প্রস্তুত ১ হাজার আশ্রয়কেন্দ্র’

আজকের খুলনা

প্রকাশিত: ১৪ জুলাই ২০২০  

বন্যায় পানিবন্দি মানুষকে নিরাপদে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়া হচ্ছে এবং প্রয়োজনে সরিয়ে নিতে প্রায় ১ হাজার আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার (১৪ জুলাই) তার সরকারি বাসভবনে আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা জানান মন্ত্রী। বন্যায় ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি ফসল, গবাদিপশুসহ সম্পদ নষ্ট হচ্ছে বলেও জানান তিনি। 

আওয়ামী লীগ ঐতিহ্যগতভাবেই দুর্যোগে অসহায় মানুষের পাশে দাঁড়ায় উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দেশের প্রায় ১৫টি জেলায় বন্যা দেখা দিয়েছে এছাড়াও অন্যান্য জেলায়ও বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে ত্রাণ মন্ত্রণালয় সহায়তা নিয়ে ইতিমধ্যেই পানিবন্দি মানুষের পাশে দাঁড়িয়েছে। 

এসময়, বন্যাদুর্গত এলাকার মানুষের মাঝে রান্না করা খাবার সরবরাহ এবং মানবিক সহায়তা পৌঁছে দিতে প্রশাসনকে সহযোগিতা করতে আওয়ামী লীগসহ দলটির সহযোগী সংগঠনের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান ওবায়দুল কাদের। 

করোনার নমুনা পরীক্ষা কমছে, আবার পরীক্ষিত নমুনা বিবেচনায় আক্রান্তের হার বেশি এমন অভিমত ব্যক্ত করে নমুনা পরীক্ষা আরও বাড়ানোর পরামর্শ দেন তিনি। 

স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্যবিভাগের মাঝে সমন্বয়ের অভাব আছে গণমাধ্যমের এমন দাবির প্রেক্ষিতে জরুরিভিত্তিতে সমন্বয়হীনতা দূর করার কথা বলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। 

নমুনা পরীক্ষায় ফি নির্ধারণের ফলে অনেক অসহায়, কর্মহীন, দরিদ্র মানুষ করোনার লক্ষ্মণ দেখা দিলেও পরীক্ষা করাতে আসে না বলে অভিযোগ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, এটি অত্যন্ত উদ্বেগের বিষয়, অসহায় মানুষের সামর্থ্য বিবেচনায় নিয়ে এ বিষয়ে করণীয় নির্ধারণে সংশ্লিষ্ট বিভাগের দৃষ্টি আকর্ষণ করছি।

করোনা পরীক্ষার ভুয়া সনদ যেমন উদ্বেগ বাড়িয়েছে তেমনি বিদেশে দেশের ভাবমূর্তি নষ্টের আশঙ্কা তৈরি হয়েছে, এধরণের অপকর্ম নিন্দনীয় ও শাস্তিযোগ্য অপরাধ বলে সংবাদ সম্মেলনে তিনি উল্লেখ করেন।

ভবিষ্যতে আর কোন প্রতিষ্ঠান করোনার নমুনা পরীক্ষা নিয়ে যেন এ ধরণের অপরাধ করতে না পারে সে জন্য সংশ্লিষ্টদের নজরদারি বাড়ানোর আহ্বান জানান ওবায়দুল কাদের।

বিভিন্ন জেলায় কোরবানির পশুরহাটে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না, ক্রেতা-বিক্রেতার অবাধ বিচরণ এবং স্বাস্থ্যবিধির প্রতি অবহেলা পরিস্থিতিকে ভয়াবহ করে তুলতে পারে জানিয়ে পশুরহাটের ইজারাদার, স্থানীয় সরকার প্রতিষ্ঠান, স্থানীয় প্রশাসন, পুলিশসহ সকলের প্রতি পশুরহাটে স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর কঠোরতা প্রদর্শনের অনুরোধ জানান মন্ত্রী। 

আজকের খুলনা
আজকের খুলনা