• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আজকের খুলনা

কর্মকর্তাদের পদোন্নতির বিষয়ে গুরুত্বারোপ সংসদীয় কমিটির

আজকের খুলনা

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০১৯  

সিনিয়র সহকারী সচিব থেকে উপসচিব পর্যায়ে পদোন্নতি বঞ্চিত কর্মকর্তাদের পদোন্নতির বিষয়টি যথাযথভাবে মূল্যায়ন করার পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি। ভুলক্রমে যেন কারো নাম বাদ না যায়, সেদিকে খেয়াল রাখার পরামর্শ দিয়েছে সংশ্লিষ্ট সংসদীয় কমিটি।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) বিকেলে সংসদ ভবনে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি এ এইচ এন আশিকুর রহমান নিশ্চিত করেন।

তিনি বলেন, কর্মকর্তাদের পদোন্নতি নিয়ম অনুযায়ী হবে। কিন্তু দেখা গেছে, কেউ দেশের বাইরে হয়তো প্রশিক্ষণে ছিল, কিন্তু যদি ভুলক্রমে তার নামটি বাদ যায়, পদোন্নতির খাতায় না ওঠে, সেটা দুঃখজনক। তাই আমরা বলেছি, এ রকম ক্ষেত্রে ভালো করে যাচাই বাছাই করে পদোন্নতি দেওয়া যেন হয়।

এ এইচ এন আশিকুর রহমান জানান, তাছাড়া কর্মকর্তাদের ক্যারিয়ার উন্নয়নে প্রশিক্ষণ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। যেন আগের চাইতে আরো বেশি প্রশিক্ষণ দেওয়া হয়। জনবান্ধব ও গণমুখী প্রশাসন করতে হবে।

এছাড়া বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (বিপিএটিসি) কার্যক্রমের বর্তমান পরিধি এবং বিপিএটিসিকে প্রশিক্ষণের মধ্যে সীমাবদ্ধ না রেখে জনপ্রশাসন সম্পর্কিত গবেষণা কেন্দ্রে উন্নীত করার সম্ভাবনা ও করণীয় এবং সিনিয়র সহকারী সচিব থেকে উপসচিব পর্যায়ে পদোন্নতি বঞ্চিত কর্মকর্তাদের পদোন্নতির বিষয়ে আলোচনা করা হয়।

বৈঠকে সরকারের সব সার্ভিসের কর্মকর্তাদের মধ্যে সামঞ্জস্য বজায় রেখে প্রশিক্ষণ ও গবেষণা কার্যক্রম ত্বরান্বিত করতে কমিটি সুপারিশ করেছে। প্রশিক্ষণার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা বাড়াতে প্রশিক্ষণের বিষয়বস্তুতে মুক্তিযুদ্ধের ইতিহাস অন্তর্ভুক্ত করারও সুপারিশ করে।

বৈঠকে কমিটির সদস্য জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, আ. স. ম. ফিরোজ, হাফিজ আহমদ মজুমদার, পনির উদ্দিন আহমেদ এবং মোকাব্বির খান অংশ নেন। এছাড়াও জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের রেক্টরসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আজকের খুলনা
আজকের খুলনা