• বুধবার ১৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪৩১

  • || ০৬ জ্বিলকদ ১৪৪৫

আজকের খুলনা

রোহিঙ্গা: জাতিসংঘ অধিবেশনে কার্যকর পদক্ষেপের আহ্বান

আজকের খুলনা

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০১৯  

জাতিসংঘের আগামী অধিবেশনে রোহিঙ্গাদের ফেরত নিতে সরকারসহ সবাইকে জোরালো ও কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে বঙ্গবন্ধু ফাউন্ডেশন। একই সঙ্গে মিয়নমারের রাখাইন অঞ্চলকে নিরাপদ এলাকা ঘোষণা করে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর অধীনে রোহিঙ্গাদের পুর্নবাসনের দাবি জানিয়েছে সংগঠনটি।

আজ জাতীয় প্রেসক্লাবের সামনে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধন, সমাবেশ ও বিক্ষোভ মিছিলে এ আহ্বান জানানো হয়। 

সংগঠনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী সভাপতি অ্যাডভোকেট মশিউর মালেকের সভাপতিত্বে মানববন্ধনে প্রধান বক্তা ছিলেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নরুল ইসলাম ঠাণ্ডু, সহ-সভাপতি ইঞ্জিনিয়ার এ কে এম ফজলুল হকসহ সংঠনের বিভিন্ন স্তরের নেতারা। 

প্রধান বক্তা অ্যাডভোকেট নরুল ইসলাম ঠাণ্ড বলেন, রোহিঙ্গারা বিভিন্ন কারণে আমাদের দেশে আশ্রয় নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের জীবন রক্ষার্থে মানবিক দিক বিবেচনা করে আশ্রয় দিয়েছিলেন। তাই বলে তাদেরতো সারা জীবন আশ্রয় দেওয়া আমাদের পক্ষে সম্ভব নয়। তাদের কারণে আজ আমাদের সামাজিক নিরাপত্তা হুমকিতে পড়ছে। দেশের অর্থনীতি বাধাগ্রস্ত হচ্ছে। 

জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, রোহিঙ্গাদের নিজেদের দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করে দিন। রোহিঙ্গা নিয়ে সৃষ্ট সমস্যার অবসান ঘটান। আমাদের পক্ষে আর রোহিঙ্গা জনগোষ্ঠীর ভার নেওয়া সম্ভব না। 

সরকারের প্রতি আহ্বান জানিয়ে ঠাণ্ডু বলেন, জাতিসংঘের আগামী অধিবেশনে রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য পৃথক প্রস্তাব এনে তাদের নিজ দেশে ফেরত পাঠাতে জোরালো ভূমিকা নিতে হবে। 

অ্যাডভোকেট মশিউর মালেক বলেন, সম্প্রতি রোহিঙ্গারা সমাবেশ করে ঘোষণা দিয়েছে নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত তারা মিয়ানমার ফিরে যাবে না। এটা বাংলাদেশের নিরাপত্তার জন্য বড় ধরনের হুমকি ডেকে আনতে পারে। দেশে এপর্যন্ত ১৩ লাখ রোহিঙ্গা এসেছে। সেখানে দেড় লাখ নতুন শিশু জন্ম নিয়েছে। প্রতিবছর আরো এতো সংখ্যক শিশু জন্ম নেবে। এছাড়া তাদের কারণে আমাদের অর্থনীতি, পরিবেশ, জলবায়ু, নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। এভাবে তাদের দায় নেওয়া সম্ভব নয়। জাতিসংঘের কাছে আমরা অনুরোধ জানাতে চাই রোহিঙ্গাদের যেন দ্রুত ফেরত পাঠানোর ব্যবস্থা করা হয়। এক্ষেত্রে রাশিয়া, চীন, ভারত বড় ধরনের ভূমিকা পালন করতে পারে।

মানববন্ধনে বক্তারা বলেন, রোহিঙ্গা সমস্যা ভয়াভয় আকার ধারণ করেছে। তারা এদেশে আশ্রয় নিয়ে এদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। কিছু এনজিও সংগঠন এবং এদেশের একটি কুচক্রি মহলের সহযোগিতায় তারা বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডে জড়াচ্ছে। রোহিঙ্গারা বাংলাদেশের পাসপোর্ট নিয়ে বিদেশে গিয়ে নানা ধরনের অপরাধ করে এদেশের ভাবমূর্তি নষ্ট করছে। তাদের কর্মকাণ্ডে বাংলাদেশের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। 

মানববন্ধনে আরো জানানো হয়, রোহিঙ্গারাও মানুষ, তাদের রাষ্ট্র চাই, নাগরিকত্ব চাই, মিয়ানমারে তাদের অধিকার চাই। জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর অধীনে রোহিঙ্গাদের স্থায়ী পুর্নবাসন চাই। 

আজকের খুলনা
আজকের খুলনা