• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

হাঁটা না সাইকেল চালানো? কোনটি বেশি উপকারী

আজকের খুলনা

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২৩  

যাতায়তের জন্য একসময় মানুষ মাইলের পর মাইল হাঁটতেন কেউ বা দ্রুত গন্তেব্যে পৌঁছানোর জন্য সাইকেল ব্যবহার করতেন। যাতায়ত ব্যবস্থার উন্নতির সাথে সাথে লোকে এখন শখে বা ব্যায়াম করার জন্য এগুলি করেন। বিশেষজ্ঞরা নিয়মিত কোনো না কোনো কায়িক পরিশ্রম করতে বলেন। সেক্ষেত্রে হাঁটা, সাইক্লিং দুর্দান্ত অপশন হতে পারে। টুকটাক বাজারঘাট, যাতায়াতের জন্য রোজ হাঁটতে, সাইকেল চালাতে পারেন।

হাঁটা না সাইকেল চালানো 

বিশেষজ্ঞরা বলছেন, সাইকেল চালানো এবং হাঁটা দুটিই স্বাস্থ্যের জন্য ভালো। এগুলি কার্ডিওভাসকুলার ফিটনেস উন্নত করে। পাশাপাশি ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। শুধু তাই নয়, হাঁটলে মেজাজ ভালো থাকে। মানসিক সুস্থতা বাড়ায়। হৃদরোগ এবং ডায়াবেটিসের মতো রোগের ঝুঁকিও কমায়। 

ভারতীয় ফিটনেস কোচ দীক্ষিত গৌড়া জানান, সাইকেল চালালে কাজ করার শক্তি বাড়বে। হৃৎপিণ্ড এবং ফুসফুসের জন্যও সাইকেল চালানো ভালো অভ্যাস। নিয়মিত সাইকেল চালালে পেশিতে রক্ত চলাচল, পাশাপাশি ফুসফুসের ক্ষমতাও বাড়বে। এছাড়া পেশি শক্তিশালী হবে। 

ভারতীয় এই ফিটনেস কোচ আরও জানান, হাঁটা এবং সাইকেল চালানো দুটিই ফ্যাট কমাতে সাহায্য করে। এর ফলে শরীরের অতিরিক্ত ক্যালোরি খরচ হয়। 

পেশি তৈরির জন্য় কোনটি ভালো?

যদি লোয়ার বডির পেশি শক্তিশালী করাই আপনার উদ্দেশ্য হয়, সেক্ষেত্রে হাঁটা বা সাইকেল চালানো, কোনওটিতেই খুব বেশি কিছু লাভ হবে না। তবে যদি আপনার লক্ষ্য হয় দ্রুত অনেক ক্যালরি খরচ করে ফেলা, সেক্ষেত্রে হাঁটা বা সাইক্লিং দুটিই ভালো। 

বিশেষজ্ঞদের মতে, হাঁটবেন না সাইকেল চালাবেন তার পুরোটাই আপনার সুবিধার উপর নির্ভর করছে। ২০-৩০ মিনিট একটানা যেটি করতে পারবেন, সেটিই করুন। হাঁটার ক্ষেত্রে, সাধারণ গতিতে হাঁটলে খুব বেশি লাভ হবে না। দ্রুত গতিতে হাঁটতে হবে। 

সাইকেল চালানোর ক্ষেত্রেও মোটামুটি মাঝারি থেকে বেশি গতিতে চালাতে হবে। তার জন্য ফাঁকা রাস্তাও প্রয়োজন। কিন্তু না থাকলে দ্রুত গতিতে হাঁটাই ভালো। 

বিশেষজ্ঞরা বলছেন, ফিটনেস ভালো থাকলে দ্রুত গতিতে দৌড়াতেও পারেন। তাতেই সবচেয়ে বেশি উপকার পাবেন। তবে হৃদরোগের সমস্যা থাকলে অনেক সময় ধরে অতিরিক্ত গতিতে সাইক্লিং, দৌড়, হাঁটা এড়িয়ে চলুন।

আজকের খুলনা
আজকের খুলনা