• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

বিশ্বে বাংলাদেশের গুরুত্ব বাড়ছে কেন

আজকের খুলনা

প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২৪  

বাংলাদেশ এখন গ্লোবাল সাউথের মুখপাত্র। তাছাড়া অর্থনৈতিক এবং ভূরাজনৈতিক কারণে বিশ্বায়নের সাথে ক্রমাগত সংযুক্তি বিশ্বের পরাশক্তিগুলোর কাছে বাংলাদেশকে আরও বেশি গ্রহণযোগ্য করে তুলেছে।

তাই ভারত, চীন, যুক্তরাষ্ট্র বা ইউরোপের দেশগুলো বাংলাদেশের প্রতি দৃষ্টি দিচ্ছে। বিষয়টিকে বাংলাদেশের কূটনৈতিক সাফল্য বলেই মনে করছেন কূটনীতিকরা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্ধারিত সৌদি আরব ও গাম্বিয়া সফর বাতিল হয়েছে। তবে আগামী ২৪ এপ্রিল থাইল্যান্ড সফরে যাচ্ছেন তিনি। মধ্যপ্রাচ্যে উত্তেজনার কারণে সফর বাতিল না হলে টানা দশ দিনে তিন দেশ সফরে থাকতেন প্রধানমন্ত্রী। যদিও দেশগুলো এখনো চায় বাংলাদেশের সরকারপ্রধান সফর বাতিল না করুন।

এর পরপরই পাইপ লাইনে রয়েছে ভারত, চীন, জাপান এবং কোরিয়া। পরাশক্তি থেকে শুরু করে উদীয়মান অর্থনীতির দেশগুলো চাইছে বাংলাদেশকে তাদের পাশে। কারণ হিসাবে কূটনীতিকরা বলছেন, প্রতি এক দশকে বাংলাদেশ এক শতাংশ করে প্রবৃদ্ধি অর্জন করেছে। তাছাড়া অর্থনৈতিক অগ্রগতির কারণে বাংলাদেশ পুরোপুরিভাবে বিশ্বায়নের সাথে এখন সম্পৃক্ত।

সাবেক কূটনীতিক হুমায়ুন কবির বলেন, যেহেতু বাণিজ্যিক জাতি হিসেবে আস্তে আস্তে আবির্ভূত হচ্ছি আমাদের যোগাযোগটা অন্যের সাথে বাড়ছে। ফলে, আমরা যখন অন্যের সঙ্গে সংযুক্ত হই অন্যদের আকর্ষণ তৈরি হয়। কৌতূহল হয়-এরা কারা, কী করছে। এই যে ক্রমাগত সংযুক্তি বিশ্বায়ন প্রক্রিয়ার সাথে সেখানে বাংলাদেশের ভূমিকা আছে বলে মনে করি।

বাংলাদেশের সকলের সাথে বন্ধুত্ত্বের পররাষ্ট্র নীতিও এই বিশ্বের আগ্রহের কারন বলে মনে করছেন কূটনীতিকরা।

সাবেক কূটনীতিক শমসের মবিন চৌধুরী বলেন, অন্য দেশ যেমন চাইছে চীন তাদের সাহায্য করুক, ভারত তাদের সাহায্য করুক। এখানে হয়েছে উল্টোটা। আমাদের সবাই খুঁজে বেড়াছে। বলছে, আসেন, আমাদের সঙ্গে সম্পর্ক করেন। এটা বাংলাদেশের জন্য কূটনৈতিক এবং রাষ্ট্র হিসাবে বিরাট অর্জন।

সাবেক কূটনীতিক হুমায়ুন কবির আরও বলেন, একিদিকে জীন একদিকে ভারত আরেকদিকে দক্ষিণ-পূর্ব এশিয়ার আসিয়ান দেশগুলো। এরা কিন্তু বাংলাদেশের জন্য উল্লেখযোগ্য অর্থনৈতিক অংশীদার হবে। এই প্রেক্ষাপটে দেখতে পাচ্ছি, ইউরোপীয় ইউনিয়ন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বলেন যারা সনাতনী অর্থনীতির নেতৃত্ব দিয়েছে তারা এখন এই অঞ্চলের প্রতি আকৃষ্ট হয়েছে।    

গেল এক দশকে এসডিজি, জলবায়ু পরিবর্তন মোকাবেলা, নারীর ক্ষমতায়নের মতো বিষয়গুলোতে বাংলাদেশের সাফল্য এই আগ্রহের অন্যতম কারণ।

আজকের খুলনা
আজকের খুলনা