• মঙ্গলবার ১৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩১ ১৪৩১

  • || ০৫ জ্বিলকদ ১৪৪৫

আজকের খুলনা

আ.লীগের জাতীয় সম্মেলন ২০-২১ ডিসেম্বর

আজকের খুলনা

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০১৯  

আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন আগামী ২০-২১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। গতকাল শনিবার রাতে দলটির কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় এ সিদ্ধান্ত হয়। নির্ধারিত সময়ে সম্মেলন অনুষ্ঠানে সম্মেলন প্রস্তুতি কমিটিও অনুমোদন করেছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণভবনে এ সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ আমাদের সময়কে বলেন, ২০-২১ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় সম্মেলন হবে। এ সম্মেলন সফল করতে সম্মেলন প্রস্তুতি কমিটি অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন উপকমিটিগুলো গঠন করে সম্মেলনের প্রস্তুতি শুরু হবে।

আগামী ২৩ অক্টোবর শেষ হচ্ছে তিন বছর মেয়াদি আওয়ামী লীগের বর্তমান কমিটি। ২০১৬ সালের ২২-২৩ অক্টোবর হয় আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলন। এ সম্মেলনেই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

গতকাল কার্যনির্বাহী সংসদের সভার শুরুতে সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের জাতীয় সম্মেলন নিয়মিত অনুষ্ঠানের তাগিদ দেন। আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীকে আরও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমাদের মনে রাখতে হবে আওয়ামী লীগ জাতির পিতার হাতে গড়া সংগঠন। অনেক দায়িত্ব আছে আমাদের। দলের প্রতিটি নেতাকর্মীকে এটা মনে রাখতে হবে এবং সেভাবেই দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

টানা তিন মেয়াদের সরকারপ্রধান শেখ হাসিনা বলেন, জাতির পিতা দেশটাকে সুন্দর করে সাজাতে চেয়েছিলেন। বাংলাদেশের যাতে উন্নতি হয়; বাংলাদেশকে সোনার বাংলাদেশ হিসেবে তিনি গড়তে চেয়েছিলেন। সেটার কাজও তিনি শুরু করেছিলেন। একদিকে যুদ্ধবিধ্বস্ত দেশকে গড়ে তোলা, অন্যদিকে দেশের অর্থনৈতিক উন্নতি করা। কিন্তু আমাদের দুর্ভাগ্য, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে হত্যার সঙ্গে সঙ্গে দেশের মানুষ সব আশা-আকাক্সক্ষাও হারিয়ে ফেলে।

তিনি বলেন, ২০০৯ সাল থেকে আজ পর্যন্ত আওয়ামী লীগ ক্ষমতায় আছে। এই এক দশকে বাংলাদেশে যে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে তা আন্তর্জাতিকভাবেও স্বীকৃত। এখন বাংলাদেশ বিনিয়োগের জন্য সবচেয়ে আকর্ষণীয় স্থানে পরিণত হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, যে দেশে যে দল সংগ্রাম করে, স্বাধীনতা এনে দেয়; তারা ক্ষমতায় থাকলে দেশের উন্নয়ন হয়। যারা জোর করে ক্ষমতা দখল করে, তারা কেবল নিজেদের ভাগ্য গড়তেই জানে। কিন্তু আওয়ামী লীগ একটা দায়িত্বশীল দল হিসেবে যখনই ক্ষমতায় এসেছে, মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করেছে। আজ আমরা মানুষের আস্থা-বিশ্বাস অর্জনে সক্ষম হয়েছি। মানুষ বিশ্বাস করে, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে তাদের উন্নতি হয়। এ বিশ্বাসটা ধরে রেখে মানুষের আকাক্সক্ষা পূরণে কাজ করতে হবে আওয়ামী লীগের তৃণমূল পর্যায়ের প্রতিটি নেতাকর্মীকে। সবাইকে আন্তরিকতা নিয়ে কাজ করতে হবে। তা হলে আমরা আমাদের অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে পারব। বিভিন্ন দল উড়ে এসে জুড়ে বসে ক্ষমতা দখল করে ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে যারা দল গঠন করে, তাদের কোনো দায়বদ্ধতা থাকে না। তারা আসে নিজের ভাগ্য গড়তে।

প্রধানমন্ত্রী বাংলাদেশ নিয়ে তার ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানান। সন্ধ্যা ৭টায় শুরু হওয়া এ সভায় সঞ্চালনা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আজকের খুলনা
আজকের খুলনা