• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

আজকের খুলনা

ভারতীয় দূতাবাসেও হামলার আশঙ্কা রয়েছে

আজকের খুলনা

প্রকাশিত: ২১ এপ্রিল ২০১৯  

সন্ত্রাসীদের নাশকতার তালিকায় রয়েছে শ্রীলঙ্কায় অবস্থিত ভারতীয় দূতাবাসও! সতর্ক করল সে দেশের পুলিশ। আজ সকাল থেকে তিনটি গির্জা ও তিনটি হোটেল সহ পরপর ৮টি বিস্ফোরণ ঘটেছে। মৃত্যুর সংখ্যা ১৯০। আহত প্রায় ৫০০। তাদের মধ্যে বেশিরভাগের অবস্থা অত্যন্ত সঙ্কটজনক।

গত ১১ এপ্রিল শ্রীলঙ্কার পুলিশ প্রধান পুজুত জয়সুন্দর বড়সড় নাশকতার আশঙ্কা করে চিঠি পাঠায় শীর্ষ পুলিশ অফিসারদের। ওই চিঠিতে বলা হয়েছে, ন্যাশনাল তৌহিদ জামাত (এনটিজে) নামে উগ্র ইসলামিক সংগঠন কলম্বোর বিভিন্ন গির্জায় নাশকতা চালানোর পরিকল্পনা রয়েছে বলে সতর্ক করেছে বিদেশি গোয়েন্দা সংস্থা। এর মধ্যে রয়েছে ভারতের দূতাবাসও।

গত বছর, শ্রীলঙ্কার বুদ্ধমূর্তি ভাঙার ঘটনায় এনটিজে খবরের শিরোনামে আসে। তবে, এ দিনের হামলায় তাদের হাত রয়েছে কিনা তা এখনও পর্যন্ত স্পষ্ট নয়।

শ্রীলঙ্কান ডেইলি মিররের প্রতিবেদনে জানানো হয়েছে, পুলিশ এ ঘটনায় যে দুজনকে সন্দেহ করছে তারা ইসলাম ধর্মালম্বী চরমপন্থী।

ডেইলি মিররের প্রতিবেদন অনুযায়ী, প্রাথমিক তদন্তে  জানা গেছে, রবিবার সকালে যে ছয়টি বিস্ফোরণের ঘটনা ঘটে তা ছিল আত্মঘাতী বোমা হামলা। পরে দুপুরের দিকে আরও দুটি স্থানে বোমা হামলা হয়েছে।

সকালে যে তিনটি হোটেলে বিস্ফোরণের ঘটনা ঘটে তার মধ্যে একটি হলো হোটেল সাংরি-লা। প্রাথমিক তদন্ত থেকে জানা গেছে, ২০ এপ্রিল ওই হোটেলের ৬১৬ নাম্বার কক্ষে যে দুজন ছিলেন তারা ইসলামী চরমপন্থার সঙ্গে যুক্ত।

হোটেলের একটি সিসিটিভি ফুটেজে দেখা গেছে ৬১৬ নাম্বার কক্ষে থাকা সন্দেহভাজন ওই দুই ব্যক্তি হোটেলের ক্যাফেটেরিয়া ও করিডরে বোমা বিস্ফোরণ ঘটনা। এরপর আর তাদের হোটেলে দেখা যায়নি।

তদন্তকারীরা সন্দেহ করছেন, সন্দেহভাজন ওই দুই ব্যক্তি ২৫ কেজি ওজনের সি-৪ ধরনের বিস্ফোরকের মাধ্যমে সাংরি-লা হোটেলে আত্মঘাতী বোমা হামলা করেন।

সূত্রের বরাত দিয়ে ডেইলি মিরর বলছে, অভিযুক্ত দুই হামলাকারী হোটেলের যে কক্ষটিতে ছিলেন সেটি ভাঙার পর তদন্তকর্মকর্তারা সেখানে ইসলামী চরমপন্থীদের ব্যবহৃত কিছু উপাদান খুঁজে পেয়েছেন।

তবে এটা এখনো অস্পষ্ট যে বোমা হামলাকারীরা স্থানীয় নাকি ভ্রমণ ভিসা নিয়ে বিদেশি পর্যটক হিসেবে দেশটিতে অবস্থান করছিলেন। বিষয়টি নিয়ে আরও তদন্ত চলছে বলে জানিয়েছে মিরর।

আজকের খুলনা
আজকের খুলনা