• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

সিরাজগঞ্জে বাল্যবিয়ে বন্ধ করে এসিল্যান্ডের ডাবল সেঞ্চুরি !

আজকের খুলনা

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২০  

সিরাজগঞ্জে ২২ মাসে ২০৩ বাল্যবিয়ে বন্ধ করে রেকর্ড সৃষ্টি করেছেন সহকারী কমিশনার (ভূমি) আনিসুর রহমান। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) অন্যতম টার্গেট বাল্যবিয়ে বন্ধে তার এ অর্জন ইতিবাচক হিসেবে দেখছে সিরাজগঞ্জ জেলা প্রশাসন। এজন্য গত বছরের ২৩ জুন আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবসে সিরাজগঞ্জ সদরের এ সহকারী কমিশনারকে (ভূমি) বিশেষ সম্মাননা দেন তৎকালীন জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দীকা।

জানা গেছে, আনিসুর রহমান যেখানেই দায়িত্বে ছিলেন সেখানেই নিষ্ঠার সঙ্গে কাজ করেছেন। ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত তিনি যশোরে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। এ সময় তার ভেজালবিরোধী অভিযানে ব্যাপক সাড়া ফেলে। ভেজাল কারবারিরাও নিয়ম মানতে বাধ্য হন। এজন্য যশোরের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মুখে এখনও এ কর্মকর্তার প্রশংসা শোনা যায়।

aciland

২০১৭ সালের শেষ দিকে যশোর থেকে তিনি বদলি হয়ে যমুনা নদীবিধৌত সিরাজগঞ্জের চৌহালী উপজেলায় যোগ দেন। তিনি সেখানে সহকারী কমিশনারের (ভূমি) পাশাপাশি ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। সেখানকার বিভিন্ন অনিয়মের বিরুদ্ধেও মাঠে নামেন তিনি। দুটি ইলিশ প্রজনন মৌসুমে তিনি নিয়ম লঙ্ঘনকারী ১২৪ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়ে মা-ইলিশ রক্ষায় অবদান রাখেন। চৌহালী উপজেলায় থাকা অবস্থায় তিনি সব পাবলিক পরীক্ষাকে সম্পূর্ণরূপে নকলমুক্ত করেছিলেন। শুধু তাই নয়, চৌহালী উপজেলায় থাকাকালীন ৩৩ সপ্তাহে ৩৪টি বাল্যবিয়ে বন্ধ করেন, যা এখনও চৌহালীবাসীর মুখে মুখে।

এরপর বদলি হয়ে সিরাজগঞ্জ সদর উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) হিসেবে যোগ দেন। সেখানে এক বছরে ১৬৯টি বাল্যবিয়ে বন্ধ করেন। ইতোমধ্যে একদিনে সাতটি বাল্যবিয়ে বন্ধ করে অনন্য রেকর্ড সৃষ্টি করেন। এদের মধ্যে তৃতীয় শ্রেণির শিশু থেকে একাদশ শ্রেণির কিশোরীও রয়েছে।

পৌরসভায় ৩২টি, ইউনিয়ন পর্যায়ে খোকশাবাড়ীতে ১১টি, সয়দাবাদে ১৬টি, কালিয়া হরিপুরে ১৯টি, বাগবাটিতে ২৬টি, রতনকান্দিতে ২৯টি, বহুলীতে ১৩টি, শিয়ালকোলে ১০টি, ছোনগাছায় ১০টি, কাওয়াখোলায় তিনটি বাল্যবিয়ে বন্ধ করেন তিনি।

aciland

তিনি চৌহালী উপজেলায় ৩৪টি ও সদর উপজেলায় ১৬৯টিসহ মোট ২০৩টি বাল্যবিয়ে নিজে উপস্থিত হয়ে বন্ধ করেন।

তিনি বাল্যবিয়ে বন্ধে বিভিন্ন গ্রামে গিয়ে উঠোন বৈঠকের মাধ্যমে জনগণকে এর কুফল সম্পর্কে সচেতন করেন। সিরাজগঞ্জ সদরের সব উচ্চ বিদ্যালয় ও মাদরাসার শিক্ষার্থীদের মোঝে বাল্যবিয়ে, ইভটিজিং ও মাদক বিষয়ে সচেতনতা সৃষ্টি করেন।

সামাজিক এ ব্যাধি দূর করতে সমাজের সবার সহযোগিতা চান আনিসুর রহমান। এজন্য তিনি সর্বত্র উপজেলা প্রশাসনের মোবাইল নম্বর সরবরাহ করে এ সম্পর্কে তথ্য চেয়েছেন। এছাড়া বাল্যবিয়ে থেকে রক্ষা পাওয়া অসহায় গরিব তিন ছাত্রীর পড়াশোনার দায়িত্ব নিয়েছেন সরকারি এ কর্মকর্তা।

এসিল্যান্ড আনিসুর রহমান জানান, প্রত্যেক কর্মকর্তা যার যার অবস্থান থেকে যদি এগিয়ে আসেন তবে বাল্যবিয়ে অভিশাপ থেকে মুক্তি পাবে লাখো শহীদের রক্তে রাঙা লাল সবুজের আমাদের প্রিয় এ মাতৃভূমি।

আজকের খুলনা
আজকের খুলনা