• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

নিউজিল্যান্ডকে ধবলধোলাই করে ছাড়ল ভারত

আজকের খুলনা

প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০২০  

ঘরের মাঠে প্রথমবারের মতো ভারতের কাছে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশের লজ্জা পেলো নিউজিল্যান্ড। আজ মাউন্ট মঙ্গানুইয়েতে সিরিজের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে ৮ রানে পরাজিত হয় কিউইরা। এর আগে ঘরের মাঠে ভারতের বিপক্ষে টানা দুই ম্যাচে হারের রেকর্ড ছিল না কিউইদের। ভালো অবস্থান থেকে নিয়মিত ম্যাচ হারা যেনো অভ্যাসে পরিণত করছে নিউজিল্যান্ড। শেষ দুই ম্যাচে কিউই ব্যাটসম্যানরা জয় তুলে দিয়ে এসেছে ভারতকে। এ ম্যাচেও তার ব্যাতিক্রম ঘটায়নি তারা।

ভারতের দেয়া ১৬৪ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে এক পর্যায়ে কিউইদের সংগ্রহ ছিল ১২ ওভারে ১১৩/৩। জয়ের জন্য ৪৮ বলে ৭ উইকেটে প্রয়োজন ছিল ৫১ রান। সেখান থেকে খেই হারানোর শুরু নিউজিল্যোন্ডের।

আগের ম্যাচে অর্ধশতক পাওয়া টিম সেইফার্ট এ ম্যাচেও ফিফটি ছুঁয়ে মাঠ ছাড়েন। এরপরে নিয়মিত উইকেট হারাতে থাকে কিউইরা। এক প্রান্তে দাঁড়িয়ে থেকে ফিফটি তুলে নেন রস টেলরও। কিন্তু ৪৭ বলে ৫৩ রান করে নবদ্বীপ সাইনির বলে আউট হয়ে ফিরলে, জয়ের আশাও শেষ হয়ে যায় দলটির। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ১৫৫/৯ সংগ্রহ পায় নিউজিল্যান্ড।

কিউইদের সবচেয়ে বেশি ভুগিয়েছে জাসপ্রিত বুমরাহ। ৪ ওভারে ১২ রানে ৩ উইকেট শিকার করেন ভারতীয় এ পেসার। এছাড়াও সাইনি ও শার্দুল ঠাকুর নেন ২টি করে উইকেট। এর আগে নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি না খেলায় টসে নামেন রোহিত শর্মা। সিরিজে প্রথমবার ভারতীয়দের পক্ষে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন এ ক্রিকেটার।

শুরুতে সাঞ্জু স্যামসনকে হারিয়ে বসে ভারত। পাঁচ বছর পর দলে ডাক পেয়েও আশানুরুপ পারফরম্যান্স করতে পারেনি স্যামসন। ফেরেন মাত্র ২ রানে। এরপরে লোকেশ রাহুলের সঙ্গে ৮৮ রানের জুটি গড়েন রোহিত। দলীয় ৯৬ রানে ফিফটি থেকে ৫ রান দূরে থেকে আউট হয়ে ফেরেন রাহুল।

অধিনায়ক রোহিত ৪১ বলে ৩টি করে চার ও ছক্কা ৬০ রান করে মাঠ ছাড়েন। তবে আউট হয়ে নয় বরং হ্যামস্ট্রিং ইনজুরির কারণে মাঠ থেকে উঠে যেতে হয় তাকে। শেষদিকে শ্রেয়াস আইয়ার ও মানিশ পান্ডের ৪ বলে ১১ রানে ১৬৩/৩ সংগ্রহ দাঁড় করায় ভারত। কিউইদের পক্ষে স্কট কুগেজলিন ২৫ রানে নেন ২ উইকেট।

আজকের খুলনা
আজকের খুলনা