• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ভারতে আসছেন জিনপিং, তামিলনাড়ুতে ১০ হাজার পুলিশ মোতায়েন

আজকের খুলনা

প্রকাশিত: ১১ অক্টোবর ২০১৯  

শুক্রবার ভারতে পা রাখবেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। এ নিয়ে দ্বিতীয়বারের মতো অনানুষ্ঠানিক সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন তিনি। এর আগে গত বছরের এপ্রিলে চীনের উহান শহরে এই দুই নেতার মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। সে সময়ই ভারতে সফরের জন্য শি জিনপিংকে আমন্ত্রণ জানিয়েছিলেন মোদি।

এই দুই শীর্ষ নেতা শুক্রবার ভারতের তামিলনাড়ুর মহাবালিপুরাম মন্দিরে যাবেন। ওই মন্দিরটি এখন মামাল্লাপুরাম মন্দির নামে পরিচিত। এছাড়াও তারা প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করবেন, দুপুর এবং রাতেও এক সঙ্গে খাবার খাবেন।

দুই রাষ্ট্রনেতার বৈঠক ঘিরে চরম নিরাপত্তা বিরাজ করছে তামিলনাড়ুতে। মামাল্লাপুরামে নিরাপত্তা জোরদারে ১০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। বসানো হয়েছে ৫শ সিসি ক্যামেরা।

৩৪টি জায়গায় একাধিক অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে। সে অনুযায়ী নিরাপত্তা ব্যবস্থা ঠিক করা হয়েছে। তামিলনাড়ুর ১০টি জেলার পুলিশ সদস্যদের মামাল্লাপুরামে নিয়ে আসা হয়েছে। পুরো নিরাপত্তা ব্যবস্থা তদারকির ভার দেওয়া হয়েছে ৯ জন আইএএস কর্মকর্তা এবং ৩৪ জন উচ্চ পদস্থ পুলিশ কর্মকর্তার উপর। তামিলনাড়ুর মুখ্যসচিব কে সানমুগায়াম নির্দেশিকা জারি করে তাদের দায়িত্ব ভাগ করে দিয়েছেন।

দুই রাষ্ট্রপ্রধান তামিলনাড়ুর মামাল্লাপুরামে কোন পথে পৌঁছাবেন তার একটি সুষ্ঠু দিক নির্দেশনাও তৈরি করা হয়েছে। চেন্নাই বিমানবন্দরের ৫ নম্বর গেট দিয়ে বেরিয়ে আসবেন শি জিনপিং। সেখান থেকে জিনপিং পৌঁছাবেন হোটেল ট্রিডেন্টে। শুক্রবার দুপুর দেড়টার দিকে চেন্নাই বিমানবন্দরে অবতরণ করার কথা জিনপিংয়ের।

তার হোটেলে পৌঁছানোর পথ সুগম করতে সকাল ১১টা থেকেই ঘুরিয়ে দেওয়া হয়েছে ট্রাফিক। চেন্নাই বিমানবন্দর থেকে আইটিসি গ্র্যান্ড চোলা পর্যন্ত জিনপিংকে পাহারা দিয়ে নিয়ে যাবে মোটরবাইক আরোহী পুলিশ কর্মীরা। সেখান থেকে আদুর, সেলিনগরুল্লা, বঙ্গোপসাগরের উপকূল ধরে মামাল্লাপুরামে পৌঁছাবেন তিনি।

আজকের খুলনা
আজকের খুলনা