• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

রান্নায় সরিষা ব্যবহার করার উপকারিতা

আজকের খুলনা

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২৩  

রান্না সুস্বাদু করতে সরিষার ব্যবহার বেশ পুরনো। অনেকেই বিভিন্ন রান্নার সঙ্গে সরিষা ব্যবহার করতে পছন্দ করেন। আবার রান্নায় সরিষার তেলেরও ব্যবহারও বেশ প্রচলিত। এই সরিষা খাওয়ার ফলে শরীরে কী ঘটে? নিয়মিত রান্নায় সরিষা ব্যবহার করলে তার সুদূরপ্রসারী প্রভাব পড়ে শরীরের ওপর। চলুন জেনে নেওয়া যাক রান্নায় রান্নায় সরিষা ব্যবহার করার উপকারিতা-

অকাল বার্ধক্য প্রতিরোধ করে

বয়স হওয়ার আগেই অনেকের চেহারায় বয়সের ছাপ পড়ে। এই অকাল বার্ধক্য প্রতিরোধ করতে সরিষায় থাকা বিভিন্ন উপাদান দারুণ কার্যকরী। এতে থাকা ভিটামিন এ, সি এবং কে আমাদের ত্বকের অকাল বার্ধক্য রোধ করে। সেইসঙ্গে বজায় রাখে ত্বকের উজ্জ্বলতাও। যারা নানা ধরনের ত্বকের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত সরিষা খেলে উপকার পাবেন।

ত্বক আর্দ্র রাখে

ত্বক ভালো রাখার জন্য ভেতর থেকে আর্দ্র থাকা খুব জরুরি। এই কাজেই সাহায্য করে সরিষা। নিয়মিত সরিষা খেলে তা ত্বকের ভেতরের আর্দ্রতা ধরে রাখতে কাজ করে। ত্বকে ব্রণের সমস্যা হলে তা সারাতেও এটি কার্যকরী ভূমিকা রাখে। তাই নিয়মিত খাবারের তালিকায় সরিষা যোগ করলে এ ধরনের সমস্যা থেকে দ্রুত মুক্তি পাওয়া যায়।

ক্যান্সার প্রতিরোধ করে

সরিষায় থাকা কিছু উপকারী উপাদান ক্যান্সারের মতো মরণঘাতি রোগ থেকে দূরে থাকতে সাহায্য করে। এতে রয়েছে গ্লুকোসিনোলেটস এবং মাইরোসিনোজের মতো যৌগ। এই দুই উপাদান শরীরে ক্যান্সার সৃষ্টিকারী কোষের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। যে কারণে নিয়মিত সরিষার তেল বা সরিষা দেওয়া খাবার খেলে এই অসুখের বিরুদ্ধে লড়াই করা সহজ হয়।

মাথা ব্যথা উপশম করে

মাথা ব্যথা উপশমে কার্যকরী ভূমিকা রাখে সরিষা। কারণ সরিষায় থাকে ম্যাগনেশিয়াম। এই উপাদান মাইগ্রেন বা মাথা ব্যথা দূর করতে সাহায্য করে। নিয়মিত সরিষা খেলে তা আমাদের স্নায়ুতন্ত্রকেও প্রশমিত রাখে। সেইসঙ্গে এটি শরীরের অন্যান্য অংশের ব্যথা কমাতেও কাজ করে। সাইনাস বা মাইগ্রেনের সমস্যায় ভুগলে আপনার জন্য একটি কার্যকরী খাবার হতে পারে সরিষা। বিভিন্ন রান্নায় সরিষা বা সরিষার তেল ব্যবহার করতে পারেন।

হজমে সাহায্য করে

সরিষায় থাকা অনেকগুলো উপকারী উপাদান হজমে সাহায্য করে। পরিপাক ক্রিয়ার জন্য সরিষা বেশ ভালো। কেউ যদি বদ হজমের সমস্যায় ভুগে থাকেন তবে নিয়মিত সরিষা খাওয়ার অভ্যাস করুন। এতে সমস্যা দূর হবে। নিয়মিত সরিষা খেলে তা কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যায়ও মুক্তি দেয়। এটি দ্রুত খাবার হজমে সাহায্য করে।

আজকের খুলনা
আজকের খুলনা