• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

আজকের খুলনা

সহিংসতা ছেড়ে গণতন্ত্রের ধারায় ফিরে আসার প্রত্যয় ফখরুলের

আজকের খুলনা

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০১৯  

নতুন বছরে সকল প্রকার সহিংসতা ও নাশকতার পথ ছেড়ে দলকে গণতন্ত্রের ধারায় ফিরিয়ে আনার প্রত্যয় ব্যক্ত করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মঙ্গলবার সকালে রাজধানীর চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শ্রদ্ধা নিবেদনের পর নেতা কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘‘নতুন বছরে সব কিছু নতুন করে ভাবতে চায় বিএনপি। দলকে নতুন করে সংগঠিত করতে হবে। দলে গণতন্ত্রের ধারা ফিরিয়ে আনতে হবে। তৃণমূল থেকে শীর্ষ পর্যায় পর্যন্ত সকল নেতা কর্মীকে গণতন্ত্রের চর্চা করতে হবে। গণতন্ত্রের ধারা অব্যহত রাখতে সিটি নির্বাচনে অংশ নিচ্ছে বিএনপি।’’ 


এদিকে, মির্জা ফখরুলের এ বক্তব্যকে সাধুবাদ জানিয়েছেন রাজনৈতিক মহল। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দেরীতে হলেও বিএনপি মহাসচিবের বোধোদয় হয়েছে। আন্দোলনের নামে সহিংসতা-নাশকতা করে কখনো সফল হওয়া যায় না। বিএনপি এতোদিন বিশৃংখলা সৃষ্টি না করে আইনী প্রক্রিয়াকে গুরুত্ব দিয়ে খালেদা জিয়ার জামিন বিষয়ে অগ্রসর হতো, তাহলে হয়তো আরো আগেই তিনি মুক্তি পেতেন। রাজনৈতিক মহলের অভিমত, বিএনপি অগ্নি সন্ত্রাস, জনভোগান্তিমূলক কর্মসূচির পথ পরিহার করলে একদিকে যেমন তাদের জনসমর্থন বাড়তো, অন্যদিকে দেশের শক্তিশালী একটি বিরোধী দল হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করতে পারতো। নিজেদের ভুলে একসময়ের রাষ্ট্র ক্ষমতায় থাকা বিএনপি এখন জনবিচ্ছিন্ন একটি সাধারণ মানের রাজনৈতিক দলে পরিণত হয়েছে। 


বিএনপির তৃণমূল পর্যায়ের নেতা কর্মীদের বক্তব্য হচ্ছে, কেন্দ্রের বিভিন্ন সিদ্ধান্তে রাজপথে সহিংসতা করে এখন নেতা কর্মীরা মামলার ভারে নুব্জ হয়ে পড়েছে। শুরু থেকে শান্তিপূর্ণভাবে গণতান্ত্রিক আন্দোলন চালিয়ে আসলে আজ এ অবস্থা হতো না। এছাড়া, বিভিন্ন কারণে নেতাদের সাথে তৃণমূলের একটা বড় দূরত্ব সৃষ্টি হয়েছে। দলের ভিতরে ঘাপটি মেরে থাকা কিছু সুবিধাবাদী নেতাকে দল থেকে বের করে দিলে গণতন্ত্রের ধারা ফিরে আসবে। 


মির্জা ফখরুলের গণতন্ত্রে ফিরে আসার আহবানকে স্বাগত জানিয়েছে তৃণমূল।  
 
   
 

আজকের খুলনা
আজকের খুলনা