• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আজকের খুলনা

কয়রায় করোনা ভাইরাস ও চুরি ডাকাতি প্রতিরোধে পুলিশের নানা উদ্যোগ

আজকের খুলনা

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২০  

করোনা (কোভিড-১৯) বিশ্বব্যাপী মহামারী আকারে রুপ নেয়ায় মানুষ ভয়াবহ পরিস্থিতির মধ্যদিয়ে সময় পার করছে। এমন ভয়াবহ পরিস্থিতিতে কোভিড-১৯ ভাইরাস প্রতিরোধে কয়রা থানার অফিসার ইনচার্জ মোঃ রবিউল হোসেনের নেতৃত্বে উপজেলা বাসীকে সচেতন করতে নানা উদ্যোগ গ্রহণ করেছে থানা পুলিশ ।
তাঁর নেতৃত্বে করোনা ভাইরাস প্রতিরোধে ও আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ রাখতে প্রতিটি ইউনিয়নে ৪ জন পুলিশ অফিসারের সমন্বয়ে বিট পুলিশিং চালু করেছেন। প্রতিটি ইউনিয়নে দিনে ২ জন অফিসার ফোর্স নিয়ে ডিউটি করবে, রাত্রে ২ জন অফিসার ডিউটি করবে । এছাড়া ওসি রবিউল হোসেন প্রতিটি ওয়ার্ডে ইউপি সদস্যকে সভাপতি করিয়া কমিউনিটি পুলিশিং এর সদস্য আনসার, দফাদার, গ্রাম পুলিশের সমন্বয়ে ১০/১২ জনের একটি কমিটি গঠন করেছে। বিট পুলিশের অফিসারগণ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের সহায়তা নিয়ে ওয়ার্ড কমিটিকে তদারকি করে।ওসির নেতৃত্বাধীন এ বিট পুলিশিং অফিসার ও ওযার্ড কমিটির সদস্যরা উপজেলার হাট-বাজার, ওলি-গলি সহ প্রত্যন্ত অঞ্চলে ছুটে চলেছেন। যাহাতে কোন মানুষ কোথাও একত্রিত হয়ে কোন প্রকার গ্যাদারিং করতে না পারে।সামাজিক নিরাপদ দুরত্ব বজায় রাখেতে এ কমিটি ব্যাপক ভুমিকা রাখছে।এছাড়া প্রতিটি ওয়ার্ড কমিটি বিদেশ ফেরত ও অন্য জেলা থেকে আগত লোকজনের তথ্য সংগ্রহ করে তাদের বাড়িতে লাল ফ্লাগ উঠিয়ে তাদের হোম কোয়ারেন্টাইন রাখকে বাধ্য করছে। এছাড়া পুলিশের পক্ষ থেকে কয়রা সদর ও কয়রা সেতুতে ২টি চেক পোস্ট বসানো হয়েছে।
করোনা মোকাবেলায় ওসির নেতৃত্বে বিট পুলিশিং গঠন,ওয়ার্ড কমিটি, মোবাইল টিম গঠন, সচেতনতা কর্মসূচিসহ নানা ধরনের পদক্ষেপকে ইতিবাচক হিসেবে দেখছেন সাধারণ মানুষ। তাই তারা এইসব উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ।

উপজেলার সদর ও বিভিন্ন ইউনিয়নের ব্যবসায়ী ও সচেতন মহল করোনার বিস্তার রোধে কয়রা থানা পুলিশের ভূমিকা নিয়ে বলেন, আমরা কয়রা থানা বাসীর সৌভাগ্য আমরা রবিউল হোসেনের মত একজন বিচক্ষণ, সৎ, যোগ্য ও সচেতন পুলিশ অফিসার পেয়েছি। তারা আরও বলেন কয়রা থানা পুলিশ প্রশাসন আমাদের সচেতন করতে দিন-রাত যে পরিশ্রম করছেন তা সত্যি অত্যন্ত প্রশংসনীয়।
কয়রা বাজার বাজার ব্যবসায়ী সমবায় সমিতির সাধারন সম্পাদক আছাদুল ইসলাম জানান, করোনা প্রতিরোধে কয়রা থানার পুলিশ করোনা প্রতিরোধ ও আইন শৃঙ্খলা নিয়ন্ত্রন রাখতে জন সচেতনতায় দিন-রাত প্রচার প্রচারনা করে যাচ্ছেন। বিভিন্ন জায়গাতে লোক সমাগম বিরত রাখতে ব্যাপক ভূমিকা রাখছে। পুলিশের পক্ষ থেকে এতো তোরজোর পূর্বে দেখি নাই এটা অত্যন্ত প্রশংসার দাবিদার। মানুষকে করোনার বিস্তার সম্পর্কে সচেতন করতে আপ্রাণ চেষ্টা তাদের। এত কিছুর পরও আমরা যদি নিজেরাই সচেতন না হই তাহলে আমরাই শেষ হয়ে যাবো।
এ বিষয়ে কয়রা থানার অফিসার ইনচার্জ জানান, পুলিশ সুপারের নির্দেশনায় আমরা সচেতনতার জন্য বিভিন্ন ভাবে প্রচার প্রচারণা ও মাইকিং অব্যাহত রেখেছি। বিট পুলিশিং কমিটির মাধ্যমে, ইউনিয়ন পরিষদ, আনসার ব্যাটালিয়ান ও গ্রাম পুলিশও এক যোগে জনসাধারণকে করোনা প্রতিরোধে নানা সচেতনতা মূলক কার্যক্রম মেনে চলতে উদ্ধুদ্ধ করছে। জনগণের স্বার্থেই করোনার প্রতিরোধ আমরা কাজ করছি। একজন ব্যক্তির নিকট থেকে অন্য ব্যক্তির দূরত্ব নির্ধারণ করে বাজার করার পদ্ধতি শিখিয়ে দিচ্ছে পুলিশের বিট পুলিশং টিম। যার যার অবস্থান থেকে সরকার ঘোষিত নিয়ম অনুযায়ী চলাফেরা করতের হবে। বৈশ্বিক মহামারী থেকে সকলকে মিলে দেশকে রক্ষা করতে হবে। করোনা প্রতিরোধে তিনি এ ব্যপারে কয়রা থানা বাসীর সহযোগীতা কামনা করে তিনি আরও বলেন, আতংকিত না হয়ে সকলকে নিজ বাসায় অবস্থান করার আহŸান জানানো হচ্ছে আর আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রশাসন, ইউনিয়ন পরিষদ ও গ্রাম পুলিশের সহযোগিতায় কড়া নজরদারী রয়েছে। গুজব ছড়াবেন না এমনকি গুজবে কান দেবেন না। করোনা প্রতিরোধে সতর্কতা অবলম্বন করুন।

আজকের খুলনা
আজকের খুলনা