• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

জানেন কি?

করোনা নয় জ্বর-ঠাণ্ডায় হতেও পারে ম্যালেরিয়া!

আজকের খুলনা

প্রকাশিত: ৫ মে ২০২০  

জ্বর হলেই সবার মনে এখন করোনা সন্দেহ ঘুরপাক খায়। জ্বর আসলে কোনো রোগ নয়, এটি বিভিন্ন রোগের উপসর্গ। শুধু করোনা হলেই যে জ্বর আসবে এটি সঠিক ধারণা নয়। ম্যালেরিয়া হলেও এমনটি হতে পারে। এই সময় মশার কামড়ে ম্যালেরিয়াও হতে পারে। 

ম্যালেরিয়া হলো ম্যালেরিয়াল পরজীবীদের দ্বারা সৃষ্ট প্রাণঘাতী একটি রোগ। যা সংক্রামিত মশার কামড়ের মাধ্যমে মানুষের শরীরে ছড়ায়। অতীতে ম্যালেরিয়া অনেক মানুষের প্রাণ কেড়ে নিলেও বর্তমানে এই মশাবাহিত রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করা সম্ভব।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ২০১৮ সালে ম্যালেরিয়ার আনুমানিক মৃত্যুর সংখ্যা চার লাখ পাঁচ হাজারে দাঁড়িয়েছিল। ২০১৭ সালেও পরিসংখ্যান এমনই ছিল। দক্ষিণ-পূর্ব এশিয়াতে ম্যালেরিয়ায় মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। মূলত রক্ত পরীক্ষার মাধ্যমে ম্যালেরিয়া শনাক্ত করা হয়। ম্যালেরিয়ার চিকিত্সার জন্য এখন বিভিন্ন ওষুধ পাওয়া যায়। যা কেবল চিকিৎসকের তত্ত্বাবধানে নেয়া উচিত।

ম্যালেরিয়ার লক্ষণগুলো সম্পর্কে জেনে নিন-

ম্যালেরিয়ার সাধারণ লক্ষণগুলো হলো- ঠাণ্ডা, জ্বর, ঘাম, মাথা ব্যথা, পেশি ব্যথা, বমি ভাব এবং বমি। গুরুতর ক্ষেত্রে জন্ডিস, খিঁচুনি হতে পারে। এর প্রাথমিক লক্ষণগুলো ব্যাকটেরিয়া, ভাইরাল এবং পরজীবী সংক্রমণের মতো হয়ে থাকে। ম্যালেরিয়ার লক্ষণসমূহ প্রতি ২৭ থেকে ৪৮ ঘণ্টা অন্তর পুনরাবৃত্তি হতে পারে। জানেন কি? সতর্ক থেকেই ঘরে বসে ম্যালেরিয়া প্রতিরোধ করা সম্ভব। জেনে নিন উপায়-

* সন্ধ্যায় ঘরের সব দরজা বা জানালা বন্ধ রাখুন।

* যদি গরমের কারণে জানালা খুলতেই হয়, তবে জানালায় তারের জালটি টেনে রাখুন।

* ঘরে যদি মশা নাও থাকে তবুও মশারি ব্যবহার করুন। 

* যাদের ঘরে মশার প্রাদুর্ভাব বেশি, তাদের উচিত সবসময় মশাপ্রতিরোধী সামগ্রী যেমন-এরোসল, গুড নাইট বা কয়েল ব্যবহার করা।

* শরীরের উন্মুক্ত স্থানে যেমন- হাতে বা পায়ে মশাপ্রতিরোধী ক্রিম প্রয়োগ করুন।

* সপ্তাহে কমপক্ষে একবার ফুলদানিগুলো খালি করে পুনরায় তাতে পানি ভরে রাখুন।

নিয়মিত এই উপায়গুলো বাতলেই মশা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। তবুও যদি এই সময় উপরের লক্ষণগুলো শরীরে প্রকাশ পায় তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

 

আজকের খুলনা
আজকের খুলনা