• বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আজকের খুলনা

খুকৃবিতে ভেটেরিনারি অলিম্পিয়াড

আজকের খুলনা

প্রকাশিত: ১ অক্টোবর ২০২২  

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এবং বাংলাদেশ ন্যাশনাল ভেটেরিনারি ডিন কাউন্সিল এর সহযোগিতায় শনিবার (১ অক্টোবর) প্রথমবারের মত ‘বাংলাদেশ ভেটেরিনারি অলিম্পিয়াড’ অনুষ্ঠিত হয়েছে।  দেশের ১৩টি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীদের অংশগ্রহণে মোট ১৬৮ টি টিম একযোগে এই প্রতিযোগিতায় অংশ নেয়, যার মধ্যে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের টিম ছিল ৯ টি।

প্রতিটি টিমে শিক্ষার্থীর সংখ্যা ছিল ৫জন । অত্যন্ত জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে খুকৃবিতে সফলভাবে ভেটেরিনারি অলিম্পিয়াড এর কার্যক্রম সম্পন্ন হয়েছে।


খুকৃবি কেন্দ্রে ভেটেরিনারি অলিম্পিয়াড অনুষ্ঠানের উদ্বোধনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর সারোয়ার আকরাম আজিজ ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এনিম্যাল নিউট্রিশন বিভাগের সহকারী অধ্যাপক ও শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ তসলিম হোসেন ও ফিজিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. এম এ হান্নানসহ আয়োজক কমিটির অন্যান্য শিক্ষকবৃন্দ। ঢাকা থেকে FAO এর প্রতিনিধি হয়ে অনুষ্ঠানে এসেছিলেন মিস রুবানা হাসান।

সকাল সাড়ে ৯ টায় বেলুন উড়িয়ে ভেটেরিনারি অলিম্পিয়াড এর শুভ উদ্বোধন করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর সারোয়ার আকরাম আজিজ। এর পর একটি বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করা হয়। এতে ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীরা হাতে বাঘ, হাতি, ঘোড়া, গরু, হরিন, বানর সহ বিভিন্ন ধরনের প্রানীর প্রতিকৃতি নিয়ে আনন্দ উল্লাস করেন।

পরবর্তীতে ১১ টায় দেশের ১৩ টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনলাইনে একযোগে একই প্রশ্নে পরীক্ষায় অংশগ্রহণ করে। অনলাইন পরীক্ষা শেষে সশরীরে আরেকটি ব্যবহারিক পরীক্ষা হয়। ২টি পরীক্ষার ফলাফলের যোগফলের ভিত্তিতে খুকৃবির ৯ টি টিমের মধ্যে ‘টিম রেভেলিয়ন’ ১ম স্থান অর্জন করে।

১৩ টি বিশ্ববিদ্যালয়ের ১ম স্থান অর্জনকারী টিমগুলো আগামী মাসের ১৬ তারিখ কক্সবাজারে ফাইনাল প্রতিযোগিতায় অংশ নিবে।

আজকের খুলনা
আজকের খুলনা