• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

আজকের খুলনা

যশোরে জেএসসি পাসের হার ৯১.৮ শতাংশ

আজকের খুলনা

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০১৯  

চলতি বছর যশোর শিক্ষা বোর্ডে জেএসসি পরীক্ষায় ৯১ দশমিক ৮ ভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৭৫৫ জন। গত বছরের চেয়ে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা সামান্য করলেও জিপিএ-৫ ও পাসের হার বেড়েছে। মঙ্গলবার দুপুর ১২টার দিকে সংবাদ সম্মেলন করে এই ফলাফল প্রকাশ করে বোর্ড কর্তৃপক্ষ।

ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রশ্নব্যাংকের মাধ্যমে বিভিন্ন সাময়িক পরীক্ষা নেওয়ার ফলে শিক্ষার্থীরা পড়াশোনায় মনোযোগী হয়েছে। ভালো ফলাফলের পেছনে এই বিষয়টি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে জানান যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র।

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, চলতি বছর যশোর শিক্ষা বোর্ডের অধীনে খুলনা বিভাগের ১০ জেলা থেকে দুই লাখ ৩৩ হাজার ৮২৯ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ২ লাখ ১২ হাজার ৯৭৬ জন। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৭৫৫ জন। 

২০১৮ সালে জেএসসি পরীক্ষায় ২ লাখ ৩৫ হাজার ৮২২ জন অংশ নেয়। এরমধ্যে উত্তীর্ণ হয়েছিল ৮৪ দশমিক ৬১ শতাংশ শিক্ষার্থী। আর জিপিএ-৫ পেয়েছিল ৭ হাজার ২৫৬ জন।

এবার যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষার্থীর সংখ্যা, পাসের হার, জিপিএ-৫ সব দিক দিয়েই এগিয়ে রয়েছে মেয়েরা। ছেলেদের পাসের হার যেখানে ৮৯ দশমিক ৭৯, সেখানে মেয়েদের পাসের হার ৯২ দশমিক ২৭ ভাগ। আর ছেলেদের জিপিএ-৫ এর সংখ্যা ৪ হাজার ২৩৫। অন্যদিকে মেয়েদের জিপিএ-৫ এর সংখ্যা ছেলেদের চেয়ে এক হাজার ২৮৫  বেশি। 

সব দিক দিয়ে মেয়েদের এগিয়ে যাওয়ার পেছনে পারিবারিক সচেতনতা বৃদ্ধি কাজ করছে বলে মনে করছেন যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র।

তিনি বলেন, ‘যশোর শিক্ষাবোর্ডের ফলাফলে দেখা যাচ্ছে ছাত্রীরা এগিয়ে রয়েছে। সরকারি সুযোগ-সুবিধা বাড়ার কারণে ছাত্রীরা ঝরে পড়ছে না। সব থেকে বড় কথা পারিবারিক সচেতনতা বাড়ছে। যার ইতিবাচক প্রভাব পড়েছে ফলাফলে।’

এ সময় উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) জাহাঙ্গীর আলম,  কলেজ পরিদর্শক কেএম রব্বানী, স্কুল পরিদর্শক ড. বিশ্বাস শাহিন আহমেদ উপস্থিত ছিলেন।

আজকের খুলনা
আজকের খুলনা