• মঙ্গলবার ১৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩১ ১৪৩১

  • || ০৫ জ্বিলকদ ১৪৪৫

আজকের খুলনা

রাজধানীতে পরিচ্ছন্নতা অঙ্গীকার বিষয়ে সচেতনতা ক্যাম্পেইন

আজকের খুলনা

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০১৯  

ভবিষ্যৎ প্রজন্মের মধ্যে পরিচ্ছন্নতার বার্তা ছড়িয়ে দেওয়ার পাশাপাশি একটি সুস্থ ও সুন্দর ভবিষ্যৎ গড়ে তোলার লক্ষ্যে সচেতনতামূলক ক্যাম্পেইন পরিচালনা করেছে ডেটল-হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ এবং বাংলাদেশ স্কাউট।

আজ সকাল ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত রাজধানীর ৫টি স্পটে এ ক্যাম্পেইন পরিচালনা করা হবে। স্পটগুলো ছিলো উত্তরা ১১ নং চৌরাস্তা মোড় (জমজম টাওয়ার), কাকলী বাস স্ট্যান্ড, মৌচাক মোড়, ভিক্টোরিয়ার মোড় (জগন্নাথ বিশ্ববিদ্যালয়) এবং কল্যাণপুর বাস স্ট্যান্ড।

দেশের মানুষের মধ্যে পরিচ্ছন্নতার অঙ্গীকার বিষয়ক সচেতনতা সৃষ্টির মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুন্দর, সুস্থ ও পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তোলাই ক্যাম্পেইনের উদ্দেশ্য। এই ক্যাম্পেইনের মাধ্যমে ব্যক্তিগত পরিচ্ছন্নতা ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, চারপাশে পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম ইত্যাদি সম্পর্কে সচেতন করা এবং পরিচ্ছন্নতার গুরুত্ব সম্পর্কে জানানো হয়।

রাজধানীর এই গুরুত্বপূর্ণ পাচঁটি স্থানে বাংলাদেশ স্কাউটের প্রায় ছয় শতাধিক কিশোর-কিশোরী এই সচেতনতামূলক কার্যক্রমে অংশ নেন।

এর আগে গত ৩ সেপ্টেম্বর (মঙ্গলবার) কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এই ক্যাম্পেইনের কার্যক্রম শুরু হয়। ক্যাম্পেইন উদ্বোধন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। পরে শাহাবাগ মোড়, নীলক্ষেত মোড়, কাকরাইল মোড়, টিএসসিতে বাংলাদেশ স্কাউটের সদস্যসহ প্রায় ২০০০ মানুষ পরিচ্ছন্নতার অঙ্গীকার করেন।

গত ৪ সেপ্টেম্বর (বুধবার) আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে ‘শিক্ষা প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতা কার্যক্রম’ ক্যাম্পেইনের উদ্বোধন করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। ভবিষ্যতের সুস্থ, সুন্দর ও পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে ওই শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৭০০ ছাত্রী পরিচ্ছন্নতার শপথ পাঠ করেন।

১২ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়, আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয়, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ ও টিঅ্যান্ডটি হাই স্কুলে পরিচ্ছন্নতার অঙ্গীকারের প্রথম ধাপ অনুষ্ঠিত হয়। এসময় পরিচ্ছন্নতার অঙ্গীকারে প্রায় ১০ হাজার ছাত্র-ছাত্রী শপথ বাক্য পাঠ করেন।

আজকের খুলনা
আজকের খুলনা