• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

সুন্দরবনকে রক্ষা করতে বাঘকে সংরক্ষণ করতে হবে:হাবিবুন নাহার

আজকের খুলনা

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২৩  

পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি বলেছেন, সুন্দরবনের টিকে থাকার ওপর দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের বেঁচে থাকা, অর্থনৈতিক অগ্রগতি, সমৃদ্ধি, জীব বৈচিত্র রক্ষাসহ বহুলাংশে নির্ভরশীল। সুন্দরবনকে বাঁচাতে হবে নিজেদের বাঁচার প্রয়োজনে। এই উপলব্ধিটা সবার আগে প্রয়োজন। কারণ এই সুন্দরবন মায়ের মতো করে আগলে রাখছে আমাদের উপকূলীয় অঞ্চলকে। 
সুন্দরবনে বিষ প্রয়োগ করে মাছ ধরা, হরিণ শিকার, বাঘ নিধনসহ সুন্দরবনের জীব বৈচিত্র ধ্বংসকারীদের  কঠিন হুঁশিয়ারী দিয়ে বিশ্ব ঐতিহ্য এ সুন্দরবন রক্ষায় সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহŸান জানান তিনি। 

গতকাল শুক্রবার দুপুর ১২টায় সুন্দরবন পশ্চিম বন বিভাগের খুলনা রেঞ্জের কাশিয়াবাদ স্টেশনে সুন্দরবন বাঘ সংরক্ষণ প্রকল্পের আওতায় ভিলেজ টাইগার রেসপন্স টীম ও কমিউনিটি পেট্রোল গ্র“পের সদস্যদের সমন্বয়ে বাঘ সংরক্ষণ সংক্রান্ত সচেতনতামূলক সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। 

উপমন্ত্রী আরও বলেন, সুন্দরবন মায়ের মতো। সুন্দরবন বাঁচলে, উপকূলীয় এলাকা বাঁচবে। আর সুন্দরবনকে রক্ষা করতে বাঘকে সংরক্ষণ করতে হবে। বাঘের আবাসস্থলের উন্নয়ন ও নিয়মিত টহল প্রদান করে বাঘের সংখ্যা বৃদ্ধির জন্য যথোপোযুক্ত উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। ইতোমধ্যে সরকার বাঘের আবাসস্থল উন্নয়ন ও স¤প্রসারণের লক্ষ্যে বর্তমানে সুন্দরবনের প্রায় ৫২% এলাকা অভয়ারণ্যের অন্তর্ভুক্ত করা হয়েছে। সুন্দরবনের বাঘ সংরক্ষণ, বাঘ ও শিকারী প্রাণী পাচার বন্ধ, দক্ষতা বৃদ্ধি, মনিটরিং ইত্যাদি সরকার ও বন বিভাগের বিভিন্ন কাযক্রম তিনি তুলে ধরেন। 
সভায় সম্মানিত অতিথি স্থানীয় সংসদ সদস্য আক্তারুজ্জামান বাবু বলেন, যে কোন প্রাকৃতিক দুর্যোগ থেকে দেশের ভুখন্ডকে রক্ষা করতে আমাদের সুন্দরবন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কাজেই জীব বৈচিত্র সংরক্ষণে আমাদের সকলের দায়িত্ব সুন্দরবনকে সুরক্ষিত রাখা। 
খুলনা সার্কেলের বন সংরক্ষক মিহির কুমার দো’র সভাপতিত্বে সুন্দরবন পশ্চিম বনবিভাগের কাশিয়াবাদ ফরেস্ট স্টেশন মাঠে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন সুন্দরবন পশ্চিম বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) ডঃ আবু নাসের মোহসিন হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কয়রা উপজেলা চেয়ারম্যান এস এম শফিকুল ইসলাম। বক্তৃতা করেন সুন্দরবন পূর্ব বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মোঃ নুরুল করিম, পাইকগাছা সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ সাইফুল ইসলাম, সহকারী বন সংরক্ষক (এসিএফ) এ জেড এম হাছানুর রহমান, থানার অফিসার ইনচার্জ মোঃ মিজানুর রহমান, সদর ইউপি চেয়ারম্যান এস এম বাহারুল ইসলাম, কাশিয়াবাদ ফরেস্ট স্টেশন কর্মকর্তা নির্মল চন্দ্র মন্ডল, বানিয়াখালী ফরেস্ট স্টেশন কর্মকর্তা একেএম আবু সাইদ, নলিয়ান ফরেস্ট স্টেশন কর্মকর্তা তানজিলুর রহমান, কালাবগি ফরেস্ট স্টেশন কর্মকর্তা আব্দুল হাকিম প্রমুখ। 
এর আগে সকাল ১০টায় সুন্দরবন পশ্চিম বন বিভাগের খুলনা রেঞ্জের কালাবগী ইকো-ট্যুরিজম সেন্টার উদ্বোধন উদ্বোধন ও বেলা ১১টায় রেঞ্জের বানিয়াখালী স্টেশনে নবনির্মিত হায়াতখালী ক্যাম্প অফিস কাম স্টাফ ব্যারাক উদ্বোধন করেন উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।  

আজকের খুলনা
আজকের খুলনা