• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আজকের খুলনা

বিক্ষোভকারীদের কাছ থেকে ৮০ কোটি রুপি ক্ষতিপূরণ আদায় করবে ভারত

আজকের খুলনা

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০১৯  

ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভে বেশ কিছু স্থানে সরকারি সম্পত্তি ভাঙচুর ও ক্ষতির মুখে পড়েছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে রেলওয়ের। রবিবার রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ঘোষণা দিয়েছেন, অগ্নিসংযোগ ও ভাঙচুরে ক্ষতি হওয়া ৮০ কোটি রুপি বিক্ষোভকারীদের কাছ থেকে আদায় করা হবে। ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভি এখবর জানিয়েছে।

উত্তর প্রদেশের রাজ্য সরকার বিক্ষোভে ভাঙচুরের ক্ষতিপূরণ আদায়ের ঘোষণা দেওয়ার রেলওয়ে চেয়ারম্যানও এই বক্তব্য দিলেন।  উত্তর প্রদেশ সরকার প্রায় ২৮ জনকে ১৪ লাখ ৮৬ হাজার রুপি ক্ষতিপূরণ প্রদানের জন্য নোটিশ দিয়েছে। এই নোটিশ পাঠানোর দুই দিন পূর্বে রাজ্যটির বুলন্দশার এলাকার মুসলিম সম্প্রদায় প্রশাসনের হাতে ৬ লাখ ২৭ হাজার রুপি দিয়েছেন ক্ষতিপূরণ হিসেবে।

রেলওয়ে চেয়ারম্যান বিনোদ কুমার যাদব বলেন, নাগরিকত্ব সংশোধিত আইনের বিরুদ্ধে বিক্ষোভে রেলওয়ের প্রায় ৮০ কোটি রুপির ক্ষতি হয়েছে। এর মধ্যে পূর্বাঞ্চল ৭০ কোটি ও উত্তর-পূর্ব অঞ্চল ১০ কোটি রুপি ক্ষতির মুখে পড়েছে।

বিনোদ কুমার আরও বলেন, প্যানেলে অগ্নিসংযোগ ও সিগনাল ব্যবস্থায় ভাঙচুর ও অগ্নিসংযোগে যা ক্ষতি হয়েছে তা এতে জড়িতদের কাছ থেকে আদায় করা হবে। তবে এই ক্ষয়ক্ষতির পরিমাণ প্রাথমিক। চূড়ান্ত পর্যালোচনা শেষে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে।

চেয়ারম্যান বলেন, রেলওয়ে পুলিশ রাজ্য সরকারের সঙ্গে সমন্বয় করে দুর্বৃত্তদের শনাক্তের চেষ্টা করছে। চিহ্নিত করা হলে ক্ষতিপূরণ আদায় শুরু হবে।

প্রায় দুই সপ্তাহ পূর্বে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছিলেন, লক্ষ্ণৌ ও সাম্বাল এলাকায় সরকারি সম্পত্তি ধ্বংসে যারা জড়িত ছিল তাদের সম্পদ জব্ব করে ক্ষতিপূরণ আদায় করা হবে। ক্ষতিপূরণ আদায়ের জন্য বিক্ষোভকারীদের সম্পত্তি নিলামে বিক্রি করা হবে।

ডিসেম্বরের শুরুতে পাঁচটি খালি ট্রেনে অগ্নিসংযোগ করা হয় পশ্চিমবেঙ্গ মুর্শিদাবাদ স্টেশনে। হাওড়া জেলাতেও একটি স্টেশনে  অগ্নি সংযোগ করা হয়। এছাড়া সুজনিপাড়া ও মালদা জেলাতেও ভাঙচুর হয়। আসামের বিক্ষোভেও ক্ষতিগ্রস্ত হয়েছে রেলওয়ে।

আজকের খুলনা
আজকের খুলনা