• শুক্রবার ১০ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৭ ১৪৩১

  • || ০১ জ্বিলকদ ১৪৪৫

আজকের খুলনা

খুলনায় ধর্ষকদের গ্রেফতার ও বিচার দাবি

আজকের খুলনা

প্রকাশিত: ১৭ মে ২০২২  

খুলনার বটিয়াঘাটায় দুই বোনকে হাত-পা বেঁধে গণধর্ষণ, নগরীতে কলেজ ছাত্রীকে পিবিআই পরিদর্শক মঞ্জুরুল আহসান মাসুদ কর্তৃক ধর্ষণ এবং খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) হাসপাতালের আবাসিক কর্মকর্তা ডা. সুহাস কর্তৃক ডা. মন্দিরা হত্যা প্ররোচনার সঙ্গে অভিযুক্তদের গ্রেফতার ও দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৭ মে) দুপুরে খুলনা প্রেসক্লাবের সামনে জনউদ্যোগ খুলনার উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে বক্তারা বলেন, নারীর প্রতি সহিংসতার হার দিন দিন বেড়ে চলেছে। বিশেষত ধর্ষণ এবং ধর্ষণের পর হত্যার ঘটনা প্রতিদিন চোখে পড়ছে। নারী ও শিশু ধর্ষণ-নির্যাতনের মতো জঘন্য কার্যকলাপের সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তির বিধান করতে হবে। দেখা যাচ্ছে পরিবারের সদস্য, নিকটাত্মীয় কিংবা ঘরে বাইরে নারীরা কোথাও নিরাপদে নেই।

তারা আরও বলেন, কখনও কখনও নারীর প্রতি সংঘটিত নির্যাতনের দায়ভার নারীকেই নিতে হচ্ছে।  নারীর সুরক্ষায় দেশে যে আইন বিদ্যমান তার যথাযথ প্রয়োগ হচ্ছে না। ফলে নির্যাতনকারীরা আর ভয় পায় না। আর ধরা পড়লেও আইনের ফাঁকফোকর গলে তারা পার পেয়ে যাচ্ছে। এ সমস্যা থেকে  উত্তরণের অন্যতম উপায় হতে পারে যদি নির্যাতিতা বান্ধব দ্রুত বাস্তবায়নযোগ্য আইনের প্রচলন করা যায়।

এছাড়া সমাজের প্রতিটি স্তরে সচেতনতা বাড়াতে হবে। সরকারের যেসব সুবিধা রয়েছে বিশেষ করে  ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার, নারীর প্রতি সহিংসতার প্রতিরোধে মন্ত্রণালয়ের হট লাইন সার্ভিস প্রভৃতি সম্পর্কে জনগণকে সচেতন করা দরকার। একইসঙ্গে সমস্যা থেকে উত্তরণে দীর্ঘকালীন পরিকল্পনা করা যেতে পারে। বলা যায়, পরিবার ও শিক্ষাপ্রতিষ্ঠান হলো প্রথম স্থান, যেখানে নারীকে সম্মান করতে শেখানো সম্ভব। অন্যথায় নারীর প্রতি সহিংসতার মাত্রা থামানো যাবে না।

মানববন্ধনে সভাপতিত্ব করেন জনউদ্যোগ খুলনার নারী সেলের আহ্বায়ক অ্যাডভোকেট শামীমা সুলতানা শীলু। সঞ্চালনা করেন নারীনেত্রী সুতপা বেদজ্ঞ। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- সিপিবি মহানগর কমিটির সভাপতি মিজানুর রহমান বাবু, ওয়ার্কার্স পার্টির মহানগর সভাপতি মফিদুল ইসলাম, দেলোয়ার উদ্দিন দিলু, সাংবাদিক মহেন্দ্রনাথ সেন, বৃহত্তর আমরা খুলনাবাসীর সাধারণ সম্পাদক মাহাবুবুর রহমান খোকন, ছায়াবৃক্ষের মাহাবুব আলম বাদশা, বাংলাদেশ মহিলা পরিষদের ইসরাত আরা হীরা, গেলাবাল, শাহ মামুনর রহমান তুহিন, কবি সৈয়দ আলী হাকিম, জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক মো. ইমদাদ আরী, শেখ আব্দুর হালিম ,আইনুল হক, উইথসীর ইমরান জাহান, লেখিকা সংঘের আনোয়ারা পারভীন, কারী শরীফ মিজানুর রহমান, ফাতেমা আকতার প্রমুখ।

আজকের খুলনা
আজকের খুলনা