• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

কীভাবে সুন্দর করবেন নতুন বছর

আজকের খুলনা

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২৪  

নতুন বছর মানেই নতুন সব পরিকল্পনা, জীবন বদলে ফেলার অঙ্গীকার। কিন্তু সব পরিকল্পনাই কি শেষ পর্যন্ত পূর্নতা পায়? দেখা যায়, বছর জুড়ে নানা ধরনের সমস্যার মোকাবিলা করতে গিয়ে সেই একই ছবি ফিরে ফিরে আসে শেষ পর্যন্ত। তারপরও হাল ছাড়া যাবে না। কিন্তু জীবনযাপনে একটু বদল আনার চেষ্টা করতেই হবে। তাহলেই জীবন সুন্দর হয়ে উঠবে।   

কী করবেন-

কাজ ফেলে রাখবেন না: পরের দিন সকালে উঠে আপনি কী কী করবেন, সেই পরিকল্পনা করে রাখুন আগের রাতেই। একটা ডায়েরি রাখতে পারেন এগুলো লিখে রাখার জন্য। সবচেয়ে প্রয়োজনীয় কাজটা তালিকার একদম ওপরে রাখুন। এবার পরপর প্রয়োজনীয়তা অনুযায়ী সাজিয়ে ফেলুন করণীয়গুলো। কাল করব ভেবে কোনও কাজই ফেলে রাখবেন না।

স্ক্রিন টাইম কমান : প্রথমেই সিদ্ধান্ত নিন স্যোশাল মিডিয়াকে আপনি কীভাবে ব্যবহার করবেন। এটি যেমন কাজের তেমন অকাজেরও বটে। তাই ঘণ্টার পর ঘণ্টা ফেসবুকে সময় নষ্ট না করে খানিক দূরত্ব বজার রাখার চেষ্টা করুন। ফোন, ল্যাপটপের থেকে যতটা সম্ভব দূরে থাকুন। তাই বছরের শুরু থেকে স্ক্রিন টাইম  কমানোর পরিকল্পনা করে রাখুন।

পরিচিত মানেই বন্ধু নয় : চলার পথে অনেকের সঙ্গেই পরিচয় হয়। একথা মাথায় রাখতে হবে সবাই বন্ধু নয়। কাজেই বন্ধুত্ব করার আগে একাধিকবার ভাবুন। তারপরেই পদক্ষেপ করুন। 

ব্যক্তিগত পরিসর বজায় রাখুন : সব কথা সব জায়গায় না বলাই ভাল। এতে পরবর্তীতে বিপদে পড়বেন না। প্রতিটা মানুষের কিছু ব্যক্তিগত পরিসর থাকে।  আপনিও সেদিকে খেয়াল রাখুন।  

ব্যক্তিগত এবং পেশাগত জীবন গুলিয়ে ফেলবেন না : ব্যক্তিগত এবং পেশাগত জীবনের মধ্যে ভারসাম্য বজায় রাখা খুবই জরুরি। খেয়াল রাখবেন একটির জন্য অন্যটি যেন ক্ষতিগ্রস্ত না হয়। 

অতিরিক্ত খরচে লাগাম টানুন : আয় ব্যয়ের ভারসাম্য রাখা অত্যন্ত দরকারি। এই বছর অপ্রয়োজনীয় খরচগুলো বাদ দিন। একটা নতুন কোনও ইনভেস্টমেন্টের কথা ভাবতে পারেন। টাকার একটা অংশ বিনোদনের জন্য সরিয়ে রাখুন। মাথায় রাখুন এর বেশি খরচ আপনি করবেন না বিনোদন খাতে। তাহলেই দেখবেন আয় ও ব্যয়ের মধ্যে সমতা বজায় থাকছে।

নিজেকে সময় দিন : প্রতি সপ্তাহে একটা নতুন বই পড়ার চেষ্টা করুন। নিত্য কাজের বাইরে গিয়ে নতুন কিছু করুন। যেমন নাচ করতে পারেন। কিছু আঁকতে পারেন। গানের শখ থাকলে রেওয়াজ করুন অবসরে। ব্যায়াম করুন। সকালে উঠে মনসংযোগ বাড়াতে মেডিটেশনের অভ্যাসও করতে পারেন। 

অন্যদের সঙ্গে তুলনা নয় : অনেকের অন্যের সঙ্গে নিজের তুলনা করে হীনমন্যতায় ভুগতে থাকেন। এই ভুলটা করবেন না। কারণ প্রতিটা মানুষের নিজস্ব কিছু বিশেষত্ব রয়েছে। প্রত্যেকের চলার পথ আলাদা। তাই অন্যের সঙ্গে নিজের তুলনা অযৌক্তিক। 

আজকের খুলনা
আজকের খুলনা