• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৪ ১৪২৯

  • || ২১ মুহররম ১৪৪৪

আজকের খুলনা

খুলনাঞ্চলে আইটি ব্যবসার অপার সম্ভাবনা

আজকের খুলনা

প্রকাশিত: ৩০ জুলাই ২০২২  

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এর শিক্ষার্থী এবং খুলনাঞ্চলের আইটি ব্যবসার জন্য অপার সম্ভাবনা তৈরি করে দিয়েছে ‘শেখ কামাল আইটি ইনকিউবেশন এন্ড ট্রেনিং সেন্টার’। বিশ্ববিদ্যালয় পর্যায়ে এটাই বাংলাদেশের প্রথম কোন আইটি ইনকিউবেশন সেন্টার।

২৫ কোটি টাকা ব্যয়ে কুয়েট ক্যাম্পাসের অভ্যন্তরে নান্দনিক রূপে নির্মিত হয়েছে এই সেন্টারটি। প্রতিবছর এখান থেকে ৫০০ আইটি স্টার্ট-আপকে ইনকিউবেট করা হবে বলে সূত্রে জানা যায়।

কুয়েট শিক্ষার্থীদের জন্য শেখ কামাল ইনকিউবেশন এন্ড ট্রেনিং সেন্টারটি ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি বিশেষ উপহার। কুয়েট ক্যাম্পাসের লেকের পশ্চিম পাশে ৪ তলা বিশিষ্ট অপরূপ নান্দনিকতায় নির্মিত হয়েছে ইনকিউবেশন সেন্টারটি। এই সেন্টারের অভ্যন্তরে রয়েছে ডিজিটাল অডিটোরিয়াম, আধুনিক জিমনেসিয়াম ও ক্যাফেটেরিয়া। এছাড়া ভবনের নিচতলায় রয়েছে অ্যাকুইরিয়াম।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের প্রযুক্তির নতুন নতুন উদ্ভাবনীর সহায়ক হবে এই ইনকিউবেশন সেন্টার। বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের প্রযুক্তিগত মেধা বিকাশে কাজে লাগাতে পারবে। কুয়েটের শিক্ষার্থীদের জন্য ইনকিউবেশন সেন্টারে রয়েছে ৪০ টিরও বেশী স্টার্টআপ।

ইতিমধ্যে ডিজিটাল বিজ, হ্যামকো কোম্পানি, বিকিরাম ডট কম, ভারত-বাংলাদেশ যৌথ আইটি কোম্পানি (বিডিসেট) শেখ কামাল ইনকিউবেশন এন্ড ট্রেনিং সেন্টারে স্পেস ভাড়া নিয়ে তাদের ব্যবসায়িক কার্যক্রম শুরু করেছে।

বিশ্ববিদ্যালয়ের লেজার ইঞ্জিনিয়ারিং ১৭ ব্যাচের ছাত্র ফরহাদ আহম্মদ ও একই ব্যাচের মোঃ মিনহাজুর রহমান এ প্রতিবেদক‌কে বলেন, শেখ কামাল ইনকিউবেশন এন্ড ট্রেনিং সেন্টারের মাধ‌্যমে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষর্থীদের জন্য বিশাল সম্ভবনা তৈরী করে দিয়েছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্ত এর সুফল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এখনও পেতে শুরু করেনি। আইটি কোম্পানিগুলো যখন এই সেন্টারের স্পেসগুলো ভাড়া নিয়ে তাদের ব্যবসায়িক কার্যক্রম পুরোদমে শুরু করবে তখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পার্ট টাইম জবসহ অন্যান্য সুবিধা ভোগ করতে পারবে। এছাড়া ইনকিউবেশন সেন্টারটি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থিত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এই ইনকিউবেশন সেন্টারের প্রতি বাড়তি আগ্রহ সৃষ্টি করবে।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর বাস্তবায়নে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) এ ‘শেখ কামাল আইটি ইনকিউবেশন এন্ড ট্রেনিং সেন্টারটি ২০২১ সালের ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে যুক্ত থেকে উদ্বোধন করেন।

আজকের খুলনা
আজকের খুলনা