• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আজকের খুলনা

শেষ মুহুর্তে বস্তিগুলোতে ভোট কেনায় ব্যস্ত বিএনপি

আজকের খুলনা

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২০  

নির্বাচনী প্রচারণা বন্ধ হয়ে গেলেও শেষ মুহুর্তে বিএনপি মনোনীত দুই মেয়র প্রার্থী ইশরাক হোসেন ও তাবিথ আউয়ালের পক্ষে রাজধানীর বিভিন্ন বস্তি এলাকায় নগদ অর্থ বিতরণের অভিযোগ উঠেছে। শুক্রবার বিকালে এবং সন্ধ্যায় রাজধানীর কমলাপুর, মহাখালি, মোহাম্মদপুর, বাড্ডা, কড়াইল, খিলক্ষেত, বাসাবো, ভাষানটেকসহ বিভিন্ন এলাকা থেকে এ ধরণের অভিযোগ পাওয়া গেছে। যদিও ‘অভিযোগটি সঠিক নয়’ বলে দাবি করেছেন বিএনপির ওই দুই মেয়র প্রার্থী।

সূত্র জানায়, তাবিথ ও ইশরাকের কর্মীরা বিশেষ করে নারী কর্মীরা উল্লেখিত বস্তিগুলোতে গিয়ে বিএনপির পক্ষে ভোট চান। তারা এসময় ভোটারদের হোতে নগদ অর্থ তুলে দেন। বিনিময়ে বিএনপি প্রার্থীকে ভোট দেয়ার ওয়াদা করার ভোটারদের।

মোহাম্মদপুর কাটাঁশুড় বস্তি এলাকার রহিমা বেগম ও সালেহা জানান, সন্ধ্যায় তিনজন লোক এসেছিলেন বিএনপির পক্ষে ভোট চাইতে। তারা জোর করে ৫০০ করে টাকা হাতে গুঁজে দেন। একই রকম তথ্য জানিয়েছেন মহাখালি রেলওয়ে বস্তির হাফিজুল ইসলাম। তিনি বলেন, রাত ৮ টার দিকে ৫/৬ জন এসেছিলেন তাদের বস্তিতে। বেশ কয়েকজনকে তারা নগদ টাকা দেন। তারা বিএনপি মেয়র প্রার্থীর লিফলেট হাতে তুলে দিয়ে ভোট দিতে বলেন। বিএনপি প্রার্থী বিজয়ী হলে তাদের আরো টাকা দেয়া হবে বলেও যারা এসেছিলেন তারা আশ্বাস দেন। একই বস্তির রিক্সাচালক সফিক বলেন, ‘‘আমাকে ১০০০ টাকা দেয়া হয়েছে। আমার পরিবারে ভোটার তিনজন। সবাইকে বিএনপির প্রার্থীকে ভোট দিতে বলা হয়েছে। কারা টাকা দিতে এসেছিল এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, ‘‘৫/৬ জনের মধ্যে একজনকে আমি চিনি। তিনি বিএনপির মিছিল মিটিংয়ে সব সময় থাকেন।

স্থানীয় সরকার নির্বাচন বিশেষজ্ঞ ড. সাবরিনা হায়াত কলেন, নির্বাচনে ভোটারদের টাকা দেয়ার বিষয়টি খুবই নিন্দনীয়। ভোটারদের ওপর আস্থা না থাকলেই কোনো কোনো প্রার্থী এমন কাজ করে থাকেন। প্রচারণা শেষ হয়ে যাওয়ার পর এ ধরণের কর্মকান্ড নির্বাচনী আচরণ বিধি ভঙ্গের সামিল।  

এবিষয়ে ঢাকা উত্তরের মেয়র প্রার্থী তাবিথ আউয়াল ও দক্ষিণের ইশরাক হোসেনের সাথে যোগাযোগ করা হলে তারা দুজনেই ‘‘অভিযোগ সঠিক নয়’’ বলে বিষয়টি এড়িয়ে যান।

 
 

আজকের খুলনা
আজকের খুলনা