• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

নানাআয়োজনে খুলনায় বঙ্গবন্ধু’রজন্মবার্ষিকী ও জাতীয় শিশুদিবস উদযাপন

আজকের খুলনা

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৪  

‘বঙ্গবন্ধুর স্বপ্ন ধরে, আনবো হাসি সবার ঘরে’ এই প্রতিপাদ্য নিয়ে খুলনায় যথাযোগ্য মর্যাদায় গতকাল রোববার স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২৪ উদ্যাপন করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।
সকালে খুলনা কালেক্টরেট প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন মুক্তিযোদ্ধা সংসদ খুলনা জেলা ও মহানগর কমান্ড, কেসিসি’র মেয়র তালুকদার আব্দুল খালেক, সংরক্ষিত আসনের সংসদ সদস্য রুনু রেজা, বিভাগীয় প্রশাসন, কেএমপি কমিশনার মোঃ মোজাম্মেল হক, রেঞ্জ ডিআইজি মঈনুল হক, জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, পুলিশ সুপার, কেডিএ, শ্রম অধিদপ্তর, আঞ্চলিক তথ্য অফিস (পিআইডি), সিভিল সার্জন দপ্তর, আনসার ভিডিপি, পরিবার পরিকল্পনা দপ্তর, বাংলাদেশ আ’লীগ ও এর অঙ্গসংগঠন, বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর, শিক্ষাপ্রতিষ্ঠান, পেশাজীবী সংগঠন এবং সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

দিবসটি উপলক্ষে খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তৃতা করেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য রুনু রেজা। বিশেষ অতিথির বক্তৃতা করেন কেএমপি কমিশনার মোঃ মোজাম্মেল হক, অতিরিক্ত বিভাগীয় কমিশনার ড. ফারুক আহাম্মদ, খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি নিজামুল হক মোল্যা, পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, মহানগর আ’লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার অধ্যাপক মোঃ আলমগীর কবির ও সাবেক জেলা কমান্ডার সরদার মাহাবুবার রহমান। খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

দিবসটি উপলক্ষে বাদজোহর সকল মসজিদে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠান এবং মন্দির, গীর্জা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়। নগরীর গুরুত্বপূর্ণ স্থান, সরকারি ভবনসমূহ সজ্জিতকরণ, সড়ক ও সড়কদ্বীপে সৌন্দর্যবর্ধন ও আলোকসজ্জা করা হয়। 
খুলনা সিটি কর্পোরেশন : জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপন উপলক্ষে শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। এর আগে রোববার সকালে সিটি মেয়র নগর ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার উদ্বোধন করেন প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম-সচিব) লস্কার তাজুল ইসলাম। 

কেসিসি’র শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য রক্ষা ব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর শেখ মোহাম্মাদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাউন্সিলর মোঃ শামছুদ্দন আহমেদ প্রিন্স, এমডি মাহফুজুর রহমান লিটন, মোঃ শফিকুর রহমান, মোঃ শরিফুল ইসলাম সংরক্ষিত আসনের কাউন্সিলর মনিরা আক্তার, রাফিজা, খাদিজা সুলতানা, মাজেদা খাতুন ও এড. জেসমিন পারভিন জলি। প্রধান রাজস্ব কর্মকর্তা সানজিদা বেগম, প্রধান প্রকৌশলী মশিউজ্জামান খান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ স্বপন কুমার হালদার, চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার, নির্বাহী প্রকৌশলী শেখ মোঃ মাসুদ করিম, বাজার সুপার এম এ মাজেদ, ভেটেরিনারি সার্জন ড. পেরু গোপাল বিশ^াসসহ কেসিসি’র কর্মকর্তা, কর্মচারী ও নগরীর গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। স্বাগত বক্তৃতা করেন কেসিসি’র শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকর্তা এসকেএম তাছাদুজ্জামান।  পরে সিটি মেয়র চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। 
খুলনা বিশ্ববিদ্যালয় : দিবসটি উপলক্ষে বেলা ১১টায় চারুকলা স্কুলের আঙিনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। সভাপতিত্ব করেন চারুকলা স্কুলের ডিন প্রফেসর ড. নিহার রঞ্জন সিংহ। সভায় স্বাগত বক্তৃতা করেন সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের প্রফেসর ড. তুহিন রায়।

সভায় আরও বক্তৃতা করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ রকিবুল হাসান সিদ্দিকী, অফিসার্স কল্যাণ পরিষদের সভাপতি দীপক চন্দ্র মন্ডল এবং প্রিন্টমেকিং ডিসিপ্লিনের শিক্ষার্থী তানহা বিশ্বাস। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রিন্টমেকিং ডিসিপ্লিনের ২১ ব্যাচের শিক্ষার্থী জারিন রেশনী প্রভা। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধানসহ শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেওয়া শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে প্রধান অতিথি হিসেবে উপাচার্য শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এর আগে সকাল ৯টায় শহিদ তাজউদ্দীন আহমদ ভবনের সামনে উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন কর্তৃক জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। পরে উপাচার্যের নেতৃত্বে একটি শোভাযাত্রা প্রশাসন ভবনের সামনে থেকে শুরু করে হাদী চত্বর ঘুরে কালজয়ী মুজিব প্রাঙ্গণে এসে শেষ হয়। 

এরপর বঙ্গবন্ধুর ম্যুরাল ‘কালজয়ী মুজিব’ বেদীতে বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য প্রথম শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য, ট্রেজারার, বিভিন্ন স্কুলের ডিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) উপস্থিত ছিলেন। পরে খুলনা বিশ্ববিদ্যালয় স্কুল, বিভিন্ন ডিসিপ্লিন, আবাসিক হলসমূহ, শিক্ষক সমিতি, অফিসার্স কল্যাণ পরিষদের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। পরে সকাল ১০টায় চারুকলা স্কুলের আঙিনায় শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার উদ্বোধন করা হয়।
এছাড়া বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ ও প্রশাসন ভবন সংলগ্ন মসজিদে দোয়া অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের মন্দিরে প্রার্থনা অনুষ্ঠিত হয়। এছাড়াও দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের মেইনগেট, মেইনগেট থেকে হাদী চত্বর পর্যন্ত রাস্তা, প্রশাসনিক ভবন, ক্যাফেটেরিয়া, হলসমূহ এবং উপাচার্যের বাসভবন আলোকসজ্জা করা হয়।
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় :  জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস  যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে উদযাপিত হয়েছে। রোববার সকাল সাড়ে ৯টায় ক্যাম্পাসস্থ বঙ্গবন্ধু স্কয়ারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার ও প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সোবহান মিয়া। পরে শিক্ষক সমিতি, পরিচালক (ছাত্র কল্যাণ), অফিসার্স এসোসিয়েশন, ফজলুল হক হল, লালন শাহ্ হল, খানজাহান আলী হল, ড. এম. এ. রশীদ হল, রোকেয়া হল, অমর একুশে হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, বাংলাদেশ ছাত্রলীগ, কর্মকর্তা সমিতি (আপগ্রেডেশন), কর্মচারী সমিতি, মাস্টাররোল কর্মচারী সমিতি এবং খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল ও উম্মেষ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়।
দিবসটি উদযাপন উপলক্ষে সকাল ১০টায় অডিটরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সোবহান মিয়া, সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ আবুল কালাম আজাদ, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ভারপ্রাপ্ত ডীন প্রফেসর ড. মোঃ আব্দুল হাসিব। পরিচালক (ছাত্র কল্যাণ) প্রফেসর ড. মোঃ আব্দুল মতিনের সভাপতিত্বে এবং জনসংযোগ ও তথ্য শাখার সহকারী পরিচালক মনোজ কুমার মজুমদারের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মোঃ আলমগীর হোসেন, পরিচালক (গবেষণা ও স¤প্রসারণ) প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার, ইউআরপি বিভাগের বিভাগীয় প্রধান তুষার কান্তি রায়, রোকেয়া হলের ভারপ্রাপ্ত প্রভোস্ট সুহেলী শায়লা আহমেদ, অফিসার্স এসোসিয়েশনের সহ-সভাপতি প্রকৌশলী মোঃ মাহমুদুল হাসান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক প্রকৌশলী মোঃ রুমেন রায়হান, খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুলের প্রধান শিক্ষক আয়েশা সিদ্দিকা, কর্মকর্তা সমিতির (আপগ্রেডেশন) সাধারণ সম্পাদক আহসান হাবিব, কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক মোঃ হাসিব সরদার। এছাড়াও রোববার সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, সকালে পবিত্র কোরআন খতম, সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থিত স্কুলসমূহের শিশু-কিশোরদের অংশগ্রহণে রচনা, চিত্রাংকন, বঙ্গবন্ধুকে নিয়ে লেখা কবিতা আবৃত্তি ও ৭ই মার্চের ভাষণ প্রতিযোগিতা, ৯টায় আনন্দ র‌্যালি, সাড়ে ১১টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জীবনাদর্শের বিভিন্ন দিক উপস্থাপন ও সাংস্কৃতিক অনুষ্ঠান, দুপুর সাড়ে ১২টায় পুরস্কার বিতরণ এবং আসর বাদ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহ্ফিল অনুষ্ঠিত হয়।  
খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় : জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সকাল  ১০টায় বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাস-১ এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আবুল কাসেম চৌধুরী। এছাড়া উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর সারোয়ার আকরাম আজিজ, রেজিস্ট্রার ডাঃ খন্দকার মাজহারুল আনোয়ার, গণতান্ত্রিক অফিসার্স পরিষদের সভাপতি ও সাধারণত সম্পাদক, খুকৃবি শাখা ছাত্রলীগের সভাপতি এস এম তানসেন ইসলাম ও সাধারণ সম্পাদক বিশ্বজিৎ ভট্টাচার্যসহ শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।  এছাড়া খুকৃবি শাখা ছাত্রলীগের উদ্যোগে শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।
নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি : জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপিত হয়েছে। এদিন সকালে জাতীয় পতাকা উত্তোলণের মাধ্যমে ১৭ মার্চের অনুষ্ঠান শুরু হয়। বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন মিলনায়তনে রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের সায়েন্স এ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ নওশের আলী মোড়লের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. সেখ মোঃ এনায়েতুল বাবর। বিশেষ অতিথির বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর কানাই লাল সরকার। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ড. মোঃ রউফ বিশ্বাস, রেজিস্ট্রার প্রফেসর মোঃ তবিবার রহমান, বিবিএ বিভাগের বিভাগীয় প্রধান মোঃ আনিসুর রহমান, আইকিউএসি’র পরিচালক মোঃ তাজুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মিনা অছিকুর রহমান দোলন। 
খুলনা খান বাহাদুর আহছান উল­া বিশ্ববিদ্যালয় : জন্মদিন ও জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ আর্শেদ আলী মাতুব্বর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ মাহমুদ আলম। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. কাজী মোকলেছুর রহমান। অনুষ্ঠানে বক্তৃতা করেন বিশ^বিদ্যালয়ের সেকশন অফিসার মোঃ শফিকুল ইসলাম, তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক ফারজানা শারমিন আনিকা, সিএসই বিভাগের প্রভাষক মেহেদী হাসান শান্ত প্রমুখ। এ সময় বিভিন্ন বিভাগের প্রধানসহ বিপুল সংখ্যক শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন। দ্বিতীয়পর্বে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহিদ সদস্যদের রুহের মাগফিরাত কামনায় দোয়া পরিচালনা করেন সিএসই বিভাগের প্রভাষক মাসুম রায়হান। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ইংরেজি বিভাগের প্রভাষক সাদিয়া সুলতানা।
খুলনা মেট্রোপলিটন পুলিশ : জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে দিনটিকে শ্রদ্ধাভরে স্মরণের সকাল থেকে নানা কর্মসূচি পালিত হয়। সকাল সোয় ৮টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীর প্রতি শ্রদ্ধা জানিয়ে খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিনম্র চিত্তে গভীর শ্রদ্ধা নিবেদন করে পুষ্পস্তবক অর্পণ করেন কেএমপি পুলিশ কমিশনার মোঃ মোজাম্মেল হক, বিপিএম (বার), পিপিএম সেবা। এ সময় কেএমপি’র অতিরিক্ত কমিশনার (এএন্ডও) সরদার রকিবুল ইসলাম এবং অতিরিক্ত কমিশনার (ট্রাফিক এন্ড প্রটোকল, অতিঃ দায়িত্ব ক্রাইম) মোছাঃ তাসলিমা খাতুনসহ কেএমপি'র সহকারী কমিশনার হতে তদুর্ধ্ব সকল পদমর্যাদার ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 
খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ: জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২৪ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করেছে। জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৮টায় খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর প্রতিকৃতিতে কর্তৃপক্ষের চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল এস এম মিরাজুল ইসলাম, এএফডব্লিউসি, পিএসসি’র নেতৃত্বে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পুষ্পমাল্য অর্পণে অংশগ্রহণ করেন কর্তৃপক্ষের সার্বক্ষণিক সদস্যবৃন্দ, সচিব, প্রধান প্রকৌশলী, পরিচালক (এস্টেট)সহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। সকাল ১০টায় কেডিএ মিলনায়তনে সকল কর্মকর্তা/কর্মচারীদের উপস্থিতিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২৪ এর জাতীয় অনুষ্ঠান বিটিভির সহায়তায় সরাসরি অবলোকন করা হয়। বাদ জুম্মা কেডিএ জামে মসজিদে জাতির পিতার জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ দোয়ার আয়োজন করা হয়। রাতে অফিস ভবন আলোকসজ্জায় সজ্জিত করা হয় ।
আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী : জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সকাল সাড়ে ৮টায় খুলনা রেঞ্জের উপমহাপরিচালক শাহ্ আহমদ ফজলে রাব্বী জেলা প্রশাসকের কার্যালয় খুলনা প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় তার সঙ্গে ছিলেন পরিচালক ৩ আনসার ব্যাটালিয়ন, মোল­া আবু সাইদ, জেলা কমান্ড্যান্ট, খুলনা মোঃ সাইফুদ্দিন। বেলা ১১টায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন খুলনা রেঞ্জের উপ-মহাপরিচালক শাহ্ আহমদ ফজলে রাব্বী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা কমান্ড্যান্ট, খুলনা মোঃ সাইফুদ্দিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সদর থানা আনসার ভিডিপি কর্মকর্তা মোঃ তারিকুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন রেঞ্জ ও জেলা কার্যালয়ের  সকল কর্মকর্তা, কর্মচারী ও ব্যাটালিয়ন আনসারগণ। পরে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী  খুলনা রেঞ্জ কার্যালয়ের সভাকক্ষে  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর নির্মিত প্রামান্যচিত্র ‘‘আমাদের বঙ্গবন্ধুু’’ ও “অসমাপ্ত মহাকাব্য” প্রর্দশন করা হয়। পরে রেঞ্জ কার্যালয়ের মসজিদে বাদ যহোর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব ও তাঁর পরিবারের  শাহাদাৎবরণকারী সদস্যবৃন্দ এবং মহান স্বাধীনতাযুদ্ধে শাহাদাৎবরণকারী সকল মুক্তিযোদ্ধার আত্মার মাগফিরাত, জাতির শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি এবং আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উত্তরোত্তর অগ্রগতি কামনা, মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাতের ব্যবস্থা করা হয়। 
বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি : জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বিআইএফপিসিএল’র প্রকল্প এলাকা রামপাল পাওয়ার প্লান্টে জাতীয় পতাকা উত্তোলন, জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, বর্ণাঢ্য র‌্যালি, শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, যেমন খুশি তেমন সাজো এবং শিক্ষা উপকরণ বিতরণের করা হয়। এসব অনুষ্ঠানে রামপাল পাওয়ার প্লান্টে কর্মরত বাংলাদেশ ও ভারতের পদস্থ কর্মকর্তা, কর্মচারীরা অংশ গ্রহণ করেন। এছাড়াও বিআইএফপিসিএল’র ঢাকাস্থ প্রধান কার্যালয়ে দিবসটি পালন করা হয়।
এদিকে রোববার সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ভবনে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতি বিআইএফপিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক সঙ্গীতা কৌসিক ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময়ে প্রতিষ্ঠানের প্রতিষ্ঠানে কর্মকরত ভারত ও বাংলাদেশের পদস্থ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। প্রতিষ্ঠানের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) আয়োয়ারুল আজিম এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন। এছাড়া সকালে রামপাল পাওয়ার প্লান্ট প্রকল্প এলাকায় জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন প্রতিষ্ঠানে কর্মরত বাংলাদেশ ও ইন্ডিয়ার পদস্থ কর্মকর্তাবৃন্দ। এ সময়ে প্রতিষ্ঠানে কর্মরত রামপাল পাওয়ার প্লান্টের প্রকল্প পরিচালক শান্তনু কুমার মিশ্র, বিআইএফপিসিএল’র জেনারেল ম্যানেজার কে কে শর্মা, জেনারেল ম্যানেজার দেবাশিষ সাহা, জেনারেল ম্যানেজার অভিষেক কুমার, জেনারেল ম্যানেজার এন এস সি রাও, জেনারেল ম্যানেজার এস পি বর্মণ, জেনারেল ম্যানেজার মঙ্গলা হারিন্দ্রা, জেনারেল ম্যানেজার মনিষ কুমার, উপ-ব্যবস্থাপক আগারা ওয়াল এবং ব্যবস্থাপক জি এম তরিকুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। পরে প্রকল্পের টাউনশিপে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা এবং বুড়ির ডাঙ্গা ইউনিয়নের শোলাবুনিয়া প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে স্কুল উপকরণ হিসেবে ব্যাগ, পানির পট, ছাতাসহ অন্যান্য সামগ্রী বিতরণ করা হয়।  
খুলনা জেলা রেলওয়ে পুলিশ : জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপন উপলক্ষে রোববার খুলনা জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে বিনম্র শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন খুলনা রেলওয়ে জেলার পুলিশ সুপার মোঃ রবিউল হাসান ।
আযম খান সরকারি কমার্স কলেজ : জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানের উলে­খযোগ্য কর্মসূচির মধ্যে ছিল জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য নিবেদন, সাংস্কৃতিক প্রতিযোগিতা, শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা আলোচনা অনুষ্ঠান, পুরস্কার বিতরণী সভা, ও দোয়া মাহফিল। এতে প্রধান অতিথির মূল্যবান বক্তৃতা করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর কার্ত্তিক চন্দ্র মন্ডল।  বিশেষ অতিথির বক্তৃতা করেন উপাধ্যক্ষ প্রফেসর ড. গাজী মনিবুর রহমান এবং শিক্ষক পরিষদ সম্পাদক প্রফেসর শেখ রেজাউল করিম। আয়োজক কমিটির আহŸায়ক সহাযোগী অধ্যাপক তারক চাঁদ ঢালী সভাপতিত্বে উক্ত সভায় আরও বক্তৃতা করেন ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক এম এম কবির আহমেদ ও ছাত্র প্রতিনিধি শেখ টিটু  সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন হিসাববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শামীমুজ্জামান সবুজ ও ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দ বুলবুল আলী ।
বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন, খুলনা : জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সকাল ৯টায় বিএমএ ভবনে স্থাপিত বঙ্গবন্ধু’র ম্যূরালে শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল সাড়ে ৯টায় খুলনা বিএমএ ভবনের কাজী আজহারুল হক মিলনায়তনে নির্ধারিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন খুলনা বিএমএ’র সভাপতি ও সংগঠনের কেন্দ্রীয় সহ-সভাপতি ডাঃ শেখ বাহারুল আলম। খুলনা বিএমএ’র সাধারণ সম্পাদক অধ্যাপক ডাঃ মোঃ মেহেদী নেওয়াজের সঞ্চলনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন খুলনা বিএমএ’র সহ-সভাপতি ডাঃ এটিএম মঞ্জুর মোর্শেদ, ডাঃ মোল­া হারুন অর রশীদ, ডাঃ সামছুল আহসান মাছুম, দপ্তর সম্পাদক ডাঃ এস এম তুষার আলম, কার্যকরী পরিষদ সদস্য ডাঃ মোহাম্মদ হাসান, ডাঃ আনোয়ারুল আজাদ, ডাঃ আওরঙ্গজেব প্রিন্স, ডাঃ উপানন্দ রায়, ডাঃ গাজী মিজানুর রহমান, অধ্যাপক ডাঃ ধীরাজ মোহন বিশ^াস, ডাঃ আর কে নাথ, ডাঃ অনল রায়, ডাঃ গৌতম রায় প্রমুখ।
স্বাধীনতা চিকিৎসক পরিষদ : জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে  বিনম্র শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয় খুলনা বিএমএ ভবন সংলগ্ন নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রোববার সকাল ৯টায়। এ সময় উপস্থিত ছিলেন স্বাচিপ জেলা শাখার সভাপতি ডাঃ এস এম সামছুল আহসান মাসুম, সাধারণ সম্পাদক অধ্যাপক ডাঃ মোঃ মেহেদী নেওয়াজ, ডাঃ মোল­া হারুন অর রশিদ, ডাঃ মোঃ সালাহউদ্দিন রহমতুল­া, ডাঃ সুমন রায়, ডাঃ নিয়াজ মুস্তাফি চৌধুরী, ডাঃ বিষ্ণুপদ সাহা, ডাঃ এস এম তুষার আলম, ডাঃ মোঃ জিল­ুর রহমান তরুন, ডাঃ এস এম মাহমুদুর রহমান রিজভী, ডাঃ শৈলেন্দ্রনাথ বিশ^াস, ডাঃ অনল রায়, ডাঃ কাজী করিম নেওয়াজ, ডাঃ সুদীপ পাল, ডাঃ এটিএম মঞ্জুর মোর্শেদ, ডাঃ আনোয়ারুল আজাদ, প্রফেসর ডাঃ পরিতোষ কুমার চৌধুরী, প্রফেসর ডাঃ মোহাম্মদ মহসীন, ডাঃ গোলাম সারোয়ার ফারুক, ডাঃ তোজাম্মেল হোসেন জোয়ার্দ্দার, ডাঃ শেখ ফরিদ উদ্দিন আহমেদ, ডাঃ এস. এম. দিদারুল আলম শাহীন, ডাঃ উৎপল কুমার চন্দ, ডাঃ শ ম জুলকার নাইম, ডাঃ মোসাঃ ডালিয়া আখতার, ডাঃ শেখ শহীদুর রহমান, ডাঃ এস এম খালিদুজ্জামান, ডাঃ মোঃ কুতুব উদ্দিন মলি­ক, ডাঃ শীতেষ চন্দ্র ব্যানার্জী, ডাঃ ডলি হালদার, ডাঃ বিপ্লব বিশ^াস, ডাঃ পার্থ প্রতিম দেবনাথ, ডাঃ বাপ্পা রাজ দত্ত, ডাঃ খালেদ মাহমুদ প্রমুখ।
বিপিএমপিএ খুলনা জেলা শাখা : জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বিপিএমপিএ খুলনা জেলা শাখার উদ্যোগে রোববার অসহায় ছিন্নমূল শ্রমজীবী মানুষের মাঝে ইফতার ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।
রোববার বিকেল ৫টায় ময়লাপোতা জামে মসজিদের সামনে অসহায় ছিন্নমূল শ্রমজীবী মানুষের মাঝে এক হাজার একশ’ প্যাকেট ইফতার বিতরণ এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এবং বিপিএমপিএ কেন্দ্রীয় সহ-সভাপতি ও খুলনা জেলা শাখার সভাপতি ডাঃ গাজী মিজানুর রহমান। বিশেষ অতিথি ছিলেন সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ মোতাহার হোসেন। সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যাপক ডাঃ বঙ্গ কমল বসু এর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাঃ আর কে নাথ, ডাঃ মোঃ বোরহানউদ্দিন আহমেদ, ডাঃ এম আর খান, ডাঃ এম এ হান্নান, ডাঃ গৌতম রায়, ডাঃ এম বি জামান, ডাঃ বিশ^জিৎ সরকার, ডাঃ মোঃ আব্দুস সবুর, ডাঃ শাহীন নওরোজী, ডাঃ অপু লরেন্স বিশ^াস, ডাঃ আবু মোঃ মঈনউদ্দিন-আল-আমিন, ডাঃ মোল­া হারুন-অর-রশীদ, ডাঃ চন্দন কুমার সাহা, ডাঃ আরিফা রহমান, ডাঃ নাজদান লস্কর ও ডাঃ মোঃ রকিবুল ইসলাম প্রমুখ।
খুলনা শিশু হাসপাতাল : জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপন উপলক্ষে রোববার হাসপাতালে বহির্বিভাগে আগত রোগীদের ফ্রি চিকিৎসাসেবা এবং শিশুদের মাঝে খেলনা সামগ্রী উপহার প্রদান করা হয়। ফ্রি চিকিৎসাসেবা ও খেলনা প্রদান অনুষ্ঠানের উদ্বোধন করেন হাসপাতালের তত্ত¡াবধায়ক ও সিনিয়র কনসালট্যান্ট ডাঃ মোঃ কামরুজ্জামান।  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হাসপাতালের উপ-তত্ত¡াবধায়ক ডাঃ অনুপ কুমার দে, আরএমও ডাঃ সৈয়দ ইমতিয়াজ আহমেদ, আইএমও ডাঃ আরিফুল কামাল রাসেল, জুনিয়র কনসালট্যান্ট ডাঃ প্রদীপ দেবনাথ, মেডিকেল অফিসার ডাঃ শেখ মুনির আহম্মেদ, ডাঃ মোঃ মাজহারুল ইসলাম, ডাঃ এম এম ইমরান হোসেন, অন্যান্য কনসালট্যান্টবৃন্দ ও মেডিকেল অফিসারবৃন্দ এবং হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা মোঃ আল-আমিন রাকিবসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ, ডিপ্লোমা নার্সবৃন্দ ও কর্মচারীবৃন্দ এবং রোগীর অভিভাবকবৃন্দ।  
খুলনা প্রেসক্লাব : জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে গতকাল রোববার সকালে ক্লাব চত্বরে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক মামুন রেজা, শেখ আবু হাসান, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ফারুক আহমেদ, মোঃ জাহিদুল ইসলাম, শেখ মোঃ সেলিম, রকিব উদ্দিন পান্নু, শেখ মাহমুদ হাসান সোহেল, খুলনা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান খান রিয়াজ, মোঃ হুমায়ুন কবীর, দেবনাথ রনজিৎ কুমার, কাজী শামীম আহমেদ, ওয়াহেদ-উজ-জামান বুলু, দেবব্রত রায়, বাপ্পী খান, শেখ আব্দুল হামিদ, এস এম ফরিদ রানা, মোঃ আব্দুস সাত্তার, মাহফুজুল আলম সুমন, দিলীপ কুমার বর্মন, শেখ জাহিদুল ইসলাম, বেল­াল হোসেন সজল ও একরামুল হোসেন লিপু, ক্লাবের অস্থায়ী সদস্য তিতাস চক্রবর্তী, মোঃ মিলন হোসেন, আল মাহমুদ প্রিন্স ও শেখ ফেরদৌস রহমানসহ অন্যান্য সাংবাদিকবৃন্দ।
খুলনা জেলা আইনজীবী সমিতি : জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে পতাকা উত্তোলন করা হয় সকাল ৭টায়, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয় সকাল সাড়ে ৯টায় এবং শিশুদের মাঝে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃতি, আইনজীবীদের কবিতা আবৃতি এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সর্বশেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. মোঃ সাইফুল ইসলাম এবং সঞ্চালনা করেন সমিতির সাধারণ সম্পাদক এড. এস এম তারিক মাহমুদ তারা। আলোচনা সভায় উপস্থিত ছিলেন এড. এনামুল হক, এড. কে এম ইকবাল হোসেন, এড. শিকদার হাবিব, এড. এম এম সাজ্জাদ আলী, এড. শামীম মোশারফ, এড. মোল­া আবেদ হোসেন, এড. আরিফ মাহমুদ লিটন, এড. কৃষ্ণপদ দত্ত, এড. শেখ আশরাফ আলী পাপ্পু, এড. মুন্সী মোস্তাফিজুর রহমান, এড. মলি­ক আল হেলাল, এড. অশোক কুমার গোলদার, এড. তাপস রাহা, এড. পলাশ, এড. মনিরুজ্জামান মনি, এড. সাজ্জাদ, এড. আক্তারুজ্জামান জীবন, এড. মনোরঞ্জন মন্ডল, এড. আব্দুল জলিল, এড. শেখর চন্দ্র ঢালী, এড. মোঃ মতিয়ার রহমান মোল­া, এড. রেহেনা চৌধুরী, এড. নুরুননাহার লাকী, এড. রওগন আরা, এড. উল­াস কর বৈরাগী, এড. রথীন্দ্রনাথ সরদার, এড. খোরশেদ আলম, এড. নওশীন রহমান বর্ষা, এড. মেহেদী হাসান, এড. আব্দুল কুদ্দুস, এড. মোঃ আশরাফুল আলম, এড. রোমানা তানহা, এড. পামোলী কাদের । 
খুলনা সাংবাদিক ইউনিয়ন : জন্মদিন উপলক্ষে কর্মসূচির মধ্যে রোববার বেলা ১১টায় খুলনা প্রেসক্লাব চত্বরে জাতির পিতার ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। পরে ইউনিয়ন কার্যালয়ে আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ফারুক আহমেদ। সংগঠনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান খান রিয়াজের সঞ্চালনায় বক্তৃতা করেন ইউনিয়নের সাবেক সভাপতি শেখ আবু হাসান, খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মামুন রেজা। এ সময় উপস্থিত ছিলেন মোঃ জাহিদুল ইসলাম, মোঃ আলমগীর হান্নান, দিলীপ বর্মন, শেখ আব্দুল হামিদ, আনোয়ারুল ইসলাম কাজল, মিলন হোসেন, শেখ জাহিদুল ইসলাম, ইউনিয়নের সদস্য দেবনাথ রনজিত, দেবব্রত রায়, রকিব উদ্দিন পান্নু, হুমায়ুন কবির, বাপ্পী খান, শামীম আশরাফ শেলী, এস এম ফরিদ রানা, আব্দুস সাত্তার, দেবব্রত রায়, এস এম নূর হাসান জনি, বিমল সাহা, আল মাহমুদ প্রিন্স, হাসানুর রহমান তানজির, রিতা রানী দাস, সুমন দে, একরামুুল হোসেন লিপু, মোঃ মেহেদী হাসান, আতিয়ার রহমান, মনোজ বিশ^াস, জি এম দুলাল, মাহফুজুর রহমান সুমন, মোশারেফ আলী সোহেল, ইমাম হোসেন সুমন, গোলাম রসুল, ইলিয়াস হোসেন লাবু, মোঃ বেনজীর হোসেন, মোঃ মোস্তাফিজুর রহমান, শাহরিয়ার হোসেন মানিক, আল-আমিন শেখ, শহিদুর রহমান, মোঃ মুক্তাজুল ইসলাম সোহাগ, এলিন হোসেন অন্তর, মিশারুল ইসলাম মনির, মোঃ জিলহজ্জ হাওলাদার প্রমুখ।
বেগম রাজিয়া নাসের অক্সিজেন সেবা : জন্মদিন উপলক্ষে গতকাল রোববার আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। নগরীর আহসান আহমেদ রোডস্থ সংগঠনের অস্থায়ী কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা আ’লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক মোঃ কামরুজ্জামান জামাল। বিশেষ অতিথি ছিলেন জেলা আ’লীগের সদস্য পাপিয়া সরোয়ার শিউলি, মোঃ জামিল খান, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মাহাফুজুর রহমান সোহাগ, ডুমুরিয়া প্রেসক্লাবের সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম, শেখ হাদীউজ্জামান হাদী, জলিল তালুকদার, ডাঃ আরশিল আজিম, বিধান চন্দ্র রায়, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ ইমরান হোসেন, জিল­ুর রহমান ডলার, রেজাউল ইসলাম রেজা, প্রবীর দাস, মাহামুদুল হাসান গালিব, আবু সাঈদ রনি, মোঃ আলামিন এহসান, মিনারুল ইসলাম, মোঃ জাহিদুল ইসলাম, তানভীর রহমান আকাশ, চিশতি নাজমুল বাসার সম্রাট প্রমুখ।  
মহানগর যুবলীগ : জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে নগর যুবলীগের তিন দিনব্যাপী কর্মসূচির প্রথমদিনে জাতির পিতার প্রতিকৃতিতে গতকাল রোববার সকালে খুলনা জেলা প্রশাসক কার্যালয়ের সামনে জাতির প্রতিকৃতিতে মাল্যদান করেন নেতৃবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন নগর যুবলীগের সভাপতি সফিকুর রহমান পলাশ, নগর যুবলীগ নেতা আব্দুল কাদের শেখ, অভিজিৎ চক্রবর্তী দেবু, কবির পাঠান, সাবেক ছাত্রনেতা মাসুদ পারভেজ, সবুজ হাজরা, ওয়ার্ড যুবলীগ নেতা কাঞ্চন শিকদার, জামিল আহমেদ সোহাগ, ছাত্রলীগ নেতা জহির আব্বাস, হিরন হাওলাদার, রফিকুর ইসলাম রফিক, চয়ন, ফয়সাল আহম্মেদ, আরজু ওয়াহিদ প্রমুখ। এর আগে নেতৃবৃন্দ সকাল সাতটায় দলীয় কার্যারয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে মাল্যদান করেন। এছাড়াও সকাল নয়টায় খুলনা মহানগর আ’লীগের আলোচনা সভায় অংশগ্রহণ করেন নেতৃবৃন্দ। 
জেলা যুবলীগ : জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সারা দিনব্যাপী নানা কর্মসূচি উদ্যাপন করে সংগঠনটি। রোববার বিকেল ৪টায় নগরীর হাদিস পার্কের সামনে জন্মবার্ষিকী উপলক্ষে কুরআনখানি, দোয়া, ও পথচারী ও সাধারণ মানুষের মাঝে ইফতার বিতরণ করা হয়। জেলা যুবলীগের সভাপতি ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান চৌধুরী মোহাম্মদ রায়হান ফরিদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. সুজিত অধিকারী। জেলা যুবলীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান সোহাগের পরিচালনায় এ সময় বিশেষ অতিথি ছিলে জেলা আ’লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক কামরুজ্জামান জামাল, খুলনা-৬ আসনের সাবেক সংসদ সদস্য আক্তারুজ্জামান বাবু। এ সময় জেলা যুবলীগের বিভিন্ন ইউনিটের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।
মহানগর স্বেচ্ছাসেবক লীগ : জন্মদিন এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে গতকাল  রোববার সকাল সাড়ে ৭টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করেন সংগঠনের সভাপতি এম এ নাসিম ও সাধারণ সম্পাদক  এস এম আসাদুজ্জামান রাসেলসহ নেতৃবৃন্দ। পরে দলীয় কার্যালয় থেকে একটি আনন্দ র‌্যালি বের হয়ে খুলনা জেলা প্রশাসন চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে সেখানে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন নগর স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দ। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বেচ্ছাসেবক লীগ নেতা মোঃ রাজীব হোসাইন, বিজয় কুমার দে মিঠু, বায়োজিদ হোসেন, মোঃ তাজমুল হক তাজু, এস এম আসিফ ইকবাল সবুজ, রফিকুর রহমান মারুফ, মোঃ হুমায়ুন শিকদার, লিটন মাহমুদ, মোঃ জিলহাজ হাওলাদার, মোঃ রিপনুজ্জামান রিপন, মোঃ মোজাহার হোসেন, মোঃ ইমরান হাওলাদার, মোঃ খান আজিম হিজল, সাব্বির আহমেদ, সাইদুর রহমান মফিজ, মোঃ ইমরান হোসেন সাগর, মোহাম্মদ পিয়াল, মোঃ জাকির হোসেন খোকন, মোঃ শাহরিয়ান নেওয়াজ রাব্বি, মোঃ রবিউল ইসলাম প্রিন্স, কাউন্সিলর শরিফুল ইসলাম প্রিন্স, কাজী মোঃ জায়েনুর ইসলাম বাবু, শরিফুল ইসলাম অভি, ফাহিদ হোসেন ঐশ্বর্য, মোঃ মাসুদ রানা, মোঃ হেলাল খান, মোঃ কবির হোসেন, মোঃ ইমরান গাজী, মোঃ রাজু শেখ, এ.কে.এম জান্নাতুল ফেরদৌস রুপম, ইঞ্জিনিয়ার মোঃ হাফিজুর রহমান, মোঃ নাসির শেখ প্রমুখ।
খুলনা জেলা স্বেচ্ছাসেবক লীগ : নবজাতক শিশুদের মাঝে উপহার সামগ্রী বিতরণ করে জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপন করেছে সংগঠণটি। রোববার সকাল ৭টায় খুলনা দলীয় কার্যালয়ে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন ও সকাল সাড়ে ৮টার দিকে খুলনা জেলা পরিষদ চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে শুরু হয় দিনের কার্যক্রম। এরপর সকাল ১০টায় জেলা স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে খুলনা শিশু হাসপাতালের সম্মেলন কক্ষে নবজাতক শিশুদের মাঝে উপহার সামগ্রী বিতরণ করা হয়। জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শেখ মোঃ আবু হানিফের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এম এম আজিজুর রহমান রাসেলের সঞ্চালনায় এ সময় বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন খুলনা শিশু হাসপাতালের আই এম ও ডাঃ আরিফুল কামাল রাসেল, আর এম ও ডাঃ সৈয়দ ইমতিয়াজ আহমেদ, এও আল আমিন রাকিব, সহকারি এ ও শীলা হালদার, হিসাব রক্ষক ডালিয়া সুলতানা, সিস্টার ইনচার্জ শীলা বিশ্বাস, স্বেচ্ছাসেবক লীগ নেতা এস এম আসাদুজ্জামান নূর, মোঃ আব্দুল মান্নান শেখ, আবু সালেহ বাবু, সুরজিৎ মন্ডল, মোঃ ওহিদুজ্জামান, মোঃ আবু সাঈদ খান, গাজী কামরুল ইসলাম, এড. শেখ ইকবাল মোর্শেদ, শেখ হেলাল বাবু, অনুপম মন্ডল, ইঞ্জিনিয়ার মিঠুন কুমার ঘোষ, মোঃ কামরুল হাসান বাপ্পী, স্বপন কুমার রায়, রাজীব দাশ টাল্টু, প্রভাষক এম এম ইমরান হোসেন প্রমুখ।
খুলনা আলিয়া কামিল মাদ্রাসা : জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপন উপলক্ষে রোববার সকাল ১০টায় মাদ্রাসা অডিটরিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন মাদ্রাসার  প্রিন্সিপাল হাফেজ মাওলানা আবুল খায়ের মোহ্ম্মাদ যাকারিয়া। বক্তৃতা করেন আদিব ড. মোঃ রবিউল ইসলাম, মুহাদ্দিস মোঃ শমশের আলী শেখ, মুফাসসির মাহবুবুল ইসলাম ও আরবি প্রভাষক মোঃ সাইফুল ইসলাম। অনুষ্ঠানের এক পর্যায়ে রচনা ও বক্তৃতা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহিদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।  
২ ও ৩৩নং ওয়ার্ড আ’লীগ : জন্মদিন পালন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। রোববার দপুরে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ৩৩নং ওয়ার্ড আ’লীগের সভাপতি জাকারিয়া রিপন। এ সময় উপস্থিত ছিলেন মহানগর আ’লীগের সহ-সভাপতি বেগ লিয়াকত আলী। বক্তা ছিলেন কেসিসি ২নং ওয়ার্ড কাউন্সিলর এস এম মনিরুজ্জামান মুকুল, সাবেক ছাত্রলীগ নেতা সেলিম রেজা, নারগিস খানম, কামরুল ইসলাম, নাসির আহম্মেদ, মিজানুর রহমান রুপম, মুন্নি খন্দকার, ইমাইল হোসেন ইমন, বেগ খালিদ হোসেন বাবু, সফিকুজ্জামান মিঠু, নীলা নাসির, পাশা চৌধুরী, আশরাফ আলী, টনি মীর, আল আমিন, মোঃ বাবু, ইমরান মীর, দুলাল হোসেন, মোঃ হারুনসহ এলাকার গণ্যমান্য বক্তিবর্গ।
মহানগর শ্রমিক লীগ : জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে  রোববার সকালে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।  কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন খুলনা মহানগর আ’লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা। বিশেষ অতিথি ছিলেন মহানগর আ’লীগের দপ্তর সম্পাদক মোঃ মুন্সী মাহবুব আলম সোহাগ, সদর থানা আ’লীগের সভাপতি এড. মোঃ সাইফুল ইসলাম, সোনাডাঙ্গা থানা আ’লীগের সাধারণ সম্পাদক তসলিম আহম্মেদ আশা। সভায় সভাপতিত্ব করেন খুলনা মহানগর শ্রমিক লীগের সহ-সভাপতি মলি­ক নওশের আলী। সভা পরিচালনা করেন খুলনা মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক রনজিত কুমার ঘোষ। সভায় উপস্থিত ছিলেন কাজী আব্দুল ওহাব, আঃ রহিম খান, মোল­া আজাদ আলী, কিংকর সাহা, শরীফ মোর্ত্তজা আলী, খন্দকার রফিকুল ইসলাম, মোঃ মনিরুল ইসলাম, মোঃ আকতার হোসেন, মোঃ শরিফুল, মোঃ হুমায়ূন কবির মোল­া, মোঃ হানিফ সরদার, মোঃ নূর ইসলাম, সঞ্জয় কর্মকার, মোঃ শাজাহান শিকদার, মোঃ কামরুল ইসলাম, মোঃ মাহবুবুর রহমান, মোঃ সলেমান শিকদার, খোকন শীল কুট্টি প্রমুখ নেতৃবৃন্দ। 
মহানগর শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ : জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে গতকাল রোববার বেলা সাড়ে ১১টায় খুলনা আ’লীগ কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ খুলনা মহানগর শাখার সভাপতি এস এম নূর হাসান জনি, সাধারণ সম্পাদক মোঃ সাদিকুর রহমান সোহেল, শেখ মাইনুল হাসান রনি, বাইতুল ইসলাম, এনামুল হক বিশ্বাস, জিয়াউর রহমান জিয়া, শাহ আরাফাত রাহিব, ইসহাক খান ইমু, এইচ এম এনামুল হক তাপু, মইনুল হোসেন মৃদুল, অমিত বালা, ইতিশা মন্ডল, কামরুল হুদা রাফি,  হেলাল খান, সদর থানা শাখার পার্থ সাহা, মোঃ রনি হাওলাদার, তানভীর ইসলাম রেসাৎ, তন্ময়, শান্ত, রমজান, সোহান, আনাস, জুবায়ের, বায়জিদ, হাসান, সাগর, জীবন, জাহিদুল ইসলাম রকি, জসিম, শাওন, আব্দুল কাদের, আরিফ শেখ, নাইম হোসেন, ইমন শেখ, মোঃ অনিক, সোহেল, রাফি, মেহেদী হাসান তামিম প্রমুখ।

আজকের খুলনা
আজকের খুলনা