• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আজকের খুলনা

মৃত্যুঞ্জয়ী-৭১ উদ্বোধন করলেন সেনা প্রধান

আজকের খুলনা

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০১৯  

সেনাবাহিনীর অর্ডন্যান্স কোরের বীর শহীদদের স্মরণে নির্মিত মেমোরিয়াল ওয়াল ‘মৃত্যৃঞ্জয়ী-৭১’ উদ্বোধন করা হয়েছে।

আজ সোমবার ঢাকা সেনানিবাসের সেন্ট্রাল অর্ডন্যান্স ডেপোর (সিওডি) প্রধান ফটক সংলগ্ন স্থানে এটি উদ্বোধন করেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ।

প্রসঙ্গত, অসংখ্য বীর শহীদদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীনতা জাতির গর্ব। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমাসের ডাকে সাড়া দিয়ে মহান মুক্তিযুদ্ধের একেবারে শুরু থেকেই অর্ডন্যান্স কোরের বিভিন্ন পদবীর সামরিক ও অসামরিক বীর সেনানীরা মাতৃভূমিকে মুক্ত করতে পাকবাহিনীর বিরুদ্ধে জীবন বাজি রেখে ঝাঁপিয়ে পড়েছিল। বিভিন্ন স্থানে বীরত্বের সাথে যুদ্ধ করে এই কোরের সামরিক ও অসামরিক সদস্য মিলে মোট ৪৫ জন সদস্য শহীদ হন। ভবিষ্যৎ প্রজন্ম যাতে সঠিক ইতিহাস জানতে ও অনুসরণ করতে পারে, তারই প্রচেষ্ঠার অংশ হিসেবে এই শহীদদের  স্মরনে সেন্ট্রাল অর্ডন্যান্স ডেপোর (সিওডি) মেইন গেইট সংলগ্ন স্থানে (বিমান বন্দর সড়কের পাশে) ১৯৭৫ সালে তৎকালীন সিওডি কমান্ড্যান্ট, পরবর্তীতে জাতীয় সংসদের সাবেক ডেপুটি স্পিকার কর্নেল শওকত আলী (অবঃ) একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করেন। স্মৃতিস্তম্ভটি স্থানান্তর করে সকলের জন্য দর্শনের উপযুক্ত স্থান হিসেবে বর্তমান অবস্থানে পূনঃনির্মাণ করা হয়। এর নামকরণ করা হয়েছে ‘মৃত্যুঞ্জয়ী-৭১’।

মুক্তিযুদ্ধে বাঙালী জাতি বর্বর হানাদার বাহিনীর বিরুদ্ধে যে প্রতিরোধ গড়ে তুলেছিল, নামফলক সম্বলিত এ দেয়ালটি সেই প্রতিরোধেরই প্রতীকী প্রকাশ, যার মাঝে অর্ডন্যান্স কোরের ৪৫ জন বীর শহীদদের নাম অলংকৃত হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সেনাসদরের প্রিন্সিপাল স্টাফ অফিসারসহ সেনাবাহিনীর বিভিন্ন ফরমেশনের ঊর্ধ্বতন কর্মকর্তা, সিওডির অর্ডিন্যান্স কোরের সকল শহীদ পরিবারের সদস্য, সিওডির সকল অফিসার ও বিভিন্ন পদবির জেসিওগণ উপস্থিত ছিলেন।

আজকের খুলনা
আজকের খুলনা